আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
reshown by
হুজুর আসসালামু আলাইকুম
১.শায়েখ হানাফি মাযহাবের অনুসারী কোন মেয়ে ১ম স্বামীর থেকে ৩ তালাক হওয়ার পর, ওলীকে না জানিয়ে কুফু মিলে না এমন কোন ছেলেকে বিয়ে করে, এবং ওলীকে না জানিয়ে   তালাক নিলে ১ম স্বামীর জন্য কি সে হালাল হবে?
২.মেয়েটা ২য় বার যাকে বিয়ে করবে সেই স্বামীর সাথে চুক্তি করে যে একবার সহবাস করেই তালাক দিবে, এরপর ২য় বার যাকে বিয়ে করবে সেই স্বামী  যদি শুধু সহবাসের লালসায় বিয়ে করে  তারসাথে একবার সহবাস হওয়ার পর তালাক দেয়, তাহলে কি বিয়ে এবং তালাক হবে?  গোনাহ হবে জানি কিন্তু ১ম স্বামীর জন্য হালাল হবে তো নাকি?
৩. মেয়েটা ১ম স্বামীকে ছাড়া মোটামুটি সহনীয় দুঃখে কষ্টে  থাকা সত্ত্বেও যদি এমন হিল্লা বিয়ে করে তালাক নেয় ১ম স্বামীকে পাওয়ার জন্য সেক্ষেএে সে, ১ম স্বামী হার জন্য হালাল হবে?
৪.২য় স্বামী মুসলিম, মোটামুটি দ্বীন মানে, ছাত্র তাই উপার্জন নাই, নিজের নামে কোন সম্পদ নেই কন্তু পরিবারের আছে এমন ছেলে কুফু হবে কিনা?

৪. দেনমোহর নির্ধারণ না করে ইজাব কবুল করে বিয়ে করলে সহিহ হবে? ৫০০/১০০০ টাকা  দেনমোহর নির্ধারণ করা যাবে?

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে। জানুন- https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1525

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন
(১) কোনো মেয়ে ১ম স্বামী থেকে ৩ তালাক হওয়ার পর, ওলীকে না জানিয়ে কুফু মিলে না, এমন কোন ছেলেকে বিয়ে করে,তাহলে ঐ বিয়ে গ্রহণযোগ্য হবে না। এবং ১ম স্বামীর জন্য সে হালালও হবে না।কেননা কু'ফু মিল না থাকলে অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকে।

(২)গোনাহ হবে কিন্তু ১ম স্বামীর জন্য হালাল হবে।

(৩) ১ম স্বামী হার জন্য হালাল হবে তবে গোনাহগার হবে।

(৪)২য় স্বামী মুসলিম, মোটামুটি দ্বীন মানে, ছাত্র তাই উপার্জন নাই, নিজের নামে কোন সম্পদ নেই কিন্তু পরিবারের আছে, এমন ছেলে কুফু হবে। 
কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780

(৪)দেনমোহর নির্ধারণ না করে ইজাব কবুল করে বিয়ে করলে বিয়ে সহিহ হবে। ৫০০/১০০০ টাকা  দেনমোহর নির্ধারণ করা যাবে না। বরং সর্বনিম্ন ১০ দিরহাম তথা ৫ হাজারের উপরে হতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (2 points)
reshown by
শায়েখ কেমন ছেলে কে বিয়ে করলে কুফু হবে না একটু যদি বলতেন, রেফারেন্স পড়ে বুঝতে পারিনি। 
by (712,600 points)
বংশগত, বা পেশাগত দিক দিয়ে মেয়ের পরিবারের চেয়ে নিম্নশ্রেণীর কেউ উক্ত মেয়ের কু’ফু হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...