আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
224 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
রাকিব একটা ছেলে, লিমা একটা মেয়ে। এদের ২ জনের ভেতর প্রেমের সম্পর্ক ছিল। লিমা বলেছিল, এটাই (রাকিবের সাথে) তার জীবনের প্রথম প্রেম। রাকিব সেটাই বিশ্বাস করেছিল। তাদের প্রেম ভালই চলছিল। লিমার কথা বিশ্বাস করে রাকিব লিমাকে বিয়ে করবে বলে ওয়াদা করছিল বা কথা দিয়েছিল।

 একদিন লুকিয়ে তারা দেখা করে এবং শয়তানের কুপ্রচরোনায় তা যিনা বা শারীরিক সম্পর্কে রূপ নেয়। পরে তারা ২ জনই অনুতপ্ত হয় এবং তওবা করে। এভাবেই চলতেছিল প্রেম। হটাৎ একদিন রাকিব জানতে পারে লিমা মিথ্যা কথা বলেছে। পূর্বে লিমা অনেকগুলো প্রেম করেছে এবং শারীরিক সম্পর্কেও জড়িয়েছে।


এখন রাকিব লিমার সাথে সম্পর্ক ছিন্ন করেছে। এখন লিমা রাকিবকে বিয়ে করতে বলে। কিন্তু রাকিব বিয়ে করতে অস্বীকৃতি জানায়। এখন লিমা বলে, তুমি তো আমার সাথে ওয়াদা করেছিলে তুমি আমাকে বিয়ে করবে। তুমি আমাকে বিয়ে না করলে আমি তোমাকে ক্ষমা করব না।

রাকিব বলে, তুমি ত সত্য লুকিয়েছিলে। তাই আমি ওয়াদা করেছিলাম। তুমি মিথ্যা না বললে তো আমি ওয়াদা করতাম না। তুমি মিথ্যা বলছো তাই আমি ওয়াদা ভঙ্গ করেছি। আমাদের ২ জনের হিসাব নিকাশ মিটমাট!


এখন লিমা বলে, আমি তোমাকে কোনো দিনও ক্ষমা করব না। তুমি আমাকে কথা দিয়ে কথা রাখলে না।


এমতাবস্থায়, রাকিবের প্রশ্ন-

লিমা যদি রাকিবকে ক্ষমা না করে তবে কি আল্লাহ্ রাকিবকে ক্ষমা করবে? (উপরের ঘটনার প্রেক্ষিতে)

এতে কি বান্দার হক্ব (লিমার হক্ব) নষ্ট করা হয়েছে?

এখন কি রাকিবের লিমাকে বিয়ে করা উচিত? ইসলাম কী বলে?


(রাকিব ও লিমা ছন্দনাম)

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা’আলা বলেন,
الزَّانِيَةُ وَالزَّانِي فَاجْلِدُوا كُلَّ وَاحِدٍ مِّنْهُمَا مِئَةَ جَلْدَةٍ وَلَا تَأْخُذْكُم بِهِمَا رَأْفَةٌ فِي دِينِ اللَّهِ إِن كُنتُمْ تُؤْمِنُونَ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ وَلْيَشْهَدْ عَذَابَهُمَا طَائِفَةٌ مِّنَ الْمُؤْمِنِينَ
ব্যভিচারিণী নারী ব্যভিচারী পুরুষ; তাদের প্রত্যেককে একশ’ করে বেত্রাঘাত কর। আল্লাহর বিধান কার্যকর কারণে তাদের প্রতি যেন তোমাদের মনে দয়ার উদ্রেক না হয়, যদি তোমরা আল্লাহর প্রতি ও পরকালের প্রতি বিশ্বাসী হয়ে থাক। মুসলমানদের একটি দল যেন তাদের শাস্তি প্রত্যক্ষ করে।(সূরা নূর -২)
রাসূলুল্লাহ সাঃ বলেন,
« ﺍﺿْﻤَﻨُﻮﺍ ﻟِﻲ ﺳِﺘًّﺎ ﻣِﻦْ ﺃَﻧْﻔُﺴِﻜُﻢْ ﺃَﺿْﻤَﻦْ ﻟَﻜُﻢُ ﺍﻟْﺠَﻨَّﺔَ : ﺍﺻْﺪُﻗُﻮﺍ ﺇِﺫَﺍ ﺣَﺪَّﺛْﺘُﻢْ، ﻭَﺃَﻭْﻓُﻮﺍ ﺇِﺫَﺍ ﻭَﻋَﺪْﺗُﻢْ، ﻭَﺃَﺩُّﻭﺍ ﺇِﺫَﺍ ﺍﺅْﺗُﻤِﻨْﺘُﻢْ، ﻭَﺍﺣْﻔَﻈُﻮﺍ ﻓُﺮُﻭﺟَﻜُﻢْ، ﻭَﻏُﻀُّﻮﺍ ﺃَﺑْﺼَﺎﺭَﻛُﻢْ، ﻭَﻛُﻔُّﻮﺍ ﺃَﻳْﺪِﻳَﻜُﻢْ » 
যে ব্যক্তি ছয়টি জিনিষের জামিন হবে,আমি তার জন্য জান্নাতের জামিন হবো। (১)যখন কথা বলবে তখন সত্য কথা বলবে।(২)যখন ওয়াদা করবে তখন পূর্ণ করবে।(৩)যখন কারো নিকট আমানত রাখা হবে তখন চাহিবামাত্র সেটা ফিরিয়ে দিবে।(৪)তোমাদের লজ্জাস্থানের হেফাজত করো(৫)তোমাদের চক্ষুর হেফাজত করো(৬)তোমাদের হাতকে অন্যায় কাজ থেকে বিরত রাখো।(মসনদে আহমদ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
তারা উভই গোনাহের কাজ করেছে, তাদের জন্য তাওবাহ করা ওয়াজিব। যদি ছেলে বিয়ের লোভ দিয়ে যিনা করে থাকে, তাহলে তার গোনাহ বেশী হবে। ওয়াদা করলে ওয়াদাকে পূর্ণ করা মু’মিনের বৈশিষ্ট। তাই ছেলের উচিৎ ঐ মেয়েকে বিয়ে করে নেয়া। ঐ মেয়ে যদি অতীতে কিছু করে থাকে, তার দায়ভার তার উপরই থাকবে, স্বামীর উপর এর দায়ভার আসবে না। নিজ গোনাহ কে লুকিয়ে রাখা ওয়াজিব। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...