আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
320 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
  1. আল্লাহ প্রথম আসমানে অবতরণ করেন এটা কখন করেন এবং এই বিষয়ে কোরআন হাদিসে কি বলা আছে ?

  2.  বিবাহের ক্ষেত্রে যদি  বড় অথবা কনেপক্ষের মধ্যে কারো উপর যদি জোর করে দেওয়া হয় অর্থাৎ তাদের অমতে করে দেওয়া হয় তাহলে সেই বিবাহ কি হালাল হবে ?

  3.  বিবাহের ক্ষেত্রে স্বামীর ভরণপোষণের দায়িত্ব থাকে তবে আগে দেখা গেছে যে অনেককেই ছোট বয়সে বিবাহ দেয়া হতো সে ক্ষেত্রে আমি তখনো ভরন-পোষণের অবস্থা ছিল না এরকম অবস্থায় কি বিবাহ করার হালাল হবে ?

  4. একটা হাদিস শুনেছিলাম যে    ব্যভিচার  করা অবস্থায়  মানুষের ঈমান উপরে ভাসতে থাকে সে ক্ষেত্রে তখন যদি তার মৃত্যু হয় সে কাফের হয়ে মারা যাবে ?

  5. কুকুর কি জিন এবং ফেরেশতা দেখতে পারে এবং যখন সে দেখতে পারে তখন কি সেম মুখ দিয়ে শব্দ করে ?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 

(০১)
হাদীস শরীফে এসেছেঃ 
بَابُ التَّحْرِيْضِ عَلى قِيَامِ اللَّيْلِ

অনুচ্ছেদ - ক্বিয়ামুল লায়ল-এর প্রতি উৎসাহ দান

وَعَنْ أَبِىْ هُرَيْرَةَ قَالَ: قَالَ رَسُولُ اللّهِ ﷺ: يَنْزِلُ رَبُّنَا تَبَارَكَ وَتَعَالى كُلَّ لَيْلَةٍ إِلَى السَّمَاءِ الدُّنْيَا حِينَ يَبْقى ثُلُثُ اللَّيْلِ الْاخِرِ يَقُولُ: مَنْ يَدْعُونِىْ فَأَسْتَجِيبَ لَه؟ مَنْ يَسْأَلُنِىْ فَأُعْطِيَه؟ مَنْ يَسْتَغْفِرُنِي فَأَغْفِرَ لَه؟. (مُتَّفَقٌ عَلَيْهِ) وَفِي رِوَايَةٍ لِمُسْلِمٍ: ثُمَّ يَبْسُطُ يَدَيْهِ وَيَقُولُ: مَنْ يُقْرِضُ غَيْرَ عَدُومٍ وَلَا ظَلُومٍ؟ حَتّى يَنْفَجِرَ الْفجْرُ

আবূ হুরায়রাহ্ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ প্রতি রাত্রে শেষ তৃতীয়াংশে আমাদের মর্যাদাবান বারাকাতপূর্ণ রব দুনিয়ার আকাশে নেমে আসেন এবং বলেন, ‘যে আমাকে ডাকবে আমি তার ডাকে সাড়া দেব। যে আমার নিকট কিছু প্রার্থনা করবে আমি তাকে তা দান করব। যে আমার নিকট মাফ চাইবে আমি তাকে মাফ করে দেব।’ (বুখারী, মুসলিম)
মুসলিমের এক বর্ণনায় আছে, তারপর তিনি হাত বাড়িয়ে দেন এবং বলেন, কে আছে যে এমন লোককে করয দেবে যিনি ফকীর নন, না অত্যাচারী এবং সকাল পর্যন্ত এ কথা বলতে থাকেন।

সহীহ : বুখারী ১১৪৫, মুসলিম ৭৫৮।
,
(০২)
বিবাহের ক্ষেত্রে যদি ছেলে মেয়ের মধ্যে একজনের পক্ষ থেকে ইজাব আর আরেকজনের পক্ষ থেকে কবুল পাওয়া যায়,তাহলে বিবাহ হয়ে যাবে।
জোড়পূর্বক ভাবে ইজাব কবুল হলেও বিবাহ হয়ে যাবে।
,
হাদীস হাদিসে এসেছে
 ثلث جدهن جد هزلـهن جد النكاح والطلاق والرجعة 
অর্থ : তিনটি বিষয় এমন রয়েছে যা গোস্বায় হোক বা হাসি ঠাট্টায় হোক সর্বাবস্থায় কার্যকরী হয়ে থাকে। বিবাহ্, তালাক ও রজয়াত।” (তিরমিযী শরীফ, আবূ দাউদ শরীফ, মিশকাত শরীফ/২৮৪) 
.
کل تصرف یصح من الہزل کالطلاق والعتاق والنکاح یصح مع الإکراہ۔ (البحر الرائق ۸؍۷۵ زکریا، الفتاویٰ الہندیۃ ۵؍۳۳ زکریا، الدر المختار علی الشامي ۹؍۱۸۹ زکریا)
তিনটি বস্তু ঠাট্রা করেই হোক বা জবরদস্তি মূলক হোক,ছহীহ হয়ে যায়ে।
তালাক,গোলাম আযাদ,বিবাহ।
,
(০৩)
স্ত্রী যদি মেনে নেয়,কোনো সমস্যা নেই।
  , 
(০৪)
সে মুসলমান থাকবে,তবে পরিপূর্ণ ঈমান থাকবেনা।
ঈমানের মধ্যে কমতি এসে যাবে।
,
(০৫)
কুকুর জিনদের দেখতে পায়,তবে ফেরেশতাদের দেখতে পারেনা।
,
কুকুর নিজের মতোই আওয়াজ করতে পারে,জিনের মতো নয়।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...