আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in সালাত(Prayer) by (102 points)
১)আপনাদের এক ফতোয়ার বলেছেন
"যদি নামাজ পড়ার মধ্যেই ওয়াক্ত শেষ হয়ে যায়, তাহলে তার ফরজ নামাজ আদায় হবেনা।

পুনরায় উক্ত নামাজ আদায় করতে হবে।"

আবার অন্য কয়েক প্রশ্নের উত্তরে বলেছেন
ফজরের নামাজ বাদে অন্য নামাজ যেমন জোহর, মাগরিব, ইশা নামাজে নামাজ পড়া অবস্থায় অন্য ওয়াক্ত শুরু হয়ে গেলে নামাজ ভঙ্গ হবে না।আদায় হয়ে যাবে।

দয়া করে একটু খোলাসা করবেন
২)কোনো ব্যক্তির যোহরের নামাজ কাযা হয়েছে।এতক্ষণে আসরের নিষিদ্ধ সময় ও শুরু হয়ে গেছে।এমন অবস্থায় ওই ব্যক্তির করণীয় কি?আসরের নিষিদ্ধ সময় তো কেবল আসর পড়া যায়।কিন্তু তার তো জোহর না পড়লে ধারাবাহিকতা রক্ষা হবে না নামাজ হবে না।এখন কি করবে?

৩)নামাজের শেষ সময়ে যদি তার আগের ওয়াক্তের ও কাযা নামাজ বাকি থাকে তখন কি করবে?কোন নামাজ টি আগে পরবে?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
প্রথম কথা হল, আপনি ফাতাওয়া নাম্বার দেননি। সম্ভব হলে কমেন্টে উভয় ফাতাওয়া নাম্বার বা লিংক দিবেন।

সাহেবে তারতীব ব্যক্তির জন্য তারতীব রক্ষা করা ওয়াজিব।অর্থাৎ প্রথমে কাযা নামায গুলো ধারাবাহিক আদায় করতে হবে।তারপর ওয়াক্তের নামায আদায় করতে হবে।উল্টো করলে ওয়াজিব তরকের গোনাহ হবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/5512


প্রত্যেক নামাযকে তার সঠিক সময়েই আদায় করতে হয়। জোহরকে জোহরের সময়ে আদায় করতে হবে। জোহরের নামায পড়তে পড়তে বা আছরের নামায পড়তে পড়তে মাগরিবের সময় হয়ে গেলে নামায ফাসিদ হওয়ার কোনো কারণ নাই।বরং নামায আদায় হবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/471

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আসরের নিষিদ্ধ সময় শুরু হয়ে গেলেও তিনি প্রথমে জোহর তারপর আসর পড়ে নিবেন।কেননা কাযা নামাযের কোনো ওয়াক্ত নেই। তিন হারাম সময় ব্যতিত যে কোনো সময় কাযা নামায পড়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 2,029 views
+1 vote
1 answer 549 views
...