আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহ।
আমাদের পরিবার এই বছরে জমি বর্গা দিচ্ছে। আমাদের গ্রামের বর্গার যে প্রচলিত নিয়ম রয়েছে তা হল, জমির মালিক জমির ফসলের এক তৃতীয়াংশ নিয়ে থাকে। তবে চলতি বছরে আমরা যাদের কাছে জমি বর্গা দিতে চাচ্ছি তারা আমদের বিঘা প্রতি ফিক্সড ১২ মণ করে ফসল দিতে চাচ্ছে। এখানে বলে রাখা ভালো, প্রতি বছর বিঘা প্রতি ৪০ থেকে ৪৫ মণ ফসল আমাদের জমি গুলো তে উৎপাদন হয়ে থাকে। তবে আমরা তাদেরকে এই চুক্তি চাপিয়ে দেইনি। তারা সদিচ্ছায় দিতে চাচ্ছে। এখন আমার প্রশ্ন হচ্ছে এভাবে জমি বর্গা দেওয়া জায়েজ কিনা?
জাঝাকাল্লহু খইরন

1 Answer

0 votes
by (712,600 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
জমিন ভাড়া দেওয়া জায়েয। চায় নির্দিষ্ট নগদ টাকার বিনিময়ে ভাড়া দেয়া হোক বা নির্দিষ্ট পরিমাণের তরিতরকারি কিংবা উৎপাদিত ফসলের হিস্যার পরিবর্তে  হোক, সবই জায়েয।
Fatwa ID: 1344-439/L=10/1435-U
 زمین کو کرایہ پر دینا خواہ نقد سے دیا جائے خواہ اناج سے جائز ہے؛ البتہ اناج اس زمین کا نہ ٹھہرانا چاہیے بلکہ مطلق ہونا چاہیے، جس جگہ کا بھی ہو یہ اجارہ کا معاملہ ہے اور اجارہ میں معین روپے یا معین اناج دونوں سے اجرت مقرر کرنا جائز ہے، اناج سے اجرت مقرر کرنا سود نہیں ہے، فتاویٰ رشیدیہ میں ہے: زمین کو کرایہ پر دینا درست ہے خواہ نقد سے دیا جائے خواہ غلہ سے مگر خاص زمین کا نہ ٹھہرانا چاہیے بلکہ مطلق ہونا چاہیے جس جگہ کا چاہے ہو۔ (فتاوی رشیدیدہ قدیم: ۵۱۷)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...