আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
443 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (115 points)
১/আমার এক দ্বীনি ফ্রেন্ডের বোন এর বয়স ২৭ হবে মেবি।তার ফেমিলি আর আপুটা চাচ্ছে এখন বিয়ে করতে। কিন্তু প্রস্তাব আসছেই না বলতে গেলে।যেই একটা বা দুইটা এসেছে সেখানে ছেলে পক্ষ বলছে মেয়ে "শর্ট"।আর ছেলে খুঁজলেও পাওয়া যায় না।আর এইদিকে কনেকে এক মুহাদ্দিস তদবির দিছে।কুরআনের তাবিজ পড়ানোর জন্য জোর করতেছে।কিন্তু মেয়ে পড়বেনা।বিয়ের ক্ষেত্রে কি আসলেই তদবির আছে?আর বিয়ের প্রস্তাব আসছে না যেহেতু আপুটা কি করবে?উনি তো মন থেকে ভেঙে পড়ছেন

২/আমার ফ্রেন্ডের বোন দ্বীনি না।এখন আমার দ্বীনি ফ্রেন্ডটি বলেছে তার বোনের জন্য ছেলে দেখতে।এখন আমার পরিবারে আমি দ্বীনি ছেলে পাব না।টাকা পয়সা আছে এমন পেলেও পেতে পারি।আর দ্বীনি ছেলে পাইলেও আপুটা তো দ্বীনি না।তাহলে সেই ছেলেও কেমনে বিয়ে করবে?তো আমি যদি ছেলে পাই ও তাহলে ছেলেটা মেয়েটাকে বেপর্দাতে দেখবে। হয়তো ছেলেটার ফেমিলিও।যেরকম বেদ্বীন ফেমিলি গুলোতে ট্রেডিশন আছে চলে।তো এই ক্ষেত্রে আমার খুঁজে দেওয়া ছেলে+ তার পরিবার যে আপুটিকে বেপর্দায় দেখছে তাহলে আমার গুনাহ হবে?আর তাদের বিয়ে হয়ে গেলেও তারা হাসবেন্ড ওয়াইফ দ্বীন অনুযায়ী  না চললে আমার গুনাহ হবে?

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
এ সম্পর্কে একটি প্রশ্নোত্তর বিশেষভাবে লক্ষণীয়,
দ্রুত বিয়ের আ'মল
দ্রুত বিয়ের কোন আমল আছে কি? কয়েকটা ওয়েবসাইটে দেখেছি বলা হয়েছে, "ফজরের সালাতের পর ডান হাত দিয়ে বাম হাত চেপে ধরে ৪০ বার 'ইয়া ফাত্তাহু' পড়তে হবে। এভাবে ৪০ দিন আমল সহীহ নিয়তে করলে এর মধ্যে বিয়ে হয়ে যাবে।"এই আমলগুলা কি করা যাবে?  কুরআন-হাদিসে এর ভিত্তি আছে? আর আল্লামা আনোয়ার শাহ কাশ্মীরি রহ. এর 'আমালিয়্যাতে কাশ্মীরি' আর থানভী রহ. এর 'আমালে কুরআনী' এইদুইটা কিতাবের আমলগুলা কি গ্রহণযোগ্য আর আমল করা যাবে কি?

জবাবঃ-
দূত বিয়ের জন্য আপনি আল্লাহর কাছে দু'আ করুন।সালাতুল হাজত পড়ে দু'আ করুন।সালাতুল হাজতের নিয়ম জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1453
আপনি যে আ'মলের কথা উল্লেখ করেছেন, সেটাও করতে পারেন।একাকি ফরয নামায বা নফল নামাযের শেষ বৈঠকে তাশাহুদ, দুরুদ শরীফ,সহ দু'আয়ে মাছুরা পড়ার পর সূরায়ে ফুরকানের ৭৪নং আয়াতও পড়তে পারেন।অনেক বুজুর্গানে কেরাম ও শায়েখগণ এ আ'মলের পরামর্শ দিয়েছেন।

থানভী রাহ ও কাস্মীরি রাহ এর উক্ত দুইটি কিতাব দ্বারা আ'মল করতে পারবেন।তবে অন্তরকে বিশুদ্ধ রাখতে হবে।এগুলো শুধুমাত্র একটা পরামর্শ। আল্লাহ চাইলে কবুল করতেও পারেন আবার না ও করতে পারেন।এগুলোর নিজস্ব কোনো ক্ষমতা নাই।বরং এগুলো নেককার বান্দাদের কিছু দ্বীনী পরামর্শ মাত্র।আল্লাহ-ই ভালো জানেন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মুহাদ্দিস সাহেব যদি কুরআন হাদীসের আলোকে তাবিজ দিয়ে থাকেন, তাহলে উনার তাবিজ গ্রহণ করা যেতে পারে। তবে আমার দেখা সবচেয়ে উপকারী আ’মল হল, ফুরকানের ৭৪নং আয়াত সম্ভলিত আ’মল, যা আমরা ইতিপূর্বে বর্ণনা করেছি। 

(২)
আমাদের মনে রাখতে হবে যে, পরকালে আমাদের সবাইকে নিজ নিজ আ'মলের হিসাব নিকাশ দিতে হবে।কারো পাপের বোঝাকে অন্য কেহ বহন করবে না।

আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। (সূরা ফাতির-১৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি পাত্র-পত্রীর আলাপ আলোচনা শুরু করিয়ে দেওয়ার পর তারা পরস্পর গোনাহে লিপ্ত হলে, বা বিয়ে পরবর্তী বেপর্দায় চলাফেলা করলে, এতে আপনার কোনো গোনাহ হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...