বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কসম বা শপথ তিন প্রকার যথাঃ-
(اليمين بالله ثلاثة أنواع) غموس، وهو الحلف على إثبات شيء، أو نفيه في الماضي، أو الحال يتعمد الكذب فيه فهذه اليمين يأثم فيها صاحبها، وعليه فيها الاستغفار، والتوبة دون الكفارة.
(১)গুমুস- অতীত বা বর্তমান কালে কোনো জিনিষকে প্রমাণিত করা বা না করার জন্য ইচ্ছা করে মিথ্যা কসম করা।এমন শপথকারী নিজে গোনাহগার হবে।তার উপর তাওবাহ ইস্তেগফার করা অত্যাবশ্যকীয়। তবে তার উপর কাফফারা আসবে না। বিস্তারিত জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/3101
আল্লামা হাসক্বাফী রাহ বলেন,
(وَ) الْقَسَمُ أَيْضًا بِقَوْلِهِ (إنْ فَعَلَ كَذَا فَهُوَ) يَهُودِيٌّ أَوْ نَصْرَانِيٌّ أَوْ فَاشْهَدُوا عَلَيَّ بِالنَّصْرَانِيَّةِ أَوْ شَرِيكٌ لِلْكُفَّارِ أَوْ (كَافِرٌ) فَيُكَفِّرُ بِحِنْثِهِ لَوْ فِي الْمُسْتَقْبَلِ، أَمَّا الْمَاضِي عَالِمًا بِخِلَافِهِ فَغَمُوسٌ. وَاخْتُلِفَ فِي كُفْرِهِ (وَ) الْأَصَحُّ أَنَّ الْحَالِفَ (لَمْ يَكْفُرْ) سَوَاءٌ (عَلَّقَهُ بِمَاضٍ أَوْ آتٍ) إنْ كَانَ عِنْدَهُ فِي اعْتِقَادِهِ أَنَّهُ (يَمِينٌ وَإِنْ كَانَ) جَاهِلًا
কেউ যদি বলে যে, যদি সে ঐ কাজ করে,তাহলে সে ইহুদী,বা খৃষ্টান কিংবা কাফিরদের দলভুক্ত হয়ে যাবে,যদি ঐ কাজ মুনআকিদা কসমের অন্তর্ভুক্ত হয় যেমন উক্ত সূরত,তাহলে ঐ কসমের ভঙ্গকারী কাফির হয়ে যাবে।আর কসম যদি গুমুসের অন্তর্ভুক্ত হয়,এবং তার আকিদা বিশ্বাস উক্ত কথা তথা ইহুদী খৃষ্টান হওয়ার খেলাফ থাকে,তাহলে ঐ ব্যক্তি কাফির হবে না।
এমন কসম দ্বারা কেউ কাফির হবে কি না?
এ নিয়ে মাতবিরোধ থাকলেও বিশুদ্ধ মতানুযায়ী সে কাফির হবে না,চায় তার সম্পর্ক অতীতের সাথে হোক বা ভবিষ্যতের সাথে হোক তথা গুমুস হোক বা মুনআকিদা হোক। যদি সে ইহাকে শুধুমাত্র কসম মনে করে এবং তার আঞ্জাম সম্পর্কে বে-খবর থাকে।(আদ্দুরুল মুখতার-৩/৭১৭)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
"আল্লাহ এর কসম খেয়ে বলছি এই ধরনের কাজ করবো না যদি করি তাহলে ইসলাম থেকে খারিজ হয়ে যাব।"
এমন কথা দ্বারা কসম করলে কসম হয়ে যাবে। উক্ত কসমকে পূর্ণ করা জরুরী।যদি কেউ এমন কসম করে নেয়,তাহলে সে কাফির হবে না।