আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
1,839 views
in সালাত(Prayer) by (1 point)
নামায এ হাত বাধতে হয় কোথায়?  বুকে না নাভির নিচে?
by
নাভির নিচে অথনা উপরে। আপনার মাযহাবের উপর নির্ভর করে।
by

নামায পড়ার সময় হাত বাঁধার হুকুম কি?

উত্তর
সকল প্রশংসার মালিক আল্লাহ.

প্রথমত:

নামাজের সময় হাত বাঁধা মানে দাঁড়ানোর সময় ডান হাত বাম দিকে রাখা। এটি সালাতের অন্যতম সুন্নত এবং নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে প্রমাণিত। এটাই অধিকাংশ আলেমদের অভিমত।

ইবনে কুদামাহ (রহঃ) বলেন:

নামাযের সময় ডান হাত বাম দিকে রাখার ক্ষেত্রে অধিকাংশ আলেমদের মতে এটা নামাযের অন্যতম সুন্নত। এটি আলী, আবু হুরায়রা, আল-নাখায়ী, আবু মাজলাজ, সাঈদ ইবনে জুবায়ের, আল-সাওরী, আল-শাফাঈ এবং আসহাব আল-রায়ি থেকে বর্ণিত। এটি ইবনুল মুনধির মালিক থেকেও বর্ণনা করেছেন। শেষ উদ্ধৃতি।

আল-মুগনী (1/281)

স্থায়ী কমিটির আলেমরা বলেছেন:

নামাযে হাত বাঁধা মানে ডান হাত বাম হাতের উপর রাখা, আর বাহু ঝুলতে দেওয়া মানে তাদের পাশে ঝুলতে দেওয়া। এটা প্রমাণিত যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নামাযের সময়, কুরআন তিলাওয়াতের জন্য দাঁড়ানোর সময় এবং রুকু থেকে ওঠার সময় তার ডান হাত বাম দিকে রাখতেন। এটি ওয়াইল ইবনে হাজার (রা.) থেকে আহমাদ ও মুসলিমের বর্ণনা অনুযায়ী, তিনি নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে হাত উঠিয়ে তাকবীর বলতে দেখেছেন। সালাতের জন্য, তারপর তিনি তার চাদরটি নিজের চারপাশে জড়িয়ে নিলেন, তারপর তিনি তার ডান হাত বাম দিকে রাখলেন। যখন তিনি রুকু করতে চাইলেন, তিনি তাঁর হাত বের করলেন, তারপর তিনি তাকবীর বললেন, তারপর তিনি রুকু করলেন। যখন তিনি বললেন, "সামিআল্লাহু লিমান হামিদাহ (আল্লাহ তার প্রশংসা শোনেন)" তখন তিনি তার হাত উঠাতেন এবং যখন তিনি সিজদা করতেন, তখন তিনি তার হাতের মাঝে সিজদা করতেন। আহমাদ ও আবু দাউদ কর্তৃক বর্ণিত একটি বর্ণনা অনুসারে তিনি বলেন: তারপর তিনি তার ডান হাতটি তার বাম হাত, কব্জি এবং বাহুতে রাখলেন। আবু হাযিম সাহল ইবনে সাদ আল-সাঈদী থেকে বর্ণিত একটি প্রতিবেদন অনুসারে: লোকদেরকে নামাজের সময় ডান হাত বাম বাহুর উপর রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। আবূ হাযিম (রাঃ) বলেনঃ আমি শুধু জানি যে, তিনি এটা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর আরোপ করেছেন। আহমাদ ও আল-বুখারী কর্তৃক বর্ণিত।

নামাযের সময় দাঁড়ানোর সময় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার হাত দুই পাশে ঝুলিয়ে রাখতেন এমন কোন হাদীছ নেই। শেষ উদ্ধৃতি।

ফাতাওয়া আল-লাজনাহ আল-দাইমাহ।

দ্বিতীয়ত:

যেখানে হাত রাখতে হবে তা বুকের উপর।

ইবনু খুযায়মা (৪৭৯) বর্ণনা করেন যে ওয়াইল ইবনু হুজর (রাঃ) বলেনঃ আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে সালাত আদায় করলাম এবং তিনি তাঁর ডান হাত বাম হাতের উপর রাখলেন। 

আল-আলবানী তাহকীক সহীহ ইবনে খুযাইমাহ-এ সহীহ হিসাবে শ্রেণীবদ্ধ করেছেন।

আল-আলবানী সিফাত সালাত আল-নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) (পৃ. 69) এ বলেছেন:

তাদের (হাত) বুকের উপর রাখা সুন্নাতে প্রতিষ্ঠিত এবং অন্যথায় করা হয় দুর্বল (দুর্বল প্রমাণের ভিত্তিতে) বা কোন ভিত্তি নেই। শেষ উদ্ধৃতি।

আল-সিন্দি হাশিয়াত ইবনে মাজাহ গ্রন্থে বলেছেন:

হাত আলিঙ্গন করা এবং একপাশে ঝুলতে না দেওয়া যেমন সুন্নত, তেমনি প্রমাণিত যে, অন্য কোথাও নয়, বুকে রাখা। "নামাজ পড়ার সময় নাভির নিচে এক হাত অন্য হাত রাখা সুন্নত" হাদীছটির ব্যাপারে আলেমগণ একমত যে এটি যঈফ (দুর্বল)। শেষ উদ্ধৃতি।

শাইখ ইবনে উসাইমীন বলেন:

এই পদ্ধতি - অর্থাৎ নাভির নীচে হাত রাখা - মাযহাবের সুপরিচিত দৃষ্টিভঙ্গি অনুসারে এটি নির্ধারিত এবং আলী থেকে বর্ণিত একটি হাদিস রয়েছে যাতে বলা হয়েছে, "ডান হাত বাম হাতের নীচে রাখা সুন্নত। নামাজ পড়ার সময় নাভি।" এটি আবু দাউদ বর্ণনা করেছেন এবং আল-নওয়াবী, ইবনে হাজার এবং অন্যান্যরা এটিকে দাঈফ (দুর্বল) হিসাবে শ্রেণীবদ্ধ করেছেন।

কোন কোন আলেম মনে করেন যে হাত নাভির উপরে রাখা যেতে পারে। এটি ইমাম আহমদ বলেছেন।

অন্যান্য আলেমদের মতে এগুলোকে বুকের উপর রাখা উচিত এবং এটাই সবচেয়ে সঠিক মত। এর প্রমাণ নিয়ে কিছু বিতর্ক আছে কিন্তু আল-বুখারীতে থাকা সাহল ইবনে সা'দের হাদিসের আপাত অর্থ এই ধারণাটিকে সমর্থন করে যে হাত বুকে রাখা উচিত। এই বিষয়ে সর্বোত্তম প্রতিবেদন, যদিও এটিকে কেন্দ্র করে কিছু বিতর্ক রয়েছে, তা হল ওয়াইল ইবনে হুজরের হাদিস যিনি বলেছেন যে নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তাঁর বুকের উপর (তার হাত) রাখতেন। .

আল-শারহ আল-মুমতি’ (3/36, 37)

তৃতীয়তঃ

হাতগুলি যেভাবে স্থাপন করা হয় তার জন্য দুটি উপায় রয়েছে:

1-ডান হাত বাম হাত, কব্জি এবং কব্জির উপরে রাখা

2-ডান হাত বাম দিকে আঁকড়ে ধরা


আর আল্লাহই ভালো জানেন।



https://islamqa.info/ar/answers/59957/حكم-قبض-اليدين-في-الصلاة

1 Answer

+1 vote
by (590,550 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ


নামাযে হাত রাখার বিধান

مكان وضع اليدين في الصلاة: ذهب جمهور الفقهاء الحنفية والشافعية والحنابلة إلى أن من سنن الصلاة القبض وهووضع اليد اليمنى على اليسرى وخالفهم في ذلك المالكية فقالوا: يندب الإرسال ويكره القبض في صلاة الفرض وجوزوه في النفل وهذا في الجملة

জুমুহুর ফুকাহায়ে কেরাম, হানাফি, শাফেয়ী, হাম্বলী সবাই বলেন,নামাযের সুন্নাহ হল,এক হাতকে অন্য হাতের উপর বাধা।এ ব্যাপারে মালিকিরা ভিন্ন মত পোষন করে বলেন,নামাযে হাত ছেড়ে দেয়াই মুস্তাহব।এমনকি ফরয নামাযে হাতকে বাধা মাকরুহ।তবে নফল নামাযে অনুমোদন রয়েছে। 

ومكان وضع اليدين بهذه الكيفية هو تحت الصدر وفوق السرة، وهذا عند المالكية والشافعية ورواية عند الحنابلة، وهو قول سعيد بن جبير لما روى وائل بن حجر قال: صليت مع رسول الله، ووضع يده اليمنى على يده اليسرى على صدرهوعند الحنفية وفي الرواية الأخرى عند الحنابلة أنه يضع يديه تحت سرته وروي ذلك عن علي وأبي هريرة وأبي مجلز والنخعي والثوري وإسحاق لما روي عن علي أنه قال: من السنة وضع الكف على الكف في الصلاة تحت السرة

নামাযে বুকের উপর হাত বাধা হবে।এটা শাফেয়ী এবং মালিকি মাযহাবের সিদ্ধান্ত।এবং সাঈদ ইবনে জুবাইর রাহ এর মত ও এটি।কেননা ওয়াঈল ইবনে হাজার রাযি থেকে বর্ণিত রয়েছে,আমি রাসূলুল্লাহ সাঃ এর সাথে নামায পড়েছি।রাসূলুল্লাহ সাঃ এক হাতের উপর আরেকটি হাতকে বুকের উপর রেখেছেন।(ইবনে খুযাইমাহ-১/২৪৩)হানাফি মাযহাব এবং এক বর্ণনা অনুযায়ী হাম্বলী মাযহাব মতে নাভীর নীচে হাত বাধা হবে।কেননা আবু হুরায়রা সহ অনেক সাহাবী থেকে এ বব্যাপরে বর্ণিত রয়েছে।হযরত আলী রাযি বলেন,সুন্নাহ হলো,এক হাতের উপর অন্য হাতকে নাভীর নীচে বাধা।(সুনানু আবি-দাউদ-১/৪৮০) (আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ-৩৮/৩৬৯)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নাভীর নীচে এবং নাভীর উপরে হাত বাধা সম্পর্কে  উভয় ধরণের রেওয়ায়ত বর্ণিত রয়েছে।আপনি পূর্ব থেকে কোনো মাযহাবকে অনুসরণ করে থাকলে সে মাযহাবের ব্যখ্যা অনুযায়ী আ'মল করবেন।এটাই স্বাভাবিক। এবং সেটাই আপনার জন্য সুন্নাহ।আর যদি পূর্ব থেকে কোনো মাযহাবকে অনুসরণ না করে থাকেন।অথবা হানাফি মাযহাবকে অনুসরণ করে থাকেন,তাহলে  নামাযে নাভির নিচেই হাত বাধবেন।নাভীর নীচে হাত বাধার বিশুদ্ধ প্রমাণ রয়েছে।বিস্তারিত জানতে দেখতে পারেন।(চান্দ আহম আছরী মাসাঈল-১৫০)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
হযরত আলী রাযি বলেন,সুন্নাহ হলো,এক হাতের উপর অন্য হাতকে নাভীর নীচে বাধা।(সুনানু আবি-দাউদ-১/৪৮০)

দাউদ শরীফের আলী (রা:) এর হাদিসটাকে আলবানী জঈফ বলেছেন। একটু বিস্তারিত বলবেন এই হাদিস সম্পর্কে ? 
by (590,550 points)
আলক্বামাহ ইবনে ওয়াইল ইবনে  হাজার তার পিতা থেকে বর্ণনা করেন,আমি রাসূলুল্লাহ সাঃ কে উনার ডন হাত বাম হাতের উপর নাভীর নিচে বাধতে দেখেছি।(আছারুস-সুনান-১/৬৫, এ’লাউস-সুনান-২/১৯২)মুসান্নাফ ইবনে আবী শাইবাহ এর পুরাতন সহীহ নুসখায় এই হাদীস ছিলো।কিন্তু বর্তমান নুসখায় এই হাদীসটি নাই।
by (590,550 points)
জ্বী এটা যঈফ।
by (590,550 points)
হাদিসটি সহীহ।

মুসান্নাফ  ইবনে আবি শাইবাহ তে লিখক মূলত হাদীসটিকে এনেছিলেন,কিন্তু পরবর্তীতে যিনি হাদীসটিকে ছাপিয়েছিলেন,তিনি দুর্বল হাদীস মনে করে সেই হাদীসটিকে রাখেননি।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+2 votes
1 answer 1,428 views
0 votes
1 answer 305 views
...