আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,067 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (60 points)
আসসালামু আলাইকুম শায়েখ।

"লাকাল হামদু বিল ঈমান , লাকাল হামদু বিল ইসলাম, লাকাল হামদু বিল কুরআন"

এই দু'আ টির অর্থ জানালে উপকৃত হই। অনেক খুঁজেও পাইনি। আর দু'আ টি সুন্নাহ দ্বারা সাব্যস্ত কি? এর দালিলিক ভিত্তিটিও জানতে চাচ্ছিলাম।

1 Answer

0 votes
by (709,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
وَاشْكُرُواْ نِعْمَتَ اللّهِ إِن كُنتُمْ إِيَّاهُ تَعْبُدُونَ
এবং আল্লাহর অনুগ্রহের জন্যে কৃতজ্ঞতা প্রকাশ কর যদি তোমরা তাঁরই এবাদতকারী হয়ে থাক।(সূরা নাহল-১১৪)

হযরত আব্দুল্লাহ ইবনে আমর থেকে বর্ণিত
وعن عبد الله بن عمرو - رضي الله عنه - قال : قال رسول الله - صلى الله عليه وسلم - : " الحمد رأس الشكر ، ما شكر الله عبد لا يحمده "
রাসূলুল্লাহ সাঃ বলেন, হামদ তথা রবের প্রশংসা শুকরিয়া জ্ঞাপনের মাথা বা মূল।যে ব্যক্তি আল্লাহর প্রশংসা করল না,সে যেন শুকরুয়াই আদায় করল না।(মিরকাতুল মাফাতিহ-২৩০৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহ প্রশংসা এবং শুকরিয়া আদায় করা  প্রত্যেক মুসলমানের দায়িত্ব ও কর্তব্য।আল্লাহর প্রশংসা বা শুকরিয়া আদায়ের জন্য বিশেষ কোনো শব্দ বা পদ্ধতি জরুরী নয় বরং যেকোনো শব্দ দ্বারা  যেকোনো ভাবেই আদায় করা যাবে। কুরআন- হাদীসে আল্লাহর প্রশংসা ও শুকরিয়া জ্ঞাপন মূলক কিছু বক্তব্য রয়েছে, সেগুলোকে পড়া যেতে পারে,আবার নিজ পক্ষ্য থেকে শব্দ ও বাক্য তৈরী করেও করা যেতে পারে।

”লাকাল হামদু বিল ঈমান” অর্থ হল, হে আল্লাহ আমাকে ঈমানদার বানিয়েছেন এজন্য আপনার শুকরিয়া। 
”লাকাল হামদু বিল ইসলা “ অর্থ হল, হে আল্লাহ আমাকে মুসলমান বানিয়েছেন এজন্য আপনার শুকরিয়া।
”লাকাল হামদু বিল কুরআন" অর্থ হল, হে আল্লাহ আমাদের কে আপনি কুরআন দিয়েছেন. এজন্য আপনার শুকরিয়া। 
এ বাক্যগুলোতে সুন্দরভাবে আল্লাহর হামদ ও শুকরিয়াকে ফুটিয়ে তুলা হয়েছে।

সুতরাং এগুলোকে দু'আ বা খুতবাতে পড়া যেতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...