আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
348 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (56 points)
আস্সালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ

১. এক মহিলার ৬.৫ শতাংশের মতো যায়গা রয়েছে এক যায়গায়৷ তার, পাশের যায়গার মালিক সেই মহিলার জমির কিছু অংশ জুড়ে প্রায় ২০ বছর হলো ইচ্ছাকৃতভাবে দোকান ও বাসা করে ভাড়া দিয়ে খাচ্ছেন৷ কয়েক লক্ষ টাকা ইনকাম করেছেন সম্ভবত

এখন জমির মাপ দিতে গিয়ে ধরা পড়েছে এবং প্রমাণ পাওয়া গেছে৷ এক্ষেত্রে কি উক্ত মহিলা পাশের মালিকের থেকে ইচ্ছা করলে তার যায়গা হিসেব করে বিগত প্রায় ২০ বছরে যে ভাড়া পেতেন জায়গা ভাড়া দিলে সে টাকা বুঝে নিবেন? এবং তিনি কি উনাকে স্থাপনা ভেঙ্গে তার যায়গা বের করে দিতে বাধ্য করতে পারবেন(যদি উক্ত মহিলা যায়গা উনার কাছে বিক্রি করতে না চান)?

২. এক লোকের শুধু এক মেয়ে; কোন ছেলে নেই৷ এক্ষেত্রে তার সম্পত্তি থেকে কি সেই লোকের ভাইয়ের বা বোনের ছেলেরা ইসলামিক শরীআহ অনুযায়ী কোন অংশ পাবে?
৩. কোন নারীর ক্ষেত্রে ২ নম্বর প্রশ্নের মাস'আলা কি হবে?

৪. নিঃসন্তান কোন পুরুষের ক্ষেত্রে সম্পত্তি বন্টনের মাস'আলা কি হবে?

৫. নিঃসন্তান কোন নারীর ক্ষেত্রে সম্পত্তি বন্টনের মাস'আলা কি হবে?

1 Answer

0 votes
by (721,120 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
প্রশ্নে বর্ণিত  মহিলার ৬.৫ শতাংশের মতো জায়গা রয়েছে এক জায়গায় ৷ তার, পাশের জায়গার মালিক সেই মহিলার জমির কিছু অংশ জুড়ে প্রায় ২০ বছর হলো ইচ্ছাকৃতভাবে দোকান ও বাসা করে ভাড়া দিয়ে খাচ্ছেন৷ কয়েক লক্ষ টাকা ইনকাম করেছেন সম্ভবত।
এক্ষেত্রে উক্ত মহিলা পাশের মালিকের কাছ থেকে ইচ্ছা করলে তার যায়গা হিসেব করে বিগত প্রায় ২০ বছরে ভাড়ার টাকা বুঝে নিতে পারবেন। এবং তিনি  উনাকে উক্ত স্থাপনা ভেঙ্গে তার যায়গা বের করে দিতে বাধ্য করতে পারবেন ।
আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم 
  " ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না।(তালখিসুল হাবীর-১২৪৯)
আরো জানুন-https://www.ifatwa.info/3747


(২)
কোনো লোকের শুধু এক মেয়ে; কোন ছেলে নেই ৷ এক্ষেত্রে তার সম্পত্তি থেকে সেই লোকের ভাইয়ের ছেলেরা ইসলামিক শরীআহ অনুযায়ী কোন অংশ পাবে। তবে বোনের ছেলেরা কোনো অংশ পাবে না।হ্যা ভাই-বোন জীবিত থাকলে তারা অব্যশই হিস্যা পাবে।

(৩)পূর্বের মত।ভাইয়ের ছেলেরা ইসলামিক শরীআহ অনুযায়ী কোন অংশ পাবে। তবে বোনের ছেলেরা কোনো অংশ পাবে না।

(৪) ইসলামী শরীয়ত মোতাবকে তার ওয়ারিছরা সম্পদ পাবে। কে কতটুকু পাবে? তা কুরআন-হাদীসে সুবিস্তারে বর্ণিত রয়েছে।(চলবে....)

(৫)ইসলামী শরীয়ত মোতাবকে তার ওয়ারিছরা সম্পদ পাবে।কে কতটুকু পাবে? তা কুরআন-হাদীসে সুবিস্তারে বর্ণিত রয়েছে।(চলবে....)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...