আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (56 points)
আস্সালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ

১. কোন নারী মুখে স্নো/ক্রিম লাগিয়ে না-মাহরামের সামনে চোখ খোলা রাখা যায়েজ হবে?

২. কোন ব্যক্তির পশুর যাকাতের ক্ষেত্রে পশু পরিপূর্ণ এক বছর টানা থাকা শর্ত? নাকি বছরের শুরু নেসাব পরিমান পশু থাকার পরে বছরের মাঝে না থাকার পরও বছরের শেষে আবার নেসাব পরিমান পশু থাকলে তার জন্য যাকাত ফরজ হবে?

1 Answer

0 votes
by (708,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
যদি চক্ষুতে স্নো ক্রিম ইত্যাদির কোনো চিহ্ন দেখা না যায়, তাহলে মুখে স্নো লাগানোর পর প্রয়োজনে গায়রে মাহরামের সামনে চক্ষু খোলা রাখা যাবে।

(২)
عَنْ عَائِشَةَ، قَالَتْ: سَمِعْتُ رَسُول اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «لَا زَكَاةَ فِي مَالٍ حَتَّى يَحُولَ عَلَيْهِ الْحَوْلُ»
হযরত আয়েশা রা থেকে বর্ণিতঃনবী কারীম সাঃ বলেনঃ-সম্পত্তিতে কোনো যাকাত নেই যতক্ষণ না এক বৎসর পূর্ণ হবে।(সুনানে ইবনে মাজা-১৭৯২)

عَنْ ابْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ اسْتَفَادَ مَالًا فَلَا زَكَاةَ عَلَيْهِ، حَتَّى يَحُولَ عَلَيْهِ الحَوْلُ عِنْدَ رَبِّهِ»
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত নবী কারীম সাঃ বলেনঃ- বৎসরের মধ্যখানে অর্জিত সম্পদে জাকাত আসবেনা যতক্ষণ না মালিকের পূর্ণ সম্পত্তির একবৎসর পূর্ণ হবে।(জামে তিরমিযি-৬৩১)

জাকাতের নিসাবঃ-
সোনা হলে-সাড়ে সাত (৭.৫)ভড়ি
রোপা হলে-সাড়ে বায়ান্ন(৫২.৫)ভড়ি
এবং শুধু টাকা হলে রোপার নেসাবে বা হিসাবে যাকাত আসবে।

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://muftiemdadhaque.blogspot.com/2021/04/blog-post.html
আল্লাহ-ই ভালো জানেন।

কিন্তু কারো কাছে যদি পূর্ব থেকে নেসাব পরিমাণ মালে নামী থাকে, তাহলে বৎসেরর মধ্যখানে উপার্জিত সম্পদের এক বৎসর অতিবাহিত হওয়ার কোনো প্রয়োজনিয়তা নাই। বরং তা পূর্বের সম্পদের সাথে মিলিত হয়ে পূর্বে হস্তগত সম্পদের এক বৎসর অতিবাহিত হওয়াকে উক্ত সম্পদের এক বৎসর অতিবাহিত হওয়া গণ্য করা হবে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বছরের শুরু নেসাব পরিমান পশু থাকার পরে বছরের মাঝে না থাকার পরও বছরের শেষে আবার নেসাব পরিমান পশু থাকলে, বৎসরের শেষ দিন যখন নেসাব পূর্ণ হয়েছিল, সেই দিন থেকে  যতদিন না এক বৎসর অতিবাহিত হচ্ছে, ততদিন যাকাত ওয়াজিব হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...