আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
205 views
in সালাত(Prayer) by (9 points)
closed by
১/বর্তমান পরিস্থিতিতে ঈদের জামাতে না গেলে গুনাগার হব কি না?
২/ঈদের সালাত বাসায় আদায় করা যাবে কিন?? যদি যায় তাহলে নিয়ম টা কি হবে?  খোতবা দিতে হবে কিন??  যেহেতু আমাদের বাসায় খোতবা দিতে পারে এমন কেউ নাই, এ অবস্থায় আমরা কি করতে পারি? [ যেহেতু চট্টগ্রামে করোনা ভাইরাসের সংক্রমণ খুব বেড়ে গেছে তাই আমরা বাসায় আদায় করার ব্যপারে চিন্তা করছিলাম ]
closed

1 Answer

+1 vote
by (707,840 points)
selected by
 
Best answer

বিসমিহি তা'আলা

জবাবঃ-

জুম্মার নামায আর ঈদের নামাযের বিধান প্রায় সমান সমান।ঈদের নামাযের জন্য ঠিক সেভাবে জামাত শর্ত, যেভাবে জুম্মার নামাযের জন্য জামাত হওয়া শর্ত। সুতরাং জুম্মার নামাযের মত ঈদের নামাযেও ইমাম ব্যতীত সর্বনিম্ন  তিনজন হওয়া শর্ত।ঈদগাহ বা মসজিদের পরিবর্তে লকডাউনের কারণে ঘরেও ঈদের নামায পড়া যাবে।

জুম্মার নামায আর ঈদের নামাযে কিছুটা পার্থক্য রয়েছে-
জুম্মার সময় খুতবাহ আগে আর নামায পরে।কিন্তু ঈদের জামাতে নামায আগে আর খুতবাহ পরে।জুম্মার নামাযে খুতবাহ ওয়াজিব।কিন্তু ঈদের নামাযে খুতবাহ সুন্নত।
সূত্র-ফাতাওয়া বিভাগ, দারুল উলূম দেওবন্দ,ফাতাওয়া নং


করোনার ধরুণ লকডাউনের সময় জুম্মার নামায সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- 1172

 

ঈদের নামাযের পদ্ধতি হল,

প্রথমে তাকবীরে তাহরিমা দিয়ে রাকাত বাঁধা হবে।তারপর হাত বেঁধে ছানা পড়া হবে।তারপর রা'ফে ইয়াদাঈন করে তিনবার তাকবীর দেয়া হবে।প্রত্যেকে তাকবীরের সময় হাতকে ছেড়ে দেয়া হবে।(আবার বাঁধা যেতেও পারে)তারপর সূরায়ে ফাতেহা এবং সাথে আরেকটা সূরা পড়ে এবং রুকু সেজদার মাধ্যমে প্রথম রা'কাতকে সম্পূর্ণ করা হবে।তার পর দ্বিতীয় রা'কাতের জন্য দাড়িয়ে সূরায়ে ফাতাহা এবং সাথে আরেকটা সূরা পড়া হবে।সূরা সম্পন্ন করার পর পূর্বের ন্যায় তিনবার রা'ফে ইয়াদাঈন করে তাকবীর দেয়া হবে।অতঃপর রু'কু সেজদা এবং বৈঠকের মাধ্যমে নামাযকে সম্পন্ন করা হবে।
আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 142 views
...