আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
818 views
in সালাত(Prayer) by (11 points)
১।  ★ মুসাফির অবস্থায় জামাআত পেলে জামাআতের সাথে ঈমামের পিছনে সম্পূর্ণ নামাজ পড়তে হবে কি?

২।  যদি আত্মীয়স্বজনের বাড়ি যায় যেখানে থাকার ব্যবস্থা আছে, নামাজের ব্যবস্থা আছে সেক্ষেত্রে নামাজের বিধান কি?

৩। নিজ শহরের /উপজেলার সীমানা পার হয়েও যদি ৪৮ মাইল দূরত্ব না হয় তাহলে কিভাবে নামাজ পড়তে হবে?

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কোনো মানুষ মুসাফির হওয়ার জন্য তিনটি শর্ত রয়েছে-
(ক)তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করা।
যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮)

হানাফি মাযহাবে মূলত মাইল বা কিলোমিটারের হিসাব গ্রহণযোগ্য ছিলনা।বরং তিনদিনের সফরকেই মূল হিসেবে গণ্য করা হয়েছিলো।তবে পরবর্তী সময়ে হানাফি ফুকাহাগণ ৪৮ কিলোমিটার-কে তিনদিন তিনরাত সমপরিমাণ দূরত্ব হিসেবে নির্ধারণ করেন।এ হিসেবে বর্তমানে ৪৮মাইল বা ৭৭ কিলোমিটার কে সফরের দূরত্ব সাব্যস্ত করা হয়েছে।(আওযানে শরঈয়্যিয়াহ-মুফতী শফী রাহ-৪৯)
(ফাতাওয়ায়ে দারুল উলূম-৪/৪৯৪রদ্দুল মুহতার-২/১২২(করাচি)তাবয়ীনুল হাক্বাঈক্ব- ১/২০৯)

(খ)নির্দিষ্ট কোনো স্থানকে লক্ষ্য করে সফর শুরু করা।সুতরাং যদি কেউ চোর খুজতে বা নিজের গৃহপালিত পশুকে খুজতে খুজতে সারা পৃথিবীও সফর করে নেয় তাহলে সে মুসাফির হবে না।কেননা তার নির্দিষ্ট কোনো লক্ষ্য ছিলনা।

(গ)নিজ এলাকাকে অতিক্রম করা।তথা নিজের শহর বা গ্রামের শেষ সীমানা পার হওয়ার পর কেউ মুসাফির হিসেবে গণ্য হবে। বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/4138

মুসাফির যদি ইমাম হন,এবং মুক্তাদিরাও মুসাফির থাকেন,তাহলে ইমাম সাহেবে কসর তথা চার রা'কাত/তিন রা'কাতি নামাযে দুই রা'কাত পড়বেন।এবং মুক্তাদিরাও ইমামের অনুসরণ করে কসর করবে।যদি ইমাম মুসাফির থাকেন,এবং মুক্তাদিরা মুকিম থাকেন,তাহলে ইমাম সাহেব কসর করে সালাম ফিরিয়ে নেবেন।এবং মুকিম মুক্তাদিরা চার রা'কাত একা একা সমাপ্ত করবেন।তথা অবশিষ্ট দুই রা'কাতকে মুক্তাদিরা একা একা পড়ে নিবেন।যদি ইমাম মুকিম থাকেন,এবং মুক্তাদিরা মুসাফির থাকেন,তাহলে মুক্তাদিরা ইমাম সাহেবের সাথে পূর্ণ নামায পড়বেন।এক্ষেত্রে কসর করবেন না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)মুসাফির অবস্থায় জামাআত পেলে এবং ইমাম মুকিম হলে, জামাআতের সাথে ঈমামের পিছনে সম্পূর্ণ নামাজ পড়তে হবে ।
(২) আপনি কি জানতে চান? এ বিষয়টা পরিস্কার করে কমেন্টে উল্লেখ করবেন।
(৩)নিজ শহরের /উপজেলার সীমানা পার হওয়ার সাথে সাথেই কসর করতে হবে। এক্ষেত্রে ৪৮ মাইল অতিক্রম করা শর্ত নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
–1
২। আত্মীয় স্বজনদের বাড়িতে যেয়ে ২-৩ দিন থাকলাম। এখন সেখানে তো থাকার ব্যাবস্থা/ জায়গা আছে। এক্ষেত্রেও কি কসর করতে হবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 144 views
0 votes
1 answer 325 views
...