আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
386 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (40 points)
১)শাতিমে রাসুলকে কোনো ব্যক্তি হত্যা করলে তার বিধান কি?ইসলাম তাকে কিভাবে দেখবে?কাজটি কি অসমর্থন যোগ্য?

২)কেউ ইসলামের বিরুদ্ধে কটুক্তি করলে তার বিধান কি?

৩) আল্লাহকে গালি দিলে তার বিধান কি?

৪) কাফেরদের রক্ত কি হালাল?

1 Answer

0 votes
by (581,820 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
শাতিমে রাসূল সাঃ কে হত্যা করা রাষ্ট্রর উপর ওয়াজিব।জনগণ শরীয়া দন্ডবিধিকে নিজ হাতে তুলে নিতে পারবে না।তবে যদি কেউ তুলে নেয়,তাহলে তার এ কাজটি সমর্থনযোগ্য হবে না।

মুরতাদ সম্পর্কে বর্ণিত রয়েছে,
إن قتله إنسان قبل الاستتابة يكره له ذلك ولا شيء عليه لزوال عصمته بالردة
যদি ঘটনাক্রমে কেউ মুরতাদকে তওবা করার পূর্বেই হত্যা করে ফেলে, তাহলে কাজটি মাকরূহ হবে। তবে হত্যাকারীর উপর কোন কেসাস বা দিয়ত কিছুই ওয়াজিব হবে না।কেননা মুরতাদ হওয়ার দরুণ তার রক্ত মূল্যহীন হয়ে গেছে।{বাদায়ে সানায়ে-৭/১৩৪} বিস্তারিত জানুন-

(২)
ইসলামের বিরুদ্ধে কটুক্তি করলে,সে মুরতাদ হয়ে যাবে।তাকে তিনদিন পর্যন্ত বন্ধি করে রেখে,তিনবার তার সামনে আবার ইসলামকে পেশ করা হবে,যদি সে মনেপ্রাণে ইসলামকে কবুল করে নেয়,তাহলে তাকে ক্ষমা করে দেয়া হবে।নতুবা তাকে হত্যা করা হবে।

(৩)
আল্লাহকে গালী দিলে,সে মুরতাদ হয়ে যাবে।

(৪)
যুদ্ধগ্রস্ত কাফির অর্থ মুসলমানদের সাথে যুদ্ধে লিপ্ত কাফিরের রক্ত হালাল।এছাড়া অন্যান্য কাফির নিরাপদ।যেভাবে একজন মুসলমান অন্য মুসলমান থেকে নিরাপদ, ঠিকতেমনি একজন সাধারণ কাফির যে যুদ্ধে লিপ্ত নয়,সেও নিরাপদ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (40 points)
চুক্তিবদ্ধ এবং আমানপ্রাপ্ত  ব্যতীত অন্য কাফিরদের রক্ত নাকি হালাল?
এ ব্যাপারে কুরআন হাদিস থেকে জানতে চাই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...