আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
374 views
in পবিত্রতা (Purity) by (51 points)
edited by
আসসালামু আলাইকুম

1।তারাবির নামাজ যদি কেও বাসায় আদায় করে সে ক্ষেত্রে কি জোরে কিরাত করে পড়া যাবে?

2। লকডাউন এর কারণে কারো যদি পরিস্থিতি এমন হয় যে ঈদের দিন ঈদগাহ মাঠে যাওয়া সম্ভব না সে ক্ষেত্রে বাসায় দুইজন মিলে কি ঈদের সালাত আদায় করা যায়?

3। তাহাজ্জুদ এর নামাজে কিংবা সালাতুত দোহা এর সালাতে অর্থাৎ নফল নামাজ এ  সিজদায় মাতৃভাষায় দোয়া করার ব্যাপারে অনুমোদন আছে কি?

1 Answer

0 votes
by (678,560 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হ্যাঁ জোড়ে কিরাআত পড়তে পারবে। 

(০২)
লকডাউন এর কারণে কারো যদি পরিস্থিতি এমন হয় যে ঈদের দিন ঈদগাহ মাঠে যাওয়া সম্ভব না হয়,বা নিষেধাজ্ঞা দেওয়া হয়।

তাহলে যারা মসজিদে/ঈদগাহে যেতে পারবেনা না বা সতর্কতামূলক যেতে চান না, তারা বাসায় ঈদের নামাজ জামাতেই পড়বে।

জামাত ছাড়া একাকী পড়ার বিধান শাফেয়ী মাজহাবে আছে।  আমাদের দেশের অধিকাংশ মানুষ হানাফি মাজহাব অনুসরণ করেন। 
,
হানাফি মাজহাবের স্পষ্ট বক্তব্য হচ্ছে, জামাত ছাড়া একাকী ঈদের সালাত আদায় করা যায় না।  (ইবন রুশদ, ১/১৫৯, মুহিতে বুরহানি ২/২২৯)

রাসূল সা. বা সাহাবায়ে কেরাম কখনও একাকী ঈদ আদায় করেননি। কোনো একটি বর্ণনায়ও একাকী ঈদের নামাজ আদায়ের কথা পাওয়া যায় না।

হাদিস শরিফে এসেছেঃ  
হযরত আনাস রা. একবার ঈদের নামাজ পড়তে পারেননি, তো তিনি বাড়ির সবাইকে একত্র করে তার গোলামকে ঈদের নামাজের ইমামতি করতে বললেন।  (বুখারী শরীফ ১/১৩৪)

,
★মসজিদ ছাড়া ঘরে ঈদের জামাত করা যাবে, যদি শর্তগুলো পাওয়া যায়। 

শর্তগুলো হচ্ছে ইমাম ছাড়া কমপক্ষে তিন জন প্রাপ্তবয়স্ক পুরুষ থাকতে হবে। বড় ঘরের বৈঠক খানায় অথবা বাড়ির ছাদে বা উঠানে অথবা যে কোনো খোলা জায়গায় ইদের নামাজ আদায় করা যাবে,যেখানে অন্যান্যরাও আসতে পারে। । 
তথা জুমার নামাজের ন্যায় ‘ইজনে আম’ (নামাজের সময় যেখানে নামাজ পড়া হবে, সেখানে যে কোনো মুসলমানের প্রবেশাধিকার থাকা) এর শর্ত প্রযোজ্য হবে। 

মুফতী মুহাম্মদ মর্তুজা দাঃবাঃ লিখেছেনঃ

হানাফি মাজহাব মতে ঈদের নামাজ ওয়াজিব। জুমার নামাজের জন্য যে সকল শর্ত প্রযোজ্য, ঈদের নামাজের জন্যও সে সকল শর্ত প্রযোজ্য। 
,
 কোনো এলাকা যদি এতটাই বিপদজনক হয় যে, সেখানে মসজিদের যাওয়ার অনুমতি নেই বা সেই এলাকায় আক্রান্তের সংখ্যা খুবই বেশি, সেখানে বাড়ির আঙ্গিনায়, ছাদে বা বৈঠকখানায় ঈদের নামাজ পড়া যাবে। কারণ ঈদের নামাজ পড়ার জন্য কেবল ঈদগাহ হওয়াই শর্ত নয়। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৪/২৩৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৪১৫) 
,
এক্ষেত্রে নিম্নের কয়েকটি শর্ত অবশ্যই পূরণ করতে হবে।
ক. ঈদের জামাত শুদ্ধ হওয়ার জন্য কমপক্ষে তিনজন মুসল্লি থাকতে হবে। 
খ. কোনো জায়গায় ঈদের জামাত করতে হলে সেখানে জুমার নামাজের ন্যায় ‘ইজনে আম’ (নামাজের সময় যেখানে নামাজ পড়া হবে, সেখানে যে কোনো মুসলমানের প্রবেশাধিকার থাকা) এর শর্ত প্রযোজ্য হবে। 
,
এগুলো জুমার নামাজের ক্ষেত্রেও শর্ত। তবে জুমার নামাজে খুতবার দেওয়া ওয়াজিব। পক্ষান্তরে, ঈদের নামাজে খুতবা দেওয়া সুন্নত। অর্থাৎ খুতবা দেওয়ার যোগ্যতা সম্পন্ন কেউ না থাকলেও উপরোক্ত শর্ত মেনে কেবল নামাজ পড়লেও ঈদের নামাজ আদায় হয়ে যাবে। 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে ইমাম ব্যাতিত যেহেতু ৩ জন প্রাপ্ত বয়স্ক পুরুষের কথা উল্লেখ নেই,তাই এই ভাবে ঈদের জামাত করা যাবেনা।
(০৩)
হানাফী মাযহাব মতে জায়েজ নেই।
তবে অন্যান্য কিছু ইসলামী স্কলারদের মতে জায়ে আছে।
সুতরাং তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারেন।               

নামাজে বাংলায় দোয়া,দুনিয়াবি দোয়া সংক্রান্ত বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 437 views
0 votes
1 answer 237 views
...