আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
275 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (2 points)
১. বউকে দেনমহর হিসেবে দেওয়া গহনার  উপরে কি স্বামীর যাকাত দিতে হবে?

২. স্বামীর মারা যাওয়ার আগে কিছু টাকা রেখে গিয়েছে তার স্ত্রীর নামে, তার একটা মেয়ে আছে, ক্লাস ৭ এ পড়ে।

বাসা ভাড়া দিয়ে কোনরকম ভরণপোষণ চলে এবং মেয়ের যাবতীয় খরচ চালাতে হয়। করোনা কালীন তার বাসা ভাড়া কমে যায়, যার কারণে তাদের ভরণপোষণ চালাতে কষ্ট হয়ে যায়, যার কারণে মাঝে মাঝে ধারদেনা ও করতে হয়।
এমতাবস্থায় তার স্বামীর রেখে যাওয়া প্রায় ৩ লাখ টাকার উপর কি যাকাত এবং কোরবানি দিতে হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান হলো  মোহরের টাকা/গহনা পরিশোধ করে স্ত্রীর হস্তগত করার আগে উক্ত সম্পদে স্ত্রীর মালিকানা সাব্যস্ত হয় না। তাই এর উপর স্ত্রীর উপর যাকাত কুরবানী কিছুই আবশ্যক হয় না।
,
তবে স্ত্রীকে যদি মোহরের টাকা/গহনা পরিশোধ করে স্ত্রীর হস্তগত করে দেয়,সেক্ষেত্রে উক্ত সম্পদে স্ত্রীর মালিকানা সাব্যস্ত হয়। তাই এর উপর স্ত্রীর উপর যাকাত কুরবানী আবশ্যক হবে।
,   

শরীয়তের বিধান অনুযায়ী স্বর্ণের ক্ষেত্রে যাকাতের নিসাব হল বিশ মিসকাল। -সুনানে আবু দাউদ ১/২২১; মুসান্নাফে আবদুর রাযযাক  হাদীস ৭০৭৭, ৭০৮২
আধুনিক হিসাবে সাড়ে সাত ভরি।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا بَكْرُ بْنُ خَلَفٍ وَمُحَمَّدُ بْنُ يَحْيَى قَالَا حَدَّثَنَا عُبَيْدُ اللهِ بْنُ مُوسَى أَنْبَأَنَا إِبْرَاهِيمُ بْنُ إِسْمَعِيلَ عَنْ عَبْدِ اللهِ بْنِ وَاقِدٍ عَنْ ابْنِ عُمَرَ وَعَائِشَةَ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَأْخُذُ مِنْ كُلِّ عِشْرِينَ دِينَارًا فَصَاعِدًا نِصْفَ دِينَارٍ وَمِنْ الْأَرْبَعِينَ دِينَارًا دِينَارًا

ইবনু ‘উমার ও ‘আয়িশাহ্ (রাঃ)  থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি বিশ দিনার বা তার চেয়ে কিছু বেশি হলে অর্ধ দিনার এবং চল্লিশ দিনারে এক দিনার (যাকাত) গ্রহণ করতেন।

ইবনে মাজাহ ১৭৯১ ইরওয়াহ ৮১৩।
দারাকুতনী ১৮৭৯, ১৮৯২

রুপার ক্ষেত্রে নিসাব হলো সাড়ে বাহান্ন ভড়ি রুপা। 
    
★সুতরাং  প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি স্ত্রীর উক্ত গহনা নেসাব পরিমান হয়,বা তার কাছে যদি টাকা/রুপা থাকে, সব মিলিয়ে যদি সাড়ে বাহান্ন ভড়ি রুপার মূল্যের সমপরিমাণ পৌছে,তাহলে তার উপর যাকাত ফরজ হবে।
,
উক্ত গহনার যাকাত স্বামীর উপর আসবেনা।
,
(০২)
হ্যাঁ উক্ত টাকার ভিত্তিতে তার উপর যাকাত ফরজ হবে, কুরবানী ওয়াজিব হবে। 
,  
বিস্তারিত  জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...