আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
299 views
in সালাত(Prayer) by (25 points)
আমি আরবি ভাষা জানিনা কিন্তু আমি আল্লাহর রহমতে নামাজের মধ্যে আমরা কি কি বলি তার অর্থ মুখস্ত করেছি এবং নামাযে আমি যে সূরা সমূহ ব্যবহার করে তার অর্থ আমি মুখস্ত করেছি আলহামদুলিল্লাহ এই কাজটা আমি করেছি খুব বেশি দিন হয়নি সেই কারণে অর্থের সাথে তাল মিলাতে গিয়ে আমার নামাজে অনেক বেশি সময় লেগে যায় বিগত রমাদানে আমি 20 রাকাত তারাবি সালাত আদায় করেছি আলহামদুলিল্লাহ কিন্তু এই বছর আমি আট রাকাতের বেশি পড়তে পারছিনা তার কারণ আমার নামাজে অনেক বেশি সময় লাগে আমার বাবা জামাতে তারাবীর সালাত আদায় করে বাসায় চলেএলো দেখা যায় আমি তখন কেবলমত্র এশার সালাত ও আর দুই রাকাত তারাবি নামাজ পড়তে পেরেছি আমি আল্লাহর রহমতে অল্প কিছু বড় বড় সূরা অর্থসহ মুখস্ত জানি আমি নামাজের সেই সূরা গুলো ব্যাবহার করতে খুব পছন্দ করি ছোট সূরা দিয়ে রাকাত সংখ্যা বেশি করা থেকে আমার কাছে রাকাত সংখ্যা কম কিন্তু বড় সূরার ব্যবহারটা বেশি ভালো লাগে পুরো নামাজ পড়তে অনেক সময় আমার 11 টা কিংবা সাড়ে এগারোটা বেজে যায় এখন আমার প্রশ্ন হচ্ছে 20 রাকাত তারাবি নামাজ না পড়ার জন্য কি আমি গুনাহগার হচ্ছি নামাজে অনেক বেশি সময় লাগানো টা কি ঠিক হচ্ছে এবং বড় সূরা ব্যবহার না করে কি ছোট সূরা ব্যবহার করাটাই উচিত হবে

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান অনুযায়ী তারাবিহ নামাজ বিশ রাকাত পড়া সুন্নাতে মুয়াক্কাদা। 
কেহ যদি বিনা ওযরে বিশ রাকাত না পড়ে,বা ওযর বশত বিশ রাকাত না পড়ার অভ্যাস গড়ে তোলে,তাহলে সে গুনাহগার হবে।
,
এবং শেষে তিন রাকাত বিতর পড়া ওয়াজিব। 
,     
ইমাম বুখারীসহ সিহাহ সিত্তার সকল গ্রন্থকারের উস্তাদের ২৬ খন্ডে রচিত কিতাব ‘মুসান্নাফ ইবনে আবি শাইবাহ’( ২/১৬৪)-তে সহিহ সনদে এসেছে, আব্দুল্লাহ ইবনে আব্বাস রাযি. হতে বর্ণিত, তিনি বলেন, 
ﺃَﻥَّ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّﻪِ ﷺ ﻛَﺎﻥَ ﻳُﺼَﻠِّﻲ ﻓِﻲ ﺭَﻣَﻀَﺎﻥَ ﻋِﺸْﺮِﻳﻦَ ﺭَﻛْﻌَﺔً ﻭَﺍﻟْﻮِﺗْﺮَ  

রাসূল ﷺ রমযান মাসে বিশ রাকাআত তারাবী ও বিতির আদায় করতেন।
হাদিসটি এই হাদিসগ্রন্থগুলোতেও বর্ণিত হয়েছে– সুনানুল কোবরা লিল-বায়হাকী: ২/৬৯৮, আল-মুনতাখিব: ৬৫৩, আল-মু’জামুল কাবীর: ১১/৩৯৩, আল-মু’জামুল আওসাত: ১/২৪৩।

 ইয়াজিদ বিন রূমান বলেন,
 كان الناس يقومون في زمان عمر بن الخطاب في رمضان بثلاث وعشرين ركعة 

লোকেরা (সাহাবী ও তাবেয়িগণ) ওমর রাযি. এর শাসনামলে বিশ রাকাত তারাবী এবং তিন রাকাত বিতির রমযান মাসে আদায় করতো। (মারিফাতুস সুনান ওয়াল আসার, হাদীস নং-১৪৪৩, মুয়াত্তা মালিক, হাদীস নং-৩৮০, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৪৩৯৪)

বিস্তারিত জানুনঃ  
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
আপনি ছোট সুরা দিয়ে কিরাআত পড়বেন।
অথবা বড় সুরার ছোট তিন আয়াত দিয়ে পড়বেন। 
এক্ষেত্রে আয়াত যদি বড় হয়,তাহলে এক আয়াত দিয়েই পড়া যাবে।
,
তারপরেও আপনাকে তারাবিহ এর নামাজ বিশ রাকাতই পড়তে হবে।
নতুবা গুনাহগার হবেন। 
,
অর্থ বুঝে বুঝে সালাত আদায় করা খুবই প্রসংশনীয়।
তবে এক্ষেত্রে বেশিক্ষন চুপ থাকা যাবেনা।    
সেদিকে লক্ষ্য রাখবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
আসসালামু আলাইকুম। 
শায়েখ সূরা ফাতিহার ক্ষেত্রে এক আয়াত পড়ার পর পর একটু চুপ থাকলে কি সমস্যা হবে? কারণ একটা হাদিস থেকে জেনেছি আল্লাহ তায়ালা সূরা ফাতিহার  উত্তর দেন।        

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...