আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
131 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)

১১ শতক জমি ৮ শতক রেকর্ড। বেচাকেনার সময় ৮ শতকের পুরা টাকা দিয়ে ৩ শতকের জন্ন্যে অল্প কিছু টাকা দিয়ে ১১ শতক লিখে নেয়া হয়েছে। ৩ শতক ক্রেতা এখনো ভোগদখল করে নাই ক্রেতা কেচ চালাচ্ছে। বিক্রেতা এখন ৩ শতকের টাকা চাচ্ছে।

)ক্রেতা কি টাকা দিতে বাদ্ধ্য

খ)কেচের টাকা যদি ৩ শতকের দামের চেয়ে বেশি খরচ হয় সেক্ষেত্রে করনিয় কি?

গ)ক্রেতা যদি বিক্রেতাকে তার পুরা ৩ শতকের টাকা দেই তবে কি অনুপাতে দিবে তখনকার বাজার মুল্ল্য ছিল ৪৫০০ আর এখন ২লাখ।

)ক্রেতা যদি কেচে জমি না পায় তবে কি করনিয়?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 

হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ 
عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ক,
এক্ষেত্রে জমি ক্রয় বিক্রয়ের সময় উক্ত ৩ শতকের ব্যপারে ক্রেতা বিক্রেতার মাঝে কত মূল্য নির্ধারন হয়েছিলো?

এক্ষেত্রে ক্রেতা যে কিছু টাকা দিয়ে সেই ৩ শতক জমি লিখে নিয়েছিলো,সেই টাকা তাদের মাঝে উক্ত জমি বাবদ নির্ধারন কৃত মূল্য থেকে কম নাকি বেশি?

যদি কম হয়,সেক্ষেত্রে বাকি টাকা ক্রেতা দিতে বাধ্য।

খ,
এক্ষেত্রে কোনো করনীয় নেই।

মূল কথা যাহা, সেটি "ক" নং এর জবাবে উল্লেখ রয়েছে।

গ,
তাদের মাঝে সেই সময় এই তিন শতক বাবদ কত টাকা নির্ধারন কৃত ছিলো?
যতটাকা নির্ধারন কৃত ছিলো,ততটাকাই এখন দিতে হবে।

আর যদি উক্ত তিন শতক বাবদ কোনো মূল্য সেই সময়ে নির্ধারন কৃত না হয়ে থাকে,সেক্ষেত্রে কখনকার মুল্য হিসেবে দিবে,তাহা তারা বসে পরস্পরে সম্মতিতে নির্ধারন করবে।

উভয়ে এখন যাহা নির্ধারন করবে,সেটিই ধার্য হবে।

ঘ,
জমি তো ক্রেতার নামেই লেখা,তাহলে সে জমি পাবেনা কেনো?

জমিতে কোনো সমস্যা থাকলে,এক্ষেত্রে তারা উভয়ে একত্রে বসে বিষয়টি নিয়ে সমাধান করে নিবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
এক্ষেত্রে জমি ক্রয় বিক্রয়ের সময় উক্ত ৩ শতকের ব্যপারে ক্রেতা বিক্রেতার মাঝে কোনো মূল্য নির্ধারন হয়নি যেহেতু সেসময় হাকিকি জমি ৮ শতক ই ছিল ? উক্ত ৩ শতকের ব্যপারে ২০০০ টাকা দিয়ে লিখে নেওয়া হয়েছিল । যা নির্ধারিত জমির মুল্লের চেয়ে কম।৩ শতক জমির ১ শতকে সরকারি রাস্তা ও ২ শতক পাশের জমিওলার ভিতর সে খাচ্ছে তার নামে রেকর্ড ও ম্যাপ।   অর্থাৎ ম্যাপ অনুযায়ী জমি দাগে ৮ শতক কেস করে যদি দুই শতক পায় তবে কি ফাইসালা হবে নাকি এখন ?? বর্তমান আমরা ভোগদখল ৮ শতক ই করছি 
by (678,880 points)
এক্ষেত্রে ৮ শতক ভোগ করাই আপনাদের জন্য জায়েজ। বাকি ৩ শতক জমি নিস্পত্তি না হওয়া পর্যন্ত আপনারা ভোগ দখল করতে পারবেননা।

তবে এই ৩ শতক জমি আপনারা না পেলে এর টাকা দিতে আপনারা বাধ্য নয়।

এই জমি তারা আপনাদের দিতে চাইলে সেক্ষেত্রে সকলে বসে পরস্পরে সম্মতিতে এর মুল্য নির্ধারন করবে।

উভয়ে এখন যাহা নির্ধারন করবে,সেটিই ধার্য হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...