আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
155 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (63 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

ক) আহনাফের মুফতিয়ে কেরাম বলে থাকেন, শুধু স্বর্ণ না হলে (রূপা+টাকা বা স্বর্ণ+টাকা) ৫২.৫ তোলা রূপার হিসেব ধরে যাকাত দিতে হবে। অনেককে এই মাসআলা বর্ণনা করার পরও তারা মানতে চাননা। হয়তো আগে কোথাও শুনেছে স্বর্ণের দামের উপর যাকাত। আমার প্রশ্ন, এমত অবস্থায় ওই মানুষ কি কবিরা গুনাহগার?

খ) আমি একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ের ফিনান্স বিভাগের ৩য় বর্ষের ছাত্র। পড়ালেখা পুরোটাই সুদ ভিত্তিক। পরীক্ষা দিয়ে সুদকে প্রতিষ্ঠিত করছি কি আমি? আমার জন্য এখানে পড়া কি জায়েজ হবে?

গ) আমি প্রথমে ভেবেছিলাম, এখন পড়ে এরপর কোনো বয়েজ স্কুলে টিচিং প্রফেশনে যাবো। কিন্তু, সেখানে গেলেও তো সুদ শেখাতে হবে। এই রকম পরিকল্পনা থেকে সরে আসা উচিত কি?

ঘ) চাকরির ক্ষেত্রে সুদের সামান্য হিসেব রাখা লাগে এরকম কোনো কোম্পানিতে চাকরি করার হুকুম কি?

* সুদ সম্পর্কে জেনে মানুষকে এর বিরূপ সম্পর্কে সচেতন করতে আমার মনে হয় না ধারাবাহিকভাবে ভার্সিটিতে পড়া আবশ্যক।

1 Answer

+1 vote
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সুদ হারাম।আল্লাহ তা'আলা বলেন,
اَلَّذِیْنَ یَاْكُلُوْنَ الرِّبٰوا لَا یَقُوْمُوْنَ اِلَّا كَمَا یَقُوْمُ الَّذِیْ یَتَخَبَّطُهُ الشَّیْطٰنُ مِنَ الْمَسِّ ذٰلِكَ بِاَنَّهُمْ قَالُوْۤا اِنَّمَا الْبَیْعُ مِثْلُ الرِّبٰوا ۘ وَ اَحَلَّ اللهُ الْبَیْعَ وَ حَرَّمَ الرِّبٰوا  فَمَنْ جَآءَهٗ مَوْعِظَةٌ مِّنْ رَّبِّهٖ فَانْتَهٰی فَلَهٗ مَا سَلَفَ  وَ اَمْرُهٗۤ اِلَی اللهِ  وَ مَنْ عَادَ فَاُولٰٓىِٕكَ اَصْحٰبُ النَّارِ هُمْ فِیْهَا خٰلِدُوْنَ.
যারা সুদ খায় তারা (কিয়ামতের দিন) সেই ব্যক্তির মতো দাঁড়াবে, যাকে শয়তান স্পর্শ দ্বারা পাগল করে। এটা এজন্য যে, তারা বলে, ক্রয়-বিক্রয় তো সুদের মতোই। অথচ আল্লাহ ক্রয়-বিক্রয়কে হালাল করেছেন এবং সুদকে করেছেন হারাম। যার নিকট তার প্রতিপালকের উপদেশ এসেছে এবং সে বিরত হয়েছে, তবে অতীতে যা হয়েছে তা তারই। আর তার ব্যাপার আল্লাহর এখতিয়ারে। আর যারা পুনরায় করবে তারাই জাহান্নামের অধিবাসী হবে। সেখানে তারা হবে চিরস্থায়ী। -সূরা বাকারা (২) :

(ক)
আল্লাহ যেহেতু উভয়টির কথা বলেছেন, স্বর্ণ রুপ্য উভয়টির কথা আল্লাহ বলেছেন, তাই কোনো একটিকে অস্বীকার করা কবিরা গোনাহ। 

(খ)
আপনার জন্য এখানে পড়া নাজায়েয হবে না। তবে ভবিষ্যতে সুদী কোনো কাজে সহযোগিতা করতে পারবেন না। 

(গ)
এমন শিক্ষা গ্রহণ না করে ভিন্ন হালাল কোনো শিক্ষা গ্রহণ করা উচিৎ।

(ঘ)
চাকরির ক্ষেত্রে সুদের সামান্য হিসেব রাখা লাগে এরকম কোনো কোম্পানিতে চাকরি করাও জায়েয হবে না। 

সুদ সম্পর্কে জেনে মানুষকে এর বিরূপ সম্পর্কে সচেতন করতে আমার মনে হয় না ধারাবাহিকভাবে ভার্সিটিতে পড়া আবশ্যক।
জ্বী আপনার এ বক্তব্য যথাযথ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...