আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
266 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (60 points)
১।আসরের নামাযে সাহু সিজদাহ ওয়াজিব হয়েছিলো কিন্তু সাহু সিজদাহ দিতে ভুলে গেছে,পরে মাগরিবের সময় বিষয়টা খেয়াল হয়েছে-এরকম হলে করণীয় কী?

২।ইফতার করার সময় পেট ভরে যাওয়ার পর আরো খাওয়া কি জায়েয আছে?এটা কি অপচয়ের অন্তর্ভুক্ত?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
وظاهر كلامهم أنه إذا لم يسجد فإنه يأثم بترك الواجب ولترك سجود السهو ثم اعلم أن الوجوب مقيد بما إذا كان الوقت صالحا حتى أن من عليه السهو في صلاة الصبح إذا لم يسجد حتى طلعت الشمس بعد السلام الأول سقط عنه السجود وكذا إذا سها في قضاء الفائتة فلم يسجد حتى احمرت وكذا في الجمعة إذا خرج وقتها وكل ما يمنع البناء إذا وجد بعد السلام يسقط السهو.
যদি কেউ সাহু সিজদা না দেয়, তাহলে সে ওয়াজিব তরক করার গোনাহে পতিত হবে। এবং সাহু সিজদা তরক করার গোনাহে পতিত হবে। জেনে রাখা ভালো যে, সাহু সিজদা ওয়াক্তের সাথে নির্দিষ্ট। যথক্ষণ ওয়াক্ত বাকী থাকবে, ততক্ষণ সাহু সিজদা দেওয়া যাবে। যদি কারো ফজরের নামাযে সাহু সিজদা ওয়াজিব হয়ে থাকে, আর সে যদি এমন সময় নামাযের সালাম ফিরায় যে, সূর্যোদয় হয়ে যায়, তাহলে সাহু সিজদা রহিত হয়ে যাবে। ঠিকতেমনি যদি কাযা নামায আদায়ের পর সূর্য উদয় বা অস্ত হয়ে যায়, তাহলে সাহু সিজদা রহিত হয়ে যাবে। এবং জুমুআর নামাযে ওয়াক্ত শেষ হয়ে গেলে, সাহু সিজদা রহিত হয়ে যাবে। এবং নামাযের পর প্রত্যেক ঐ কাজ যা নামাযের প্রতিবন্ধক, তা করা হলে, সাহু সিজদা রহিত হয়ে যাবে। (বাহরুর রায়েক-২/৯৯)

(২) মোটামোটি ভাবে পরিতৃপ্ত হয়ে খাবার গ্রহণ খাবার করা মুবাহ।তবে এর চেয়ে বেশী পেঠভরে খাবার গ্রহণ করা হারাম। 
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
وفي الفتاوى الهندية : الأكل على مراتب :
فرض : وهو ما يندفع به الهلاك ، فإن ترك الأكل والشرب حتى هلك فقد عصى .ومأجور عليه ، وهو ما زاد عليه ليتمكن من الصلاة قائما ، ويسهل عليه الصوم .ومباح ، وهو ما زاد على ذلك إلى الشبع لتزداد قوة البدن ولا أجر فيه ولا وزر ويحاسب عليه حسابا يسيرا إن كان من حل .وحرام ، وهو الأكل فوق الشبع إلا إذا قصد به التقوي على صوم الغد ، أو لئلا يستحي الضيف فلا بأس بأكله فوق الشبع .
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/3799

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইফতার করার সময় পেট ভরে যাওয়ার পর আরো খাওয়া যদি আগামি দিনের রোযার শক্তি অর্জনের নিয়তে হয়ে থাকে, তাহলে জায়েয। নতুবা হারাম। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+2 votes
1 answer 3,141 views
...