আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
198 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (12 points)
প্রথমদিকে ঐ মেয়ের দুটো লেখা আমার নিজের নামে স্যারকে পাঠিয়েছিলাম। ঐ মেয়ে এসব ব্যাপারে জানতো না। কার নামে লেখা যায়, লেখাগুলো কি করা হয় তাও না। জানতেই চাইতো না। শুধু জানতো যে, সে  আমার জন্য আর্টিকেল লিখে। তখনও কিন্তু আমী তাকে অর্ধেক টাকাই দিতাম। কিন্তু সে এটা জানতো না যে, মূল পেমেন্ট থেকে আমিও অর্ধেক রাখি।
পরে নিজের ঈমানে বাঁধলো। তাই সব বিস্তারিত ওকে বলে দিলাম।
ও মেনে নিয়েছে। আগের টাকা দাবি করেনি। তবে স্যার  জানেন যে ঐ লেখা আমারই। ওনাকে যদি আবার বলতে যাই যে অন্যের লেখা আমার নামে দিয়েছি তবে সম্মানে লাগবে আমার। আর ঘুরিয়ে পেঁচিয়ে সত্য বলতে গেলেও মিথ্যা ঢুকে পড়বে।
তো যেহেতু ঐ মেয়ে মেনে নিয়েছে সেহেতু আগের ঐ টাকা কি হালাল হয়ে যাবে?

তবে স্যার জানেন না টাকা ভাগ করার ব্যাপারে। লেখা যেই লিখুক, ভালো হলেই উনি পেমেন্ট দেন।
আর এখানে তো ডিল হয়েছে আমার আর আমার ঐ মেয়ের সাথে। এখানে স্যার এ ব্যাপারে জানার তো কোনো দরকার দেখছি না।
ওনার কাছে তো আসল লেখিকার নামেই লেখা পাঠাই।

তবে এখন থেকে যার লেখা তার নামেই পাঠাবো। স্যারকে বলেছি, আমার বোন ভালো লিখতে পারে। ওও লিখবে এখন থেকে।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


প্রশ্নে উল্লেখ রয়েছে যে স্যার  জানেন যে ঐ লেখা আমারই। ওনাকে যদি আবার বলতে যাই যে অন্যের লেখা আমার নামে দিয়েছি তবে সম্মানে লাগবে আমার। আর ঘুরিয়ে পেঁচিয়ে সত্য বলতে গেলেও মিথ্যা ঢুকে পড়বে।
,
সুতরাং এখানে স্যারকে ধোকা দেওয়া হচ্ছে,তার সাথে মিথ্যা কথা বলা হচ্ছে,যাহা কোনোভাবেই জায়েজ নেই  

পবিত্র কুরআন শরিফে এসেছে   

لَّعْنَتَ اللَّهِ عَلَى الْكَاذِبِينَ [٣:٦١

তাদের প্রতি আল্লাহর অভিসম্পাত করি যারা মিথ্যাবাদী। {সূর আলেইমরান-৬১}

হাদিস শরিফে এসেছে,
সাফওয়ান ইবন সুলাইম বলেন,

قِيلَ لِرَسُولِ اللَّهِ ﷺ : أَيَكُونُ الْمُؤْمِنُ جَبَانًا ؟ فَقَالَ: ( نَعَمْ ) ، فَقِيلَ لَهُ: أَيَكُونُ الْمُؤْمِنُ بَخِيلًا؟ فَقَالَ: ( نَعَمْ ) ، فَقِيلَ لَهُ: أَيَكُونُ الْمُؤْمِنُ كَذَّابًا ؟ فَقَالَ: ( لَا )

রসুলুল্লাহ ﷺ -কে জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি কাপুরুষ হতে পারে? তিনি উত্তর দিলেন, হ্যাঁ। জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি কৃপণ হতে পারে। তিনি উত্তর দিলেন, হ্যাঁ। জিজ্ঞেস করা হয়েছে, মুমিন কি মিথ্যাবাদী হতে পারে? তিনি উত্তর দিলেন, না। (মুয়াত্তা মালিক ২/৯৯০) অর্থাৎ মুমিনের বিভিন্ন চারিত্রিক ত্রুটি থাকতে পারে, তবু সে মিথ্যা বলতে পারে না।

অন্য হাদীসে এসেছে   

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

অন্য এক হাদীসে এসেছে  

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
,
★তবে প্রশ্নে উল্লেখিত ছুরতে  মূল পেমেন্ট কতটাকা,সেখান থেকে আপনি এ যাবত কত রেখেছেন,কত রাখবেন বিষয়গুলো ঐ মহিলার সাথে স্পষ্ট করে নিয়ে তার সন্তুষ্টি চিত্তে এ কাজ করলে কমিশন হিসেবে আপনার উক্ত টাকা গ্রহন জায়েজ হবে।    
,
বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...