আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
221 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (57 points)
edited by
(১)রোযা থাকা অবস্থায় যদি মুখে‌ পানি নেওয়ার সময় রোযার কথা মনে থাকে এবং মুখের পানি দিয়ে একটি কাজ করার পর মুখের ভিতর কিছুটা পানি থেকে গেলে হঠাৎ ভুলবশত পানিটুকু খেয়ে নিলে এবং তখন রোযার বিষয়ে হুঁশ না থাকে এবং পানি গলায় যাওয়ার পর যদি আবার  কথা হঠাৎ রোযার কথা মনে পড়ে তাহলে রোযা ভাঙ্গবে কী?আমার যদি পানি খাওয়ার ইচ্ছা না থাকে তাহলে হুকুম কী?                            ‌‌‌‌‌‌                    (২)নাপাকির আছর বলতে কী বুঝায়?বিস্তারিত জানাবেন।        (৩)কাপড়,শরীর ইত্যাদি স্থানে তরল নাপাক লেগে শুকিয়ে গেলে কাপড়,শরীর ইত্যাদি পবিত্র হয়ে যাবে কী?নাপাক লাগা স্থান যদি শুকানোর পর পানি দিয়ে ভিজে‌ তাহলে তা আবার নাপাক হয়ে যাবে কী?বিস্তারিত জানাবেন।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
এখানে মাসয়ালা হলো দুটি। 

*এক, রোযা অবস্থায় অনিচ্ছাকৃতভাবে গলার ভেতর পানি চলে গেলে রোযা ভেঙ্গে যাবে।
*দুই, রোযা অবস্থায় ভুলে রোযার কথা স্বরন না থাকলে পানি ইত্যাদি খেয়ে ফেললে রোযা ভেঙ্গে যাবেনা।
 
সুফিয়ান সাওরী রাহ. বলেন, ‘রোযা অবস্থায় কুলি করতে গিয়ে অনিচ্ছাকৃতভাবে গলার ভেতর পানি চলে গেলে রোযা ভেঙ্গে যাবে এবং তা কাযা করতে হবে।-মুসান্নাফে আবদুর রাযযাক, হাদীস : ৭৩৮০
আরো দেখুন : মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস ৯৮৪৪-৯৮৪৭; ফাতাওয়া শামী ২/৪০১

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ حَدَّثَنَا أَبُو أُسَامَةَ عَنْ عَوْفٍ عَنْ خِلَاسٍ وَمُحَمَّدِ بْنِ سِيرِينَ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم مَنْ أَكَلَ نَاسِيًا وَهُوَ صَائِمٌ فَلْيُتِمَّ صَوْمَهُ فَإِنَّمَا أَطْعَمَهُ اللهُ وَسَقَاهُ

আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি সওম অবস্থায় ভুলে কিছু খেয়ে বা পান করে ফেলে, সে যেন সওম পূর্ণ করে। কেননা এ খাওয়ানো ও পান করানো আল্লাহর তরফ থেকেই হয়ে থাকে।

সহীহ : বুখারী ১৯৩৩, মুসলিম ১৯৫৫, ইবনু মাজাহ ১৬৭৩, আহমাদ ৯১৩৬, ১০৩৬৯, দারিমী ১৭৬৭, ইবনু খুযায়মাহ্ ১৯৮৯, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৮০৭১, ইবনু হিব্বান ৩৫১৯, আবূ দাঊদ ২৩৯৮, ইরওয়া ৯৩৮, সহীহ আল জামি‘ ৬৫৭৩।

আরো জানুনঃ 
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু মুখে পানি নেওয়ার সময় তার রোযার কথা স্বরন ছিলো,তাই সে এই ছুরতে সতর্কতামূলক রোযা ভেঙ্গে গিয়েছে ধরে নিয়ে পরবর্তীতে কাজা আদায় করবে।  
সতর্কতামূলক এই দিনে অন্য কিছু খাবেনা।
এই ভাবেই রেখে দিবে।
,
(০২)
নাপাকির আছর বলতে নাপাকির চিন্হ বুঝায়।
,
(০৩)
কাপড়,শরীর ইত্যাদি স্থানে তরল নাপাক লেগে শুকিয়ে গেলে কাপড়,শরীর ইত্যাদি পবিত্র হবেনা।
নাপাকই থাকবে।
তবে কোনো শুস্ক পবিত্র কাপড় ইত্যাদির তার সাথে স্পর্শ হলে সেই পবিত্র কাপড়ে নাপাকির চিন্হ,ঘ্রান আসলে সেই পবিত্র কাপড় নাপাক হয়ে যাবে।
,
নাপাক লাগা স্থান যদি শুকানোর পর পানি দিয়ে ভিজে যায়,তাহলেও সেটি নাপাকই থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 164 views
...