আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
406 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
১। একজন ভালো ফ্যামিলির ভালো মেয়ে, খারাপ বান্ধবীদের পাল্লায় পরে প্রেমের সম্পর্কে জড়ায় এবং ধোঁকা খায় অর্থাৎ ছেলেটি দৈহিক সম্পর্ক করে মেয়েটির সাথে প্রেমের সম্পর্ক ছিন্ন করে বা দৈহিক সম্পর্ক হওয়ার পর মেয়েটিই প্রেমের সম্পর্ক থেকে ফিরে আসে (বা এমনও হতে পারে মেয়েরও ইচ্ছা ছিল দৈহিক সম্পর্ক স্থাপনে)। দৈহিক সম্পর্ক স্থাপনের সংখ্যাটা ৩-৪ বার হতে পারে। (দুই জনেরই সম্মতি বা মেয়েরও সম্মতি ছিল বলে ধারনা করা যায়)
এখন মেয়েটি নামাজ, তওবা পড়ে প্রতিনিয়ত এবং সে অনুতপ্ত। সেই সাথে মেয়েটি ধর্মীয় অনুশাসন মেনে চলার চেষ্টা করে।
মেয়েটি তার পূর্বের অতীত বিনা সংকোচে শেয়ার করেছে।
ক) এমন মেয়েকে বিয়ে করা যাবে? যদি সে বর্তমানে দ্বীনদার হয়।
খ) কোনো যিনাকারী মেয়েকে বিয়ে করা যাবে?

২। যিনা তো কবিরা গুনাহ্। এই কবিরা গুনাহ্ কি ক্ষমার যোগ্য নয়? আল্লাহ্ কি দুনিয়াতে এই গুনাহ্ ক্ষমা করবেন না? এটি কি শিরকের মত ক্ষমার অযোগ্য গুনাহ্?
কী কী বা কোন কোন কাজ করলে আল্লাহ্ যিনার গুনাহ্ ক্ষমা করতে পারেন?

৩। ধরেন, আমি একটা মেয়ের সাথে যিনা করেছি। এখন তাকে আমি বিয়ে করতে পারবো? বা যিনাকারী একে অপরকে বিয়ে করার ব্যাপারে কুরআন, হাদিস কী বলে?

৪। মনে করুন, আমি একটি মেয়েকে তার পোষাক-আশাক, চাল চলন, বংশ, সৌন্দর্য, দ্বীনদারিতা দেখে ভালো লাগলো। কিন্তু সে পূর্বে যিনা করেছে, তাকে বিয়ে করা যাবে?

৫। যিনাকারী পুরুষের কপালে যিনাকারী স্ত্রী জুটবে বা পবিত্র পুরুষের কপালে পবিত্র মেয়েই জুটবে এমন কোনো গ্যারান্টি দিয়েছে কুরআন হাদিস? (আমি শুরু কুমারিত্ব বিষয়ে জানতে চাই)
৬। আমি শুনেছি, যে আমি যেমন আল্লাহ্ ভীরু, আমার স্ত্রীও তেমনই আল্লাহ্ ভীরু হবে। আমি যতটা ঈমানদার হবো, আমার স্ত্রীও ততটাই ঈমানদার হবে। কতটা কতটুকু সত্য কুরআন, হাদিসের আলোকে?

৭। শ্বাশুড়িকে যদি কেউ রাগের মাথায় "I fuck you/her" বা বাংলা সম-অর্থ কোনো বাক্য দ্বারা গালি দেয়। বা, স্ত্রীকে বলে, I fuck your mother. তাহলে কি স্ত্রী তালাক বা হারাম হবে?

৮। স্বামী যদি স্ত্রীকে বলে, তুমি যদি বেপর্দায় চলাফেরা করো তাহলে আমি তোমাকে তালাক দিব। স্ত্রী যদি বেপর্দায় চলাফেরা করে তাহলে কি স্ত্রী অটোমেটিক তালাক হয়ে যাবে?

1 Answer

0 votes
by (715,720 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) 
গোনাহ করার পর উক্ত গোনাহকে প্রকাশ না করার নির্দেশ রাসূলুল্লাহ সাঃ দিয়েছেন।যেমন- 
আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন,
عَنْ سَالِمِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ سَمِعْتُ أَبَا هُرَيْرَةَ، يَقُولُ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ : ( ﻛُﻞُّ ﺃُﻣَّﺘِﻲ ﻣُﻌَﺎﻓًﻰ ﺇِﻟَّﺎ ﺍﻟْﻤُﺠَﺎﻫِﺮِﻳﻦَ ﻭَﺇِﻥَّ ﻣِﻦْ ﺍﻟْﻤُﺠَﺎﻫَﺮَﺓِ ﺃَﻥْ ﻳَﻌْﻤَﻞَ ﺍﻟﺮَّﺟُﻞُ ﺑِﺎﻟﻠَّﻴْﻞِ ﻋَﻤَﻠًﺎ ﺛُﻢَّ ﻳُﺼْﺒِﺢَ ﻭَﻗَﺪْ ﺳَﺘَﺮَﻩُ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻓَﻴَﻘُﻮﻝَ ﻳَﺎ ﻓُﻠَﺎﻥُ ﻋَﻤِﻠْﺖُ ﺍﻟْﺒَﺎﺭِﺣَﺔَ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻭَﻗَﺪْ ﺑَﺎﺕَ ﻳَﺴْﺘُﺮُﻩُ ﺭَﺑُّﻪُ ﻭَﻳُﺼْﺒِﺢُ ﻳَﻜْﺸِﻒُ ﺳِﺘْﺮَ ﺍﻟﻠَّﻪِ ﻋَﻨْﻪُ )
আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি যে, আমার সকল উম্মাতকে মাফ করা হবে, তবে প্রকাশকারী ব্যতীত। আর নিশ্চয় এ বড়ই অন্যায় যে, কোন লোক রাতের বেলা অপরাধ করল যা আল্লাহ গোপন রাখলেন। কিন্তু সে সকাল হলে বলে বেড়াতে লাগল, হে অমুক! আমি আজ রাতে এই এই কাজ করেছি। অথচ সে এমন অবস্থায় রাত কাটাল যে, আল্লাহ তার কর্ম লুকিয়ে রেখেছিলেন, আর সে ভোরে উঠে তার উপর আল্লাহর দেয়া আবরণ খুলে ফেলল। সহীহ বুখারী-৬০৬৯সহীহ?মুসলিম-২৯৯০

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/906

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(ক)এমন মেয়েকে বিয়ে করা যাবে যদি সে বর্তমানে দ্বীনদার হয়।তাওবাহ করে নেয়।

(খ)কোনো যিনাকারী মেয়েকে বিয়ে করা যাবে যদি ঐ মেয়ে তাওবাহ করে নেয়। 

(২) যিনা কবিরা গুনাহ্ । আর তাওবাহ দ্বারা সকল প্রকার গোনাহ মাফ হয়।

(৩) যিনাকারী একে অপরকে বিয়ে করা নাজায়েয হওয়ার কোনো কারণ নাই। তাদের জন্য তাওবাহ ওয়াজিব।

(৪)  একটি মেয়েকে তার পোষাক-আশাক, চাল চলন, বংশ, সৌন্দর্য, দ্বীনদারিতা দেখে আপনার ভালো লাগলো। কিন্তু সে পূর্বে যিনা করেছে, তাকেও বিয়ে করতে পারবেন। তবে তাকে তাওবাহ করার কথা বলবেন। 

(৫)
েএখানে গ্যারান্টি নয় বরং বলা হচ্ছে যে, যিনাকারী পুরুষ যিনাকারী স্ত্রীকেই পছন্দ করবে, ও সন্তষ্টিতে থাকবে। তবে কেউ তাওবাহ করে নিলে সে আর যিনাকারী থাকবে না। 

(৬) কেউ আল্লাহ ভিরু হলে সে আল্লাহ ভিরু স্ত্রীকে পছন্দ করবে। এটাই মূলত কুরআনের অর্থ।

(৭) শ্বাশুড়িকে যদি কেউ রাগের মাথায় "I fuck you/her" বা বাংলা সম-অর্থ কোনো বাক্য দ্বারা গালি দেয়। বা, স্ত্রীকে বলে, I fuck your mother. তাহলে তালাক হবে না। 

(৮)স্বামী যদি স্ত্রীকে বলে, তুমি যদি বেপর্দায় চলাফেরা করো তাহলে আমি তোমাকে তালাক দিব। স্ত্রী যদি বেপর্দায় চলাফেরা করে তাহলে অটোমেটিক তালাক হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...