আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
259 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আসসালামুআলাইকুম ,
আমার স্ত্রী এটা  বলেছে, "তোমাকে তালাক দিলাম- এক তালাক, দুই তালাক, তিন তালাক'.  এর প্রেক্ষিতে আমি শুধু বলেছি স্ত্রীদের তালাক দেয়ার অধিকার নাই (যদিও পরে কাবিন নামে দেখি  ওকে তালাক দেয়ার অধিকার দেয়া আছে প্রচলিত আইন অনুযায়ী). আমি আরো বলেছিলাম  তুমি থাকতে না চাইলে আমি একসাথে থাকবোনা।
পরের দিন সে   উকিল এর সাথে কথা বলতে চাইলে আমি এটাও আবার বলেছি এসব আমরা পরে আলাপ করতে পারবো, সাথে এটাও আবার বলেছি  আমি তো আর জোর করে থাকতে  পারবোনা ,তুমি থাকতে না চাইলে আমি একসাথে থাকবোনা। আমি শুধু সময় নিয়তে চাচ্ছিলাম যেতে রাগ কমে যায়।
উপরোক্ত ঘটনায় কি তালাক হয়ে গিয়েছে?
আর যদি আমরা আলাদা বাসা নিয়ে  থাকি , যদি সব ঠিক হয়ে যাই বা  ঠিক না হলে তালাক এই নিয়তে তাহলে শরীয়তের বিধান কি?

1 Answer

0 votes
by (697,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে।যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে।তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে। বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/4506

সু-প্রিয় পাঠকবর্গ! 
প্রশ্নের বিবরণ অনুযায়ী স্ত্রী যেভাবে স্বামীকে তালাক দিয়েছে, এর দ্বারা কোন তালাকই পতিত হবেনা। কারণ, স্ত্রী নিজের উপর তালাক পতিত করতে পারে,কিন্তু স্বামীকে তালাক দিতে পারে না। 

স্বামীর অগোচরে স্ত্রীকে তালাকের অধিকার দেয়া হয়েছে, এদ্বারা আল্লাহর নিকট স্ত্রী তালাকের অধিকার প্রাপ্ত হবে না। এবং আল্লাহর নিকট স্ত্রীর তালাক দ্বারা তালাক পতিত হবে না। যদিও স্ত্রী সঠিক ভাবে কখনো তালাক দিয়ে থাকে, অর্থাৎ নিজের উপর তালাক পতিত করে থাকে। হ্যা যেহেতু কাবিন নামায় লিখা হয়ে গেছে, তাই দুনিয়ার বিচার অনুযায়ী স্ত্রী তালাকের অধিকার প্রাপ্ত হয়ে গেছে। যিনি জালিয়াতি করেছেন, তাকে কিয়ামতের ময়দানে জবাবদিহিতা করতে হবে। 

عن ابن المسيب رض قال: الطلاق بالرجال والعدة بالنساء (مصنف عبد الرزاق-7/236، رقم-12951)
عن عبد الله بن مسعود رض قال: الطلاق بالرجال والعدة بالنساء (المعجم الكبير للطبرانى-9/337، رقم-9697)
الطلاق بالرجال والعدة بالنساء… وقوله فإنه حينئذ أنسب من أن يراد به الإيقاع بالرجال، ولأنه معلوم من قوله تعالى فطلقوهن. الآية. (مرقاة المفاتيح، باب الخلع والطلاق، البحث على أن العبرة فى العدة بالمرأة-6/396، تحت رقم الحديث-3289)
جعل الطلاق بيد الزوج لا بيد الزوجة
إن الذى يملك الطلاق إنما هو الزوج…. ولا تلملكه الزوجة إلا بتوكيل من الزوج أو تفويض منه  (الفقه الأسلامى وأدلته-7/347، 355)
لأن الطلاق لا يكون من النساء (رد المحتار-4/361)
ومحله المنكوحة وأهله زوج عاقل بالغ مستقظ (الدر المختار مع رد المحتار-4/431، هندية-1/348، 353


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...