আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
37 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
১। এক ছেলের সুন্নাহ মোতাবেক দাড়ি আছে। কিন্তু ওই ছেলের দাড়ি পাতলা, ওই ছেলে দাড়ি গুছিয়ে রাখে না, সুন্দর করে রাখে না, হেলেদুলে রাখে। সেজন্য ওই ছেলের মা তাকে বলেন (সিলেটি ভাষায়), "তুই (ছেলে) দাড়ি রাখলে বগছগো লাগে" (না'উযুবিল্লাহ)। মায়ের কাছ থেকে ব্যাখ্যা নিতে চাইলে উনি বলেন, 'ওর দাড়ি পাতলা, হেলেদুলে থাকে, এটার জন্য বলছি'
এই কথার দ্বারা মায়ের ঈমান যাবে কিনা?
২। একজনকে রক্ত দান করলাম, দানের পর উনি আমাকে যাতায়াতের ভাড়ার সাথে কিছু খাবারের জন্য হাদিয়া হিসেবে দেন। এই যাতায়াতের ভাড়া এবং খাবারের জন্য হাদিয়ার টাকা নেয়া জায়েজ আছে কিনা?

1 Answer

0 votes
by (574,470 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
শরীয়তের বিধান হলোঃ দাড়িকে নিয়ে কেহ যদি ঠাট্রা করে,বিরুপ মন্তব্য করে,তাহলে সে মুরতাদ হয়ে যাবে।
(আপকে মাসায়েল আউর উনকা হল ৭/৮৮) 

★প্রশ্নের বিবরণ মতে তার মায়ের ঈমান চলে যাবেনা।
এখানে তার মা দাড়ি নিয়ে ঠাট্রা বা কটুক্তি করেনি।

আরো জানুনঃ- 

(০২)
https://ifatwa.info/38095/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, 
শরীয়তের বিধান হলো কোনো অভিজ্ঞ ডাক্তার যদি কোনো অসুস্থ ব্যাক্তি সম্পর্কে বলে যে তাকে রক্ত দেওয়া ব্যাতিত তার বেঁচে থাকা মুশকিল,তাহলে তাকে রক্ত দেওয়া যাবে।
(কিতাবুন নাওয়াজেল ১৬/২০২)

হাদীস শরীফে এসেছেঃ 

عن مسروق قال: من اضطرب إلی المیتۃ والدم ولحم الخنزیر فلم یأکل ولم یشرب حتی یموت دخل النار۔ (السنن الکبریٰ للبیہقي ۱۴؍۳۸۲ رقم: ۲۰۱۹۶)
সারমর্মঃ
যে ব্যাক্তি মুরদাহ খাওয়ার উপর নিরুপায় হয়ে যায়,অথবা রক্ত,শুকরের গোশত খাওয়ার উপর নিরুপায় হয়ে যায়,অতঃপর তাহা না খেয়ে মারা যায়,তাহলে সে জাহান্নামে প্রবেশ করবে।

অসুস্থ ব্যক্তিকে রক্ত দেওয়ার ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলো খেয়াল রাখতে হবে-

এক. যখন কোনো অসুস্থ ব্যক্তির জীবননাশের আশঙ্কা দেখা দেয় এবং অভিজ্ঞ ডাক্তারের মতে তার শরীরে অন্যের রক্ত দেওয়া ছাড়া বাঁচানোর কোনো পন্থা থাকে না, তখন রক্ত দিতে কোনো অসুবিধা নেই। বরং এ ক্ষেত্রে ইসলাম রক্তদানে উৎসাহ দিয়েছে।

দুই. রক্ত দেওয়া প্রয়োজন। অর্থাৎ অসুস্থ ব্যক্তির মৃত্যুর আশঙ্কা নেই, কিন্তু রক্ত দেওয়া ছাড়া তার জীবনের ঝুঁকি বেড়ে যাবে অথবা রোগমুক্তি বিলম্বিত হয়; এমন অবস্থায় রক্ত দেওয়া আবশ্যিক জায়েজ।

তিন. যখন রোগীর শরীরে রক্ত দেওয়ার খুব বেশি প্রয়োজন দেখা দেয় না, বরং রক্ত না দেওয়ার অবকাশ থাকে; তখন অযথা রক্ত দেওয়া থেকে বিরত থাকতে হবে।

চার. যখন জীবননাশের এবং অসুস্থতা দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা থাকে না, বরং শুধু শক্তি বৃদ্ধি এবং সৌন্দর্যবর্ধনের উদ্দেশ্য থাকে; সে অবস্থায় ইসলামি শরিয়ত মোতাবেক রক্তদান জায়েজ নয়।
(জাওয়াহিরুল ফিকহ, খ-: ২, পৃষ্ঠা: ৩৮)

রক্ত বিক্রি করা নাজায়েয। তাই রক্ত দিয়ে বিনিময়ে কোনো কিছু নেওয়া জায়েয হবে না। রক্ত দিলে সম্পূর্ণ বিনামূল্যেই দিতে হবে।
(বাদায়েউস সানায়ে ৪/৩৩৮,আল বাহরুর রায়েক : ৬/১১৫, জাওয়াহিরুল ফিকহ : ২/৩৮)

 সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই,

উপরোক্ত শর্তের ভিত্তিতে কাউকে ব্লাড দেয়া জায়েজ আছে।

তবে বিনিময়ে কিছু নেয়া জায়েজ নেই।


হ্যাঁ যদি আপনার নিষেধাজ্ঞার পরেও তারা যদি বারবার জোড়পূর্বক হাদিয়া নিতে করে,আপনি যদি বাধ্য হয়ে নিয়ে ফেলেন,সেক্ষেত্রে কেউ কেউ গ্রহনের অনুমতিও দিয়েছেন।


তবে গ্রহন না করা বা বাধ্য হয়ে গ্রহন করলেও তাহা গরিব মিসকিনকে দান করে দেয়াই সতর্কতা।। 


আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...