আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,055 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (63 points)
১. ভালোবেসে আমার চাচাতো বোন আমার মা কে জেঠি না ডেকে বড় মা ডাকে।আমার নানী বললো সম্পর্ক নাকি পরিবর্তন হয়ে যায়।এভাবে নাকি ডাকা যাবে না।এভাবে কি আসলেই ডাকা যাবে না??

২. আর একটা প্রশ্নঃ ধরেন এক বাচ্চা কে নিয়ে তার মা বসে আছে।বাচ্চার বাবা অন্য রুমে আছে।মা তার বাচ্চা কে বললো,,  ""যাও আব্বুর কাছে যাও""

( উনি বুঝাতে চেয়েছেন বাচ্চার বাবার কাছে যাওয়া)

এভাবে কি বলা যাবে নাকি নিষেধ আছে??

আমার নানী আগের যুগের মানুষ। সে বলতেছে এভাবে কি বলা যাবে কিনা সহিহ টা জেনে তাকে বলতাম।

আশা করি দুইটা প্রশ্নেরই দিবেন ইনশাআল্লাহ উস্তাদ।

1 Answer

0 votes
by (697,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/1778 নং ফাতাওয়ায় সৎ বাবাকে বাবা বলে ডাকা জায়েয কি না? 
প্রতিউত্তরে আমরা বলেছিলাম যে,
যখন মায়ের বর্তমান স্বামী সন্তানদেরকে অান্তরিকতার চোখে দেখবে।মহব্বত করবে।মমতা দেখাবে।তখন মায়ের ঐ স্বামীকে সন্তানরা বাবা বলে ডাকতে পারবে। কেননা বাবা শব্দ হাকিকি পিতার সাথে খাস নয়।বরং চাচাকেও বাবা বলে ডাকা যায়।এর প্রমাণ হিসেবে আল্লাহ তা'আলার বাণীকে পেশ করা যায়।
قَالُواْ نَعْبُدُ إِلَـهَكَ وَإِلَـهَ آبَائِكَ إِبْرَاهِيمَ وَإِسْمَاعِيلَ وَإِسْحَقَ إِلَـهًا وَاحِدًا وَنَحْنُ لَهُ مُسْلِمُونَ
তারা বললো, আমরা তোমার পিতৃ-পুরুষ ইব্রাহীম, ইসমাঈল ও ইসহাকের উপাস্যের এবাদত করব। তিনি একক উপাস্য।(সূরা বাকারা-১৩১)
 
দেখেন উক্ত আয়াতে আল্লাহ তা'আলা, ইসমাঈল আঃ কে ইয়াকুব আঃ এর পিতা বলছেন।অথচ ইসমাঈল আঃ হলেন, ইয়াকুব আঃ এর চাচা।এজন্য বলা হয় যে, প্রত্যেক সম্মানী বৃদ্ধ নিকটবর্তীকে বাবা বলে ডাকা যায়।মায়ের বর্তমান স্বামী যার নিকট সন্তাদিগণ লালিতপালিত হচ্ছে,তার উপর পিতার সজ্ঞা আরোপিত করা যাবে। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সম্মান প্রদর্শনের নিয়তে চাচার স্ত্রীকে বড় মা/ ছোট মা বলে ডাকা নাজায়েয হবেনা। 
তবে যেহেতু সমাজে সাধারণত চাচার স্ত্রীকে চাচি বলেই সম্বোধন করা হয়, তাই তাকে চাচি বলেই সম্বোধন করা উত্তম ও উচিৎ। কেননা তখন পরিচয়ের ক্ষেত্রে সুবিধে হবে। প্রথমত প্রত্যেক জিনিষের পৃথক একটা নাম হবে। দ্বিতীয়ত অপরিচিত কারো সামনে পৃথক ব্যখ্যার কোনো প্রয়োজন পড়বে না।আল্লাহ-ই ভালো জানেন। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2365

(২)
"যাও আব্বুর কাছে যাও" একথার অর্থ হল, যাও তোমার আব্বুর কাছে যাও। সুতরাং এমনটা বলা জায়েয আছে। বা আমরা যদি এখানে বলি যে, এখানে স্ত্রী তার স্বামীকে আব্বা বলে ডাকছে, তাহলেও কোনো সমস্যা হবে না, কেননা স্ত্রী কর্তৃক যিহার হয়না। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/509


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...