আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (7 points)
reshown by
১. মোছ ছাড়া ছোট করে অনেকে দাড়ি রাখে। কোনো মানুষের যদি এরুপ দাড়ি ওয়ালা কেও দেখলেই মাথায় আসে এ খারাপ(হয়তো কখনো এরকম দাড়ি ওয়ালা কারো কেও কিছু করেছিলো যার প্রভাব তার মাথায় রয়ে গেছে, তবে তার ভাবনা যে সঠিক না এটাও বুঝতেছে, কারণ সবাই তো সমান না),  এবং তার যদি এই রকম দেখে বিরক্ত লাগে।  এতে কি কুফর হবে?

(তার দাড়ির প্রতি কোনো আক্রুশ নাই, নিজের ও ৪ আঙ্গুল পরিমান লম্বা দাড়ি আছে, বড় দাড়ি রাখুক,মোছ ছাড়া রাখুক তার খারাপ লাগে না বরং ভালো লাগে, শুধু এরুপ এই ডিজাইনের দেখলেই তার ওই মানুষের প্রতি, ও এই ডিজাইনের প্রতি বিরক্তি কাজ করে)

২. মোয়াবিয়া (রা:) প্রসঙ্গে কেও যদি বলে, তুমি যদি এতো মোয়াবিয়া (রা:) কে সঠিক মনে করো,তবে দোয়া করো যে তার সাথে যেনো হাশর হয়। তখন সে যদি বলে " ইন্জিন থইয়া বগির লগ ধরলে হইবো নি, যেখানে নবী(সা:) আছে সেখানে উনাকে ছাড়া কিভাবে অন্য কারো সাথে হাশর হওয়ার দোয়া করতে পারি, আমি চাই নবী (সা:) এর সাথে হাশর হোক" এই কথার ফলে কি নবী(সা:) কে ইন্জিনের সাথে তুলনা করার ফলে কি কুফর হবে?
"নবী: আমাদের ইন্জিন" বুঝানের জন্য এটাও বলেছিলো কি না শতভাগ মনে পরছে না, সর্বোপরি এতে কি বেয়াদবি হবে?নবী(সা:) এর সাথে,তার বেয়াদবির কোনো নিয়ত ছিলো না কখনোই।

৩. জেন শুনে,বাথরুমে বসে, আল্লাহ হাফেজ ইনশাআল্লাহ লেখা ম্যাসেজ গুলো অপেন করলে কি কুফর হয়ে যাবে?

৪. মাঝে মাঝে বিভিন্ন সময় মানুষ জন, ইসলামি বিষয় নিয়ে,(যেমন নামাজ পরতে পরতে, আজান দিতে দিতে) এমন কিছু করে যা দেখে আমাদের হাসি উঠে যায়, এবং এসব সিন মনে হলেও হাসি উঠে, কিন্তু নামাজ/আজান এসব কাজের প্রতি কোনো ঠাটা করার ইরাদাই থাকে না তা ও হাসি উঠে যায়, এসব হাসির ফলে কি কুফর হবে?

৫. কেও কোনো আমল সচারাচর করেনা, কিন্তু হঠাৎ তাকে এই আমল করলে দেখে ফেললে যদি মজা করে হাসি চলে আসে,যে সে হঠাৎ  এমনটা করেছে, জানি এটা হাসার বিষয় না, এটা বুঝতেছে,কিন্তু হঠাৎ হাসি উঠে যায়, এইসব ইবাদত কেও করলে তার ভালোই লাগে,  সেও চায় মানুষ আমলি হোক, কিন্তু তাও হঠাৎ দেখে এভাবে হাসিটা কিসের হাসি, এরকম হাসলে কি কুফর হবে?

৬. সেদিন দেখলাম আমার মাদরাসার কিছু ছাত্র মাইকের শুধু চুঙ্গাটা একজন ধরে রাখছে আরেজন সেখানে মুখ লাগিয়ে আজান দিচ্ছে মজা করে। এই সিন দেখে খুব হাসি উঠে, নামাজেও মনে পরে সিনটা মনে পরলেই হাসি উঠলছিলো।  আবার সেদিন একজন (স্কুল ছাত্র পড়ানোর ব্যাচের) পুরো ক্লাস টুপি পরে নাই, কেও ই পরে নাই, ছুটির সময় সে টুপি পরেছে। তার দিকে যখন চাই তখন সেও হাসতেছিলো,আমার তখন হাসি উঠে।  এই দুই হাসির ফলে কি ইমানে সমস্যা হবে?

৭. কেও যদি মনে করে, ছেলে/মেয়ে তাদের কাজের জন্য জোহর-আসর এবং মাগরিব-এশা জমা করে পরতে পারবে।  এতে কি তারজ কুফর হবে?

৮. কেও যদি স্বামী স্ত্রীর দুরত্ব বুঝাতে বলে ফেলে "আমাদের মাঝে এতো বিচ্ছেদ " এতে করে কি তার বিবাহ নষ্ট হবে?

৯. একটা বিশেষ ব্রিডের কুকুর দেখে কেও যদি ভাবে " এই ব্রীডের কুকুররা প্রেকটিস করতে করতে এরকম হইছে তাদের স্পেশাল গুণ আইছে"
এটা বলে আাবর ভাবছে তার কথা কি বিবর্তনবাদের মতো হয়ে গেলো? পরে ভেবে কিছুটা মিল ও পাচ্ছিলো হয়তো কিন্তু সে তা সমর্থন করে না, তার ভাবনার ফলে কি কুফর হবে?

১০. লুকিয়ে বিবাহের খবর কেও যেনো না জানে তার জন্য বউ ম্যাসেজে বলে "কেউরে আর ভুলেও কইওনা বিয়া করছো " " আমি তোমার গার্লফেন্ড ওই ভালা" এই দুই ম্যাসেজ দেয়। এবং স্বামীও একজনকে বলে " আমি বিয়ে করলে তো তোমাকে বলতাম ই" তাদের এভাবে বলার দরুন কি বিবাহে সমস্যা হবে? (বউ এর তালা* এর অনুমতি আছে

1 Answer

0 votes
by (720,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اجْتَنِبُوا كَثِيرًا مِّنَ الظَّنِّ إِنَّ بَعْضَ الظَّنِّ إِثْمٌ ۖ وَلَا تَجَسَّسُوا وَلَا يَغْتَب بَّعْضُكُم بَعْضًا ۚ أَيُحِبُّ أَحَدُكُمْ أَن يَأْكُلَ لَحْمَ أَخِيهِ مَيْتًا فَكَرِهْتُمُوهُ ۚ وَاتَّقُوا اللَّهَ ۚ إِنَّ اللَّهَ تَوَّابٌ رَّحِيمٌ
মুমিনগণ, তোমরা অনেক ধারণা থেকে বেঁচে থাক। নিশ্চয় কতক ধারণা গোনাহ। এবং গোপনীয় বিষয় সন্ধান করো না। তোমাদের কেউ যেন কারও পশ্চাতে নিন্দা না করে। তোমাদের কেউ কি তারা মৃত ভ্রাতার মাংস ভক্ষণ করা পছন্দ করবে? বস্তুতঃ তোমরা তো একে ঘৃণাই কর। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তওবা কবুলকারী, পরম দয়ালু।(সূরা হুজুরাত-১২)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার এ ধারণার কারণে কুফরি হবে না।তবে আপনি আর এরকম ধারণা করবেন না।

(২)
নবীর শানে বেয়াদবির উদ্দেশ্যে বলেনি, বরং উপমা স্বরূপ বলেছে, তাই কোনো সমস্যা হবে না।

(৩)
জেনে শুনে,বাথরুমে বসে, আল্লাহ হাফেজ ইনশাআল্লাহ, লেখা ম্যাসেজ গুলো অপেন করলে যদিও কুফর হবে না তথাপি এগুলো অপেন না করাই উচিৎ।

(৪)
যেহেতু অনিচ্ছাকৃত এই হাসি এসেছে, তাই কুফরি হবে না।

(৫)
 কুফরি হবে না।

(৬)
এজন্য ঈমানে কোনো সমস্যা হবে না।

(৭)
কেউ যদি মনে করে, ছেলে/মেয়ে তাদের কাজের জন্য জোহর-আসর এবং মাগরিব-এশা জমা করে পরতে পারবে।  এতে তার কুফর হবে না। তবে মাস'আলা হল, হজ্ব ব্যতিত এভাবে দুই নামাযকে একত্রিত করা যাবে না।

(৮)
কেউ যদি স্বামী স্ত্রীর দুরত্ব বুঝাতে বলে ফেলে "আমাদের মাঝে এতো বিচ্ছেদ " এতে করে তার বিবাহ নষ্ট হবে না।


(৯)
তার এই ভাবনার কারণে কুফর হবে না।

(১০)
না, বিবাহে সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (720,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...