আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
209 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (0 points)
ইসলামে শিয়া খারেজি গ্রুপ কী? এদের সাথে আমাদের কি পার্থক্য?


আমাদের পরিচয় আমরা মুসলিম। এর বাইরে কি আমাদের কোন পরিচয় থাকার উচিত্ত? যেমন দেখা জায় অনেকে নিজেদের সুন্নি/ হানাফি/ আসলে হাদিস/ আহলে সুন্নাহ ওয়াল জামাত ইত্যাদি পরিচয় দেয়। এট কতটুকু শরিয়া সম্মত।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
ইসলামে বিভিন্ন দল হবে,হাদীস শরীফে এসেছেঃ 
حَدَّثَنَا الْحُسَيْنُ بْنُ حُرَيْثٍ أَبُو عَمَّارٍ، حَدَّثَنَا الْفَضْلُ بْنُ مُوسَى، عَنْ مُحَمَّدِ بْنِ عَمْرٍو، عَنْ أَبِي سَلَمَةَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " تَفَرَّقَتِ الْيَهُودُ عَلَى إِحْدَى وَسَبْعِينَ أَوِ اثْنَتَيْنِ وَسَبْعِينَ فِرْقَةً وَالنَّصَارَى مِثْلَ ذَلِكَ وَتَفْتَرِقُ أُمَّتِي عَلَى ثَلاَثٍ وَسَبْعِينَ فِرْقَةً "

আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামঃ বলেছেনঃ ইয়াহুদীরা একাত্তর অথবা বাহাত্তর দলে বিভক্ত হয়েছিল এবং খৃষ্টানেরাও অনুরূপ দলে বিভক্ত হয়েছিল। আর আমার উন্মাত বিভক্ত হবে তিয়াত্তর দলে।

হাসান সহীহঃ তিরমিজি ২৬৪০ ইবনু মা-জাহ (৩৯৯১) 

কিছু শিয়াদের আকিদা মারাত্বক পর্যায়ের।যেমন (১)বর্তমানে আমাদের সামনে যে কুরআনে কারীম রয়েছে,সেটা বিকৃত।
(২)হযরত আবু বকর উমর কাফির।
(৩) হযরত আযেশা রাযি এর ইফকের ঘটনা বাস্তব সম্মত।

এমন সব আকিদা গ্রহণ কারী অবশ্যই কাফির।
এতে সাথে কোনো রকম সম্পর্ক রক্ষা করা যাবে না।

শিয়া সংক্রান্ত জানুনঃ 

খারেজী বলা হয় যারা সিফফিন যুদ্ধে আলী রাঃ এর দল ত্যাগ করে চলে গিয়েছিলেন।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,বাংলা ভাষায় লিখিত মুহতারাম মাওলানা হেমায়েত উদ্দিন সাহেব দাঃবাঃ এর লিখিত ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ বইটিতে খারেজী এবং শীয়া দের নিয়ে বিস্তারিত আলোচনা আছে।
অধ্যায়ন করতে পারেন।       

(০২)
আমাদের পরিচয় মুসলিম। 
তবে বাতিল কিছু আকীদা আমলের কারনে কেহ কেহ আহলে সুন্নাত ওয়াল জামায়াত তথা রাসুলুল্লাহ সাঃ  ছাহাবায়ে কেরামদের দেখানো পথ মত আমল থেকে বের হয়ে গিয়েছে।
,
তাই সুন্নি আর আহলে সুন্নাত ওয়াল জামায়াত বলা হয়।   
,
সুন্নি সম্পর্কে বিস্তারিত জানুনঃ   
,
আহলে সুন্নাত ওয়াল জামায়াত সংক্রান্ত জানুনঃ

""হানাফী আর আহলে হাদীস""
ইসলামে যে উম্মাহর ঐক্যমতে চারটি মাযহাব রয়েছে,তার ভিত্তিতেই  এগুলো বলা হয়।
তাদের সকলেই হক।
তারা সকলেই আহলে সুন্নাত ওয়াল জামায়াতের অন্তর্ভুক্ত। 
,
মাযহাব সংক্রান্ত  জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...