ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে।যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে।তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে। বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/4506
সু-প্রিয় পাঠকবর্গ!
প্রশ্নের বিবরণ অনুযায়ী স্ত্রী যেভাবে স্বামীকে তালাক দিয়েছে, এর দ্বারা কোন তালাকই পতিত হবেনা। কারণ, স্ত্রী নিজের উপর তালাক পতিত করতে পারে,কিন্তু স্বামীকে তালাক দিতে পারে না।
স্বামীর অগোচরে স্ত্রীকে তালাকের অধিকার দেয়া হয়েছে, এদ্বারা আল্লাহর নিকট স্ত্রী তালাকের অধিকার প্রাপ্ত হবে না। এবং আল্লাহর নিকট স্ত্রীর তালাক দ্বারা তালাক পতিত হবে না। যদিও স্ত্রী সঠিক ভাবে কখনো তালাক দিয়ে থাকে, অর্থাৎ নিজের উপর তালাক পতিত করে থাকে। হ্যা যেহেতু কাবিন নামায় লিখা হয়ে গেছে, তাই দুনিয়ার বিচার অনুযায়ী স্ত্রী তালাকের অধিকার প্রাপ্ত হয়ে গেছে। যিনি জালিয়াতি করেছেন, তাকে কিয়ামতের ময়দানে জবাবদিহিতা করতে হবে।
عن ابن المسيب رض قال: الطلاق بالرجال والعدة بالنساء (مصنف عبد الرزاق-7/236، رقم-12951)
عن عبد الله بن مسعود رض قال: الطلاق بالرجال والعدة بالنساء (المعجم الكبير للطبرانى-9/337، رقم-9697)
الطلاق بالرجال والعدة بالنساء… وقوله فإنه حينئذ أنسب من أن يراد به الإيقاع بالرجال، ولأنه معلوم من قوله تعالى فطلقوهن. الآية. (مرقاة المفاتيح، باب الخلع والطلاق، البحث على أن العبرة فى العدة بالمرأة-6/396، تحت رقم الحديث-3289)
جعل الطلاق بيد الزوج لا بيد الزوجة
إن الذى يملك الطلاق إنما هو الزوج…. ولا تلملكه الزوجة إلا بتوكيل من الزوج أو تفويض منه (الفقه الأسلامى وأدلته-7/347، 355)
لأن الطلاق لا يكون من النساء (رد المحتار-4/361)
ومحله المنكوحة وأهله زوج عاقل بالغ مستقظ (الدر المختار مع رد المحتار-4/431، هندية-1/348، 353