বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইবনে ‘উমর (রাযি.) হতে বর্ণিত।
عَنِ ابْنِ عُمَرَ، قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم لَنَا لَمَّا رَجَعَ مِنَ الأَحْزَابِ " لاَ يُصَلِّيَنَّ أَحَدٌ الْعَصْرَ إِلاَّ فِي بَنِي قُرَيْظَةَ ". فَأَدْرَكَ بَعْضُهُمُ الْعَصْرَ فِي الطَّرِيقِ فَقَالَ بَعْضُهُمْ لاَ نُصَلِّي حَتَّى نَأْتِيَهَا، وَقَالَ بَعْضُهُمْ بَلْ نُصَلِّي لَمْ يُرَدْ مِنَّا ذَلِكَ. فَذُكِرَ لِلنَّبِيِّ صلى الله عليه وسلم فَلَمْ يُعَنِّفْ وَاحِدًا مِنْهُمْ.
তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আহযাব যুদ্ধ হতে ফিরার পথে আমাদেরকে বললেন, বনূ কুরাইযাহ এলাকায় পৌঁছার পূর্বে কেউ যেন ‘আসর সালাত আদায় না করে। কিন্তু অনেকের রাস্তাতেই আসরের সময় হয়ে গেল, তখন তাদের কেউ কেউ বললেন, আমরা সেখানে না পৌঁছে সালাত আদায় করব না। আবার কেউ কেউ বললেন, আমরা সালাত আদায় করে নেব, আমাদের নিষেধ করার এ উদ্দেশ্য ছিল না (বরং উদ্দেশ্য ছিল তাড়াতাড়ি যাওয়া) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট এ কথা উল্লেখ করা হলে, তিনি তাঁদের কারোর ব্যাপারে কড়াকড়ি করেননি।(সহীহ বুখারী-৯৪৬)
উক্ত হাদীস দ্বারা বুঝা যায় যে, একই মাস'আলায় বিভিন্ন মুজতাহিদের বিভিন্ন মতামত গ্রহণযোগ্য। কেননা রাসূলুল্লাহ সাঃ কোনো দলকেই তিরস্কার করেননি।
একই মাস'আলায় আল্লাহ নিকট সকল মুজতাহিদ হক? না কি একজনের মতামত হক এবং বাদবাকী অন্যান্যর মতামত অগ্রহণীয়?
এ সম্পর্কে উলামায়ে কেরামদের মতবিরোধ রয়েছে।কিছু সংখ্যক উলামায়ে কেরাম মনে করেন,আল্লাহর নিকট একজনের টা গ্রহণযোগ্য আর বাদবাকীদের টা গ্রহণযোগ্য নয়।তবে এর উপর যারা আমল করবে তারা সবাই সওয়াব পাবে।
মাওয়ারদি রাহ লিখেন,
وذهب أبو حنيفة ومالك والشافعي وأكثر الفقهاء إلى أن الحق في أحد الأقوال، ولم يتعين لنا وهوعند الله متعين لاستحالة أن يكون الشيء الواحد حلالاً وحراماً
ইমাম আবু হানিফা রাহ,মালিক রাহ, শা'ফেয়ী রাহ,এবং অধিকাংশ ফুকাহায়ে কেরাম বলেন,সমস্ত মতামতের মধ্যে আল্লাহর নিকট হক একটিই।তবে সেটা আমাদের জন্য নির্দিষ্ট নয়।কেননা এক জিনিষ হালাল এবং হারাম উভয় হতে পারে না।(কেননা কখনো এক জিনিষকে কোনো এক ইমাম হালাল বললেও অন্য ইমাম হারাম বলে থাকেন)
(ইরশাদুল ফুহুল-শাওকানী-৩৮৫)
অন্যদিকে কিছু সংখ্যক উলামায়ে কেরাম মনে করেন,সকল মতামতই আল্লাহর কাছে হক ও গ্রহণযোগ্য।
আমর ইবনে আস রাযি থেকে বর্ণিত
عن عمرو بن العاص، أنه سمع رسول الله صلى الله عليه وسلم يقول: «إذا حكم الحاكم فاجتهد ثم أصاب فله أجران، وإذا حكم فاجتهد ثم أخطأ فله أجر»،
তিনি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছেন,যদি কোনো বিচারক বিচার করেন,এবং ইজতেহাদে সঠিক করে থাকেন,তাহলে তিনি দু'টি সওয়াব পাবেন।আর যদি ইজতেহাদে ভূল করে থাকেন,তাহলে তিনি একটি সওয়াব পাবেন।(সহীহ বুখারী-৭৩৫২) (শেষ)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
একেক মাযহাবের একেক ধরণের ফাতাওয়া থাকতে পারে, কোনোটাকে ভূল বলা যাবে না। বরং উভয়টাই সঠিক। তাছাড়া যদি কখনো কোনো মুফতি ভূল ফাতাওয়া দিয়েও থাকেন, তাহেল ঐ ফাতাওয়ার উপর যিনি আ’মল করবেন, তার কোনো গোনাহ হবে না। এমনকি মুজতাহিদেরও কোনো গোনাহ হবে না। বরং উনি একটি সওয়াব পাবেন।