আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
362 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
  1. খাবার খাওয়ার ক্ষেত্রে আমরা একটা জিনিস ছোটবেলা থেকে শিখে এসেছি যে সকালে সবচেয়ে বেশি খাওয়া দুপুরে তার চেয়ে কম এবং রাতে একেবারে কম  এটা নাকি নবীজির সুন্নত  আসলে এটা কি কোন  দলিল রয়েছে ?

  2. আল্লাহর নাম কি শুধু 99  টাতে সীমাবদ্ধ ?

  3. যখন আমরা  টয়লেটে প্রবেশ করি তখন  কাধের  দুই ফেরেশতা সেখানে প্রবেশ করতে পারে না  এটা কি সঠিক কোন হাদিসে আছে কি?  এবং তাদের নাম কি?  গোসলখানার ক্ষেত্রে  ও  কি তারা প্রবেশ করতে পারে না ?

  4. টয়লেটে প্রবেশের সময় যে দোয়াটা পড়তে হয় গোসলখানায় প্রবেশের সময় কি  সেই পড়তে হবে ?  যদি  অ্যাটাস বাথরুম হয়  সে ক্ষেত্রে কোন দোয়া পড়তে হবে ?

1 Answer

0 votes
by (696,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) 
খাবার খাওয়ার ক্ষেত্রে এটা বলা যে, সকালে সবচেয়ে বেশি খাওয়া, দুপুরে তার চেয়ে কম, এবং রাতে একেবারে কম,  এমন কথার কোনো বিত্তি নাই।
(২)
আল্লহ তা'আলার নিরান্নব্বইটা নামে সীমাবদ্ধ নয় বরং আরও অনেক নাম রয়েছে,যা কোরআন-হাদীস এবং পূর্ববর্তী বিভিন্ন কিতাবে বর্ণিত রয়েছে (মিশকাত শরীফ-১৯৯ টিকা-৪)যেমনঃ-হাদীসে এসেছে......
 أَسْأَلُكَ بِكُلِّ اسْمٍ هُوَ لَكَ، سَمَّيْتَ بِهِ نَفْسَكَ، أَوْ أَنْزَلْتَهُ فِي كِتَابِكَ، أَوْ عَلَّمْتَهُ أَحَدًا مِنْ خَلْقِكَ، أَوْ أَلْهَمْتَ عِبَادَكَ، أَوِ اسْتَأْثَرْتَ بِهِ فِي مَكْنُونِ الْغَيْبِ عِنْدَكَ، أَنْ تَجْعَلَ الْقُرْآنَ رَبِيعَ قَلْبِي، وَجِلَاءَ هَمِّي.
তরজমাঃ-হযরত ইবনে মাসউদ রাঃ থেকে বর্ণিত,নবীজী সাঃ বলেনঃ যাকে চিন্তা ও পেরেশানী এসে ঘিরে ফেলবে সে যেন বলে,হে আল্লাহ আমি আপনার কাছে আপনার ঐ সমস্ত নাম দ্বারা সুওয়াল করছি যা দ্বারা আপনি আপনার নামকরণ করেছেন,অথবা আপনার কিতাবে অবতরণ করেছেন,অথবা আপনার সৃষ্টিজীবের কাউকে শিক্ষা দিয়েছেন,অথবা কাহার অন্তরে (মাধ্যম ছাড়া) ঢেলে দিয়েছেন,অথবা আপনি যা গোপনে( গাইবের খাযানায়) নাম ধারণ করেছেন (এবং যা অন্য কেউ জানে না) 
সবকিছুর উচিলায়  আপনার কাছে সুওয়াল করছি,আপনি কোরআনকে আমার অন্তরের বসন্তদূত বানিয়ে দিন, এবং চক্ষুমনি ও চিন্তা দূরের অগ্রদূত বানিয়ে দিন।
মিরকাতুল মাফাতিহ হাদীস নং২৪৫২
"او الهمت عبادك "اي بغير واسطة وهي اسماءه في اللغة المختلفة 
অর্থাৎ- او الهمت عبادك এর অর্থ হল,বিভিন্ন ভাষায় বর্ণিত আল্লাহ তা'আলার পবিত্র নাম(অর্থাৎ নামের অনুবাদ)।মিশকাত শরীফ (টিকা) পৃঃ২১৬। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/511

(৩) দুই জন ফিরিস্তার কে বলা হয়েছে, কিরামান কাতিবিন( সম্মাণিত লেখকদ্বয়) তারা গোসলখানায় প্রবেশ করেন।

(৪)
টয়লেটে প্রবেশের সময় যে দোয়াটা পড়তে হয়, গোসলখানায় প্রবেশের সময় কি সেই পড়তে হবে না, এক্ষেত্রে বিসমিল্লাহ বলেই গোসল খানায় প্রবেশ করতে হবে। যদি  অ্যাটাস বাথরুম হয়, তাহলে  সে ক্ষেত্রে টয়লেটের দুআ পড়েই টয়লেটে ঢুকতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...