আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (87 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।
১/ কুরান হিফজ কারীদের প্রত্যেককে একেকটি আয়াত এর বিনিময়ে একেকটি স্তরে উন্নীত করা হবে জান্নাত এ। এটা দ্বারা আসলে কি বোঝানো হয়েছে?
২/ এক্ষেত্রে শর্ত কি? হিফজ করলেই কি হবে নাকি সেই আয়াত এর অর্থ এবং তাফসীর জানা বাঞ্চনীয় উক্ত ফজিলত লাভ এর আশায়।

৩/ যারা সম্পূর্ণ কুরান হিফজ করেন নি কিন্তু কিছু আয়াত পারেন(হয়ত খুবি সীমিত) তারাও কি সেই আয়াত সমতুল্য ফজিলত পাবেন? অর্থাত একেকটি আয়াত এর জন্য একেকটি স্তর এ উন্নীত হতে পারবেন আল্লাহ এর ইচ্ছায় নাকি শুধু হিফজ কারীদের জন্যই প্রযোজ্য?

৪/ একজন পিতা তার সন্তান কে আলীম হিসেবে তৈরি করলে(আল্লাহ এর ইচ্ছায়) সেটা কি সদগায়ে জারিয়া হিসেবে গণ্য হবে, অর্থাৎ তার জ্ঞান এর সোয়াব কি পিতা মাতাও পাবেন?

৫/ বাংলায় দুয়া করার জন্য বা মনের কথা আল্লাহ কে বলার জন্য কি শুধু সিজদাহ দেওয়া যাবে?
৬/ এক্ষেত্রে উক্ত সিজদাহ তেও কি অন্যান্য সিজদাহ এর ফজিলত(যেমন আল্লাহ এর সবচেয়ে নিকটবর্তী হওয়া,দুয়া কবুল এর নিশ্চয়তা,মর্যাদা বৃদ্ধি) পাওয়া যাবে ইন শা আল্লাহ?


জাজাকাল্লাহ খইরন শেইখ।।

1 Answer

0 votes
by (713,880 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/5024 নং ফাতাওয়ায় বলেছি যে,
মোল্লা আলী কারী রাহ ইমাম তিবীর ব্যখ্যাকে উল্লেখ করে বলেন,
ولا عبرة بطعن ابن حجر فيه وتضعيف كلامه وحمله على التكلفة والمنافاة لظاهر الحديث فإن التحقيق كما يستفاد من حديث: أن من عمل بالقرآن فكأنه يقرؤه دائما وإن لم يقرأه، ومن لم يعمل بالقرآن فكأنه لم يقرأه وإن قرأه دائما، وقد قال الله - تعالى - {كتاب أنزلناه إليك مبارك ليدبروا آياته وليتذكر أولو الألباب} [ص: ٢٩] فمجرد التلاوة والحفظ لا يعتبر اعتبارا يترتب عليه المراتب العلية في الجنة العالية
যে ব্যক্তি কুরআনী বিধানের উপর আ'মল করে নিবে,সে যেন সর্বদাই কুরআন পড়তেছে।যদিও সে কুরআন না পড়ে থাকুক।আর যে ব্যক্তি কুরআনের উপর আমল করবেনা,সে যেন কুরআন পড়েইনি।যদিও সে সর্বদা কুরআন পড়ে থাকুক না কেন।আল্লাহ তা'আলা বলেন,
এটি একটি বরকতময় কিতাব, যা আমি আপনার প্রতি বরকত হিসেবে অবতীর্ণ করেছি, যাতে মানুষ এর আয়াতসূহ লক্ষ্য করে এবং বুদ্ধিমানগণ যেন তা অনুধাবন করে।(সূরা ছোয়াদ-২৯)সুতরাং শুধুমাত্র কুরআন হিফজ বা কুরআন তিলাওয়াত জান্নতের সুউচ্ছা মর্যাদার জন্য যথেষ্ট হবে না।(বরং সাথে আ'মল থাকতে হবে) (মিরকাত-৪/১৪৭০)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বে অা'মল হাফেজ রা কিয়ামতের দিন,আয়াত ভুলে যাবে।তাদের বিরুদ্ধে কুরআন অভিযোগ দায়ের করবে।তারা হাদীসে বর্ণিত এ সমস্ত ফযিলতের ভাগিদার হবে না।

যারা হাফেয না,কিন্তু আ'মল করতেছে,আল্লাহ তা'আলা কিয়ামতের দিন,তাদেরকে সেই সব আয়াত স্বরণ করিয়ে দেবেন।ফলে তারা এক আয়াত এক আয়াত করে পড়তে থাকবে এবং সিড়ি অারোহন করে করে জান্নাতে ফ্লোর আরোহন করতে থাকবে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
কুরান হিফজ কারীদের প্রত্যেককে একেকটি আয়াত এর বিনিময়ে একেকটি স্তরে উন্নীত করা হবে জান্নাত এ। এর অর্থ হল, জান্নাতে একেকটি তলা একটি আয়াতের বিনিময়ে হাফেজ সাহেবানদেরকে দেয়া হবে।

(২)
হিফজের সাথে আ'মল অত্যাবশ্যকীয়।

(৩)
যে যতটুকু আয়াত পারবে, এবং যে মুখস্থ অংশের উপর সে আ'মল করবে।তাকে সেই পরিমাণ ফযিলত দেয়া হবে।

(৪)
জ্বী, সদকায়ে জারিয়া হবে।
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত,
ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : ( ﺇﺫﺍ ﻣﺎﺕ ﺍﻹﻧﺴﺎﻥ ﺍﻧﻘﻄﻊ ﻋﻨﻪ ﻋﻤﻠﻪ ﺇﻻ ﻣﻦ ﺛﻼﺛﺔ : ﺇﻻ ﻣﻦ ﺻﺪﻗﺔ ﺟﺎﺭﻳﺔ، ﺃﻭ ﻋﻠﻢ ﻳﻨﺘﻔﻊ ﺑﻪ، ﺃﻭ ﻭﻟﺪ ﺻﺎﻟﺢ ﻳﺪﻋﻮ ﻟﻪ
তরজমা- তিনি বলেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: “মানুষ মরে গেলে তার আমল বন্ধ হয়ে যায়; তবে তিনটি আমল ব্যতীত: সদকায়ে জারিয়া, উপকারী ইলম কিংবা নেক সন্তান; যে তার জন্য দুআ করে।”[সহিহ মুসলিম (১৬৩১)

(৫)
জ্বী, যাবে।তবে নিয়মিত সিজদায়ে শুকুর দেয়ার কোনো বৈধতা নাই।

(৬)
জ্বী, পাওয়া য


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হ,িে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...