আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
3,413 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ

আজকে দুপুরে ৫ টার কিছু আগে আমি স্বপ্নে  দেখি কোনো এক অপরিচিত গ্রামে আছি। নামাজের সময় চলে যাচ্ছে তাই আমি তারাতারি ওযূ করতে যাই। পথে এক সিনিয়র আপু আটকালে আপুকে নামাজের কথা বলে চলে আসি। ওযুখানার সামনে গেলে এক ব্যাচমেট আটকালে তাকেও সরিয়ে ওযু করতে যাই। ওযু করতে যাই, যতই ওযু করতে থাকি ততই ট্যাপের পানি ময়লা হতে থাকে। কুলি করার পর পানি  অতিরিক্ত ময়লা হয়ে যায়। আমি যখনই হাত কনুুুই পর্যন্ত ধুতে যাবো তখনই একটা  ফোন আসায় ঘুুুম ভেঙে যায়। ওযু সম্পূর্ন করতে পারি নি। অসম্পূর্ণ ওযু দেখার কোনো ব্যাখ্যা আছে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


স্বপ্নে অযুকরা অবস্থায় দেখা কোনো গুরুত্বপূর্ণ কাজ হওয়ার দিকে ইশারা।
যদি সে অযু পূর্ণ করে থাকে,তাহলে কোনো গুরুত্বপূর্ণ কাজ পূর্ণ হয়ে যাবে।
আর যদি অযু অপূর্ণাঙ্গ থাকে,তাহলে গুরুত্বপূর্ণ কাজটিও অপূর্ণাঙ্গ থেকে যাবে।
(কিতাবুন নাওয়াজেল ১৫/৫৬০)

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ الْحَارِثِ الْمِصْرِيُّ، أَنْبَأَنَا اللَّيْثُ بْنُ سَعْدٍ، حَدَّثَنِي عُقَيْلٌ، عَنِ ابْنِ شِهَابٍ، أَخْبَرَنِي سَعِيدُ بْنُ الْمُسَيَّبِ، أَنَّ أَبَا هُرَيْرَةَ، قَالَ كُنَّا جُلُوسًا عِنْدَ النَّبِيِّ ـ صلى الله عليه وسلم ـ قَالَ " بَيْنَا أَنَا نَائِمٌ رَأَيْتُنِي فِي الْجَنَّةِ فَإِذَا أَنَا بِامْرَأَةٍ تَتَوَضَّأُ إِلَى جَانِبِ قَصْرٍ فَقُلْتُ لِمَنْ هَذَا الْقَصْرُ فَقَالَتْ لِعُمَرَ . فَذَكَرْتَ غَيْرَتَهُ فَوَلَّيْتُ مُدْبِرًا " . قَالَ أَبُو هُرَيْرَةَ فَبَكَى عُمَرُ فَقَالَ أَعَلَيْكَ بِأَبِي وَأُمِّي يَا رَسُولَ اللَّهِ أَغَارُ
আবূ হুরায়রা (রাঃ) বলেন, আমরা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকটে বসা ছিলাম। তিনি বলেনঃ একদা আমি স্বপ্নে নিজেকে জান্নাতের মধ্যে দেখলাম। আমি লক্ষ্য করলাম, এক মহিলা একটি প্রাসা’দর নিকট বসে উযূ (ওজু/অজু/অযু) করছে। আমি জিজ্ঞেস করলাম, প্রাসা’দটি কার? মহিলা বললো, উমার (রাঃ) এর। তখন উমারের আত্নমর্যাদাবোধের কথা আমার স্মরণ হল এবং আমি সেখান থেকে পেছনে ফিরে এলাম। আবূ হুরায়রা বলেন, (এ কথা শুনে) উমার কেঁদে দিলেন এবং বললেন, হে আল্লাহ্র রাসূল! আমার পিতা-মাতা আপনার জন্য কুরআন হোক, আমি আপনার উপর কিভাবে আত্নর্যাদাবোধ প্রকাশ করতে পারি।

তাখরীজ কুতুবুত সিত্তাহ: বুখারী ৩২৪২, মুসলিম ৪৩৯৫, আহমাদ ৮২৬৫,ইবনে মাজাহ ১০৭)

قال أہل التعبیر: رؤیۃ الوضوء في المنام وسیلۃ إلی سلطان أو عمل، فإن أتمہ في النوم حصل مرادہ في الیقظۃ، وإن تعذر لعجز الماء مثلاً، أو توضأ بما لا تجوز الصلاۃ بہ فلا۔ والوضوء للخائف أمانٌ، ویدل علی حصول الثواب وتکفیر الخطایا۔ (فتح الباري، کتاب التعبیر / باب الوضوء في المنام ۱۵؍۵۱۵ دار الکتب العلمیۃ بیروت، ۱۲؍۴۱۷ مکتبۃ ریاض الحدیثۃ) 
সারমর্মঃ
স্বপ্নে অযু করা দেখা কোনো নেতৃত্ব/কাজের অসিলাহ।
যদি স্বপ্নে অযু পূর্ণ করে,তাহলে তার উদ্দেশ্য বাস্তবে পূর্ণ হবে,,,,,,,,। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (21 points)
ওযূ অপূর্ণ দেখা মানে কোনো উদ্দেশ্য ও অপূর্ণ থাকা, বুঝবো কিভাবে কোন অসিলা বা উদ্দেশ্য অপূর্ণ থাকবে? বা এক্ষেত্রে করনীয় কি?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...