আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
2,103 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
আমার বান্ধবী মাঝে মাঝেই সাপের স্বপ্ন দেখে।তার বর্ণনায় একদিন--

রাত তখন ২/৩ টা হবে আমার মনে হচ্ছিলো একটা বড় সাপ আমার পায়ের মধ্যে পেচিয়ে রেখেছে তারপর আমি ভয়ে আমার রুম থেকে অন্য রুমে চলে যাই কিন্তু পরে বুঝতে পারলাম এটা স্বপ্ন ছিলো বাস্তব কিছু ছিলো না।তবে এটা আমার কাছে স্বপ্নের মতো মনে হয়নি একদম বাস্তবের মতো ছিলো যেটা কেউই স্বপ্ন বলবে না।তারপর আমার সাথে আমার আম্মু ঘুমিয়ে ছিলো আম্মুও উঠে গেছে তারপর আমাকে জিজ্ঞেস করলো কি হইছে আমি বিস্তারিত বললাম আম্মু বলল স্বপ্ন ছিলো দোয়া পড়ে ঘুমিয়ে যাও।ওই রাতে আমার ভয়ে ঘুম হয়নি তারপর কিছুদিন অনেক ভয় পাইছি

আর অন্য রুমে গেছি সেটা স্বপ্নের মধ্যে ছিলো না ওইটা বাস্তব ছিলো।মানে ঘুম ভেঙ্গে যাওয়ার পরও মনে হয়েছিল সাপ জড়িয়ে আছে,আমি তখন অন্যরুমে দৌড়ে চলে যায়।

এর ব্যাখ্যাটা কি হবে?

1 Answer

+2 votes
by (696,640 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
خير لنا و شر علي أعدائنا والحمدلله رب العالمين
(ভালো আমাদের জন্য,খারাপ আমাদের শত্রুদের জন্য,সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার।)

ইবনে সিরিন রাহ বলেন,

فإن رأى حية تمشي خلفه فإنّ عدوه يريد أن يمكر به فإن مشت بين يديه أو دارت حوله فإنّهم أعداء يخالطونه
যদি কেউ স্বপ্নে সাপ দেখে যে,তার পিছু পিছু ছুটছে,তাহলে এর অর্থ হল,ঐ ব্যক্তির শত্রুরা তার সাথে শত্রুতা করা জন্য চেষ্টা করতেছে।আর যদি কেউ দেখে যে তার হাতের সামনে বা তার আশপাশে সাপ ঘুর ঘুর করতেছে,তাহলে এর অর্থ হলো,ঐ ব্যক্তির শুত্রুরা তার পাশেই রয়েছে ঘনিষ্টজনদের মধ্যে। (তাফসিরুল আহলাম-ইবনে সিরান-২/৪)

সু-প্রিয় পাঠকবর্গ! ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি হলুদ সাপ স্বপ্নে দেখেছেন,এর অর্থ হলো,আপনার ঘনিষ্টজনদের মধ্য থেকে কেউ আপনার সাথে শুত্রতার চেষ্টা করতেছে।তবে যেহেতু স্বপ্নে আপনার কোনো ক্ষতি করতে পারেনি।তাই এখন পর্যন্ত আপনার বিরুদ্ধে কোনো সফলতা তারা অর্জন করতে পারেনি।

আপনার প্রতি নসিহা হল,আপনি ফরয ওয়াজিব বিধানকে গুরুত্বসহকারে পালন করবেন।সামর্থ্যানুযায়ী গরীব-মিসকিনকে কিছু দান করবেন।
আর নিম্নোক্ত দুআ পড়বেন।
আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম,ওয়া নাউযুবিকা মিন শুরুরিহিম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আমি সপ্নে দেখেছি সাপ আমার গলায় পেচিয়ে কামরানোর জন্য তৈরি . আমার বড় বোন তা চাড়াতে ভয় পাচ্ছে  .. বলে এটা চারাতে পুরুষ কেউ পারবে ,পরে আমার এক বন্ধুকে ডাকতে গেল . এই সপ্নের মানে কি ?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...