আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
443 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (11 points)
edited by

আসসালামু আলাইকুম 

শায়েখ আশাকরি ভালো আছেন।

 

আমার প্রশ্ন হলোঃঃ

কবর যিয়ারত করার পর বা দাওয়াত খাওয়ার  পর হাদিয়া নেওয়া কি জায়েয? 

মানুষ আলেম ওলামাদের যদি খুশি হয়ে তা প্রধান করে তাহলে।

যেমনঃআমি বললাম ❝না ভাই এসব লাগবে না এগুলোর কি দরকার ❞উনি বা উনারা বললেনঃ ❝আরে না এগুলো খুশি হয়ে দিলাম হাতখরচ❞এই কথা বলার পর যদি আমি হাদিয়া নেই তাহলে কি সেটা জায়েয হবে?

আরেকটা উদাহরণঃঃ

আমার এক খালাতো ভাই বললেন একটা খতম করার জন্য।

খতম শেষে উনি আমাকে ৩ হাজার টাকা দিলেন।

আমি বললাম আরে ভাই এগুলা কেন দিলেন, কোরআন খতম করে হাদিয়া নেওয়া জায়েয না  ভাই।

তারপর উনি বললেন আরে ভাই কিছু  কিনে নিবি।

তখন কি হাদিয়া নেওয়া জায়েয হবে?

উত্তর দিলে উপকৃত হতাম।

জাযাকাল্লাহ। 

1 Answer

0 votes
by (696,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1044 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
মৃত ব্যক্তির জন্য দু'আ করতে পারেন।কুরআনে কারীম তেলাওয়াত করে তাদের নামে বখশিয়ে দিতে পারেন।হ্যা দু'আ নিয়তে আরো অনেক কিছুই করতে পারেন।
তন্মধ্যে সবচেয়ে উত্তম হচ্ছে তাদের নামে সদকায়ে জারিয়া হিসেবে মসজিদ-মাদরাসা নির্মাণ করে দেয়া।এবং তাদের নামে রাস্তাঘাট ও চিকিৎসা কেন্দ্র নির্মাণ সহ যাবতীয় সমাজসেবা মূলক কাজ করা। অর্থাৎ সর্ব প্রকার ভালো কাজ করে তাদের নামে সওয়াব বখশিয়ে দেয়া।তবে টাকার বিনিময়ে খতমে কোরাআন বা অন্য কোরো খতম করিয়ে ঈসালে সওয়াব করানো জায়েয হবে না।
আল্লাম ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
ﻭﺃﺧﺬ ﺍﻷﺟﺮﺓ ﻋﻠﻰ ﺍﻟﺬﻛﺮ ﻭﻗﺮﺍﺀﺓ ﺍﻟﻘﺮﺁﻥ، ﻭﻏﻴﺮ ﺫﻟﻚ ﻣﻤﺎ ﻫﻮ ﻣﺸﺎﻫﺪ ﻓﻲ ﻫﺬﻩ ﺍﻷﺯﻣﺎﻥ، ﻭﻣﺎ ﻛﺎﻥ ﻛﺬﻟﻚ ﻓﻼ ﺷﻚ ﻓﻲ ﺣﺮﻣﺘﻪ ﻭﺑﻄﻼﻥ ﺍﻟﻮﺻﻴﺔ ﺑﻪ، ﻭﻻ ﺣﻮﻝ ﻭﻻ ﻗﻮﺓ ﺇﻻ ﺑﺎﻟﻠﻪ ﺍﻟﻌﻠﻲ ﺍﻟﻌﻈﻴﻢ-
আল্লাহর যিকির বা কুরআন তেলাওয়াত করে বিনিময় গ্রহণ করা মাকরুহ।যে প্রথা বর্তমান সময়ে লক্ষ্য  করা যাচ্ছে। এরকম প্রথা/রুসুম চালু হয়ে গেলে সেটা হারাম হবে।এবং এর ওসিয়ত বাতিল করলে সেটাও বাতিল বলে গণ্য হবে। এতে কোনো সন্দেহ নাই।রদ্দুল মুহতার(শামেলা):২/২৪১
আহসানুল ফাতাওয়া-৭/২৯৯

সু-প্রিয় পাঠকবর্গ!
কুরআনে কারীম মানব জাতির জন্য শে'ফা স্বরূপ নাযিল হয়েছে।বাহ্যিক ও অন্তর্গত সকল বিষয়ে কুরআনে কারীম মানব জাতির জন্য কল্যাণকর। 
কুরআনে কারীম যেভাবে একজন মানুষকে অন্ধকার থেকে বের করে আলোর পথে নিয়ে আসতে পারে। ঠিকতেমনি বাহ্যিক অসুস্থতাকে সুস্থতায় পরিণত করে দিতেও পারে।
কুরআনে কারীম মূত্যুর পরও কাজ দিবে।অর্থাৎ আল্লাহর হুকুমে তেলাওয়াতকারীকে করব জগতের আ'যাব থেকে রক্ষা করবে।
মোটকথাঃ
ঈসালে সওয়াব(কাউকে সওয়াব পৌছিয়ে দেয়া) হিসেবে কুরআনে কারীম তেলাওয়াত করা যাবে।তবে এক্ষেত্রে বিনিময় গ্রহণ করা যাবে না।তবে হ্যা দুনিয়াবি প্রয়োজন হিসেবে চিকিৎসা স্বরূপ বিনিময়ের সাথে কুরআন তেলাওয়াত করা যাবে বা কোনো বিশেষ সূরা পড়া যাবে।এক্ষেত্রে অনুমোদন রয়েছে।বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/997 ( শেষ)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মুর্দার জন্য দু'আ করে টাকা গ্রহণ কখনো জায়েয হবে না।তবে জিন্দার জন্য দু'আ করে বা জিন্দা ও মুর্দা উভয়ের জন্য দু'আ পরবর্তী কেউ হাদিয়া দিলে সেই হাদিয়া গ্রহণ জায়েয রয়েছে।

কবর যিয়ারত করার পর টাকা নেওয়া জায়েয হবে না। তবে দাওয়াত খাওয়ার পর টাকা গ্রহণ করা যাবে।আপনার খালাতো ভাই যদি মুর্দাদের উদ্দেশ্যে আপনাকে খতমের কথা বলে, তাহলে এমন খতম করার পর আপনি টাকা নিতে পারবেন না।নতু্বা আপনি টাকা নিতে পারবেন।





(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...