আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,504 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (-1 points)
আসসালামু আলাইকুম,

আমরা জানি, কালেমা পড়ার সাথে সাথে একজন মানুষ মুমিন ও মুসলমান হয়ে যায়।

এখন,
মুমিন= ইসলামের মূল বিষয়গুলোর উপর বিশ্বাস স্থাপন করা।
অন্যদিকে,
মুসলমান= ইসলামের যাবতীয় বিধিবিধান পালন করা।

তাহলে,
প্রশ্ন:
(১) এক ব্যক্তি ইসলামের কোনো বিধিবিধান পালন করে না কিন্তু সবকিছুর প্রতি তার বিশ্বাস রয়েছে।
তাকে কী মুসলমান বলা যাবে না? নাকি মুমিন বলা যাবে না?

1 Answer

0 votes
by (711,440 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইবনে উছাইমিন রাহ ফাতাওয়া নুর আলাদ-দারব গ্রন্থে বলেন,
ﺍﻹﺳﻼﻡ ﻭﺍﻹﻳﻤﺎﻥ ﻳﺬﻛﺮﺍﻥ ﺟﻤﻴﻌﺎً ﻭﻳﺬﻛﺮ ﺃﺣﺪﻫﻤﺎ ﻣﻨﻔﺮﺩﺍً ﻋﻦ ﺍﻵﺧﺮ . ﻓﺈﺫﺍ ﺫﻛﺮﺍ ﺟﻤﻴﻌﺎً ﺍﺧﺘﻠﻒ ﻣﻌﻨﺎﻫﻤﺎ، ﻭﻛﺎﻥ ﺍﻹﻳﻤﺎﻥ ﻟﻸﻋﻤﺎﻝ ﺍﻟﺒﺎﻃﻨﺔ ﻭﺍﻹﺳﻼﻡ ﻟﻸﻋﻤﺎﻝ ﺍﻟﻈﺎﻫﺮﺓ، ﻭﺩﻟﻴﻞ ﺫﻟﻚ ﺣﺪﻳﺚ ﻋﻤﺮ ﺑﻦ ﺍﻟﺨﻄﺎﺏ - ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ - ﺣﻴﻦ ﺟﺎﺀ ﺟﺒﺮﻳﻞ ﺇﻟﻰ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ -ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻓﺴﺄﻟﻪ ﻋﻦ ﺍﻹﺳﻼﻡ، ﻓﻘﺎﻝ ﺍﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺁﻟﻪ ﻭﺳﻠﻢ :- « ﺃﻥ ﺗﺸﻬﺪ ﺃﻥ ﻻ ﺇﻟﻪ ﺇﻻ ﺍﻟﻠﻪ ﻭﺃﻥ ﻣﺤﻤﺪﺍً ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ، ﻭﺗﻘﻴﻢ ﺍﻟﺼﻼﺓ، ﻭﺗﺆﺗﻲ ﺍﻟﺰﻛﺎﺓ، ﻭﺗﺼﻮﻡ ﺭﻣﻀﺎﻥ، ﻭﺗﺤﺞ ﺍﻟﺒﻴﺖ ﺍﻟﺤﺮﺍﻡ » ﺛﻢ ﺳﺄﻟﻪ ﻋﻦ ﺍﻹﻳﻤﺎﻥ ﻓﻘﺎﻝ ﺍﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺁﻟﻪ ﻭﺳﻠﻢ :- « ﺍﻹﻳﻤﺎﻥ : ﺃﻥ ﺗﺆﻣﻦ ﺑﺎﻟﻠﻪ، ﻭﻣﻼﺋﻜﺘﻪ، ﻭﻛﺘﺒﻪ، ﻭﺭﺳﻠﻪ، ﻭﺍﻟﻴﻮﻡ ﺍﻵﺧﺮ، ﻭﺗﺆﻣﻦ ﺑﺎﻟﻘﺪﺭ ﺧﻴﺮﻩ ﻭﺷﺮﻩ » . ﻓﻔﺮﻕ ﺑﻴﻦ ﺍﻹﻳﻤﺎﻥ ﻭﺍﻹﺳﻼﻡ، ﻓﺠﻌﻞ ﺍﻹﺳﻼﻡ ﻫﻲ ﺍﻷﻋﻤﺎﻝ ﺍﻟﻈﺎﻫﺮﺓ ﺍﻟﺘﻲ ﻫﻲ ﻗﻮﻝ ﺍﻟﻠﺴﺎﻥ ﻭﻋﻤﻞ ﺍﻟﺠﻮﺍﺭﺡ، ﻭﺟﻌﻞ ﺍﻹﻳﻤﺎﻥ ﺍﻷﻋﻤﺎﻝ ﺍﻟﺒﺎﻃﻨﺔ ﺍﻟﺘﻲ ﻫﻲ ﺇﻗﺮﺍﺭ ﺍﻟﻘﻠﺐ ﻭﺍﻋﺘﺮﺍﻓﻪ ﻭﺇﻳﻤﺎﻧﻪ، ﻭﻟﻬﺬﺍ ﻗﺎﻝ ﺍﻟﻠﻪ - ﻋﺰ ﻭﺟﻞ - ﻋﻦ ﺍﻷﻋﺮﺍﺏ : ﴿ﻗَﺎﻟَﺖِ ﺍﻟْﺄَﻋْﺮَﺍﺏُ ﺁﻣَﻨَّﺎ ﻗُﻞْ ﻟَﻢْ ﺗُﺆْﻣِﻨُﻮﺍ ﻭَﻟَﻜِﻦْ ﻗُﻮﻟُﻮﺍ ﺃَﺳْﻠَﻤْﻨَﺎ ﻭَﻟَﻤَّﺎ ﻳَﺪْﺧُﻞِ ﺍﻹِﻳﻤَﺎﻥُ ﻓِﻲ ﻗُﻠُﻮﺑِﻜُﻢْ﴾ [ ﺍﻟﺤﺠﺮﺍﺕ : 14 ] ﻓﺠﻌﻞ ﺍﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ ﺍﻹﻳﻤﺎﻥ ﻓﻲ ﺍﻟﻘﻠﺐ، ﻭﺑﻴﻦ ﻓﻲ ﻫﺬﻩ ﺍﻵﻳﺔ ﺍﻟﻜﺮﻳﻤﺔ ﺃﻥ ﺍﻹﻳﻤﺎﻥ ﺃﻋﻠﻰ ﺭﺗﺒﺔ ﻣﻦ ﺍﻹﺳﻼﻡ؛ ﻷﻥ ﺍﻹﺳﻼﻡ ﻳﻜﻮﻥ ﻣﻦ ﺍﻟﻤﻨﺎﻓﻖ ﻭﻣﻦ ﺍﻟﻤﺆﻣﻦ ﺣﻘﺎً، ﻭﻓﻲ ﻫﺬﻩ ﺍﻟﺤﺎﻝ ﻧﻘﻮﻝ : ﺇﻥ ﺍﻹﻳﻤﺎﻥ ﺃﻋﻠﻰ ﻣﺮﺗﺒﺔ ﻣﻦ ﺍﻹﺳﻼﻡ . ﺃﻣﺎ ﺇﺫﺍ ﺃﻓﺮﺩ ﺃﺣﺪﻫﻤﺎ ﻋﻦ ﺍﻵﺧﺮ ﻓﺈﻧﻬﻤﺎ ﻳﻜﻮﻧﺎﻥ ﺑﻤﻌﻨﻰ ﻭﺍﺣﺪ، ﻛﻘﻮﻝ ﺍﻹﻧﺴﺎﻥ : ﺃﻧﺎ ﻣﺆﻣﻦ، ﻛﻘﻮﻟﻪ : ﺃﻧﺎ ﻣﺴﻠﻢ ﻭﻻ ﻓﺮﻕ، ﻭﻟﻜﻦ ﺇﺫﺍ ﻗﺎﻝ : ﺃﻧﺎ ﻣﺆﻣﻦ، ﻓﺈﻧﻪ ﻳﺠﺐ ﻋﻠﻴﻪ ﺃﻥ ﻳﻜﻮﻥ ﺍﻟﺒﺎﻋﺚ ﻟﻪ ﻋﻠﻰ ﻫﺬﻩ ﺍﻟﻤﻘﺎﻟﺔ ﺍﻟﺘﺤﺪﺙ ﺑﻨﻌﻢ ﺍﻟﻠﻪ - ﻋﺰ ﻭﺟﻞ - ، ﺃﻭ ﺍﻹﺧﺒﺎﺭ ﺍﻟﻤﺤﺾ ﺍﻟﻤﺠﺮﺩ، ﻻ ﺃﻥ ﻳﻜﻮﻥ ﺍﻟﺤﺎﻣﻞ ﻟﻪ ﻋﻠﻰ ﺫﻟﻚ ﺗﺰﻛﻴﺔ ﻧﻔﺴﻪ ﻭﺇﻋﺠﺎﺑﻪ ﺑﻬﺎ ﻭﺍﻓﺘﺨﺎﺭﻩ ﻋﻠﻰ ﻏﻴﺮﻩ، ﻓﺈﻥ ﺫﻟﻚ ﻣﻦ ﺍﻷﻣﻮﺭ ﺍﻟﻤﺤﺮﻣﺔ

সারমর্ম
মু'মিন আর মুসলিম পৃথক পৃথক উচ্ছারিত হলে,উভয়টির একই অর্থ।কেউ যদি বলে আমি মুসলিম।এবং অন্য কেউ যদি বলে আমি মু'মিন,তাহলে উভয় কথার একই অর্থ।আমি মুসলমান।

কিন্তু যদি একই সাথে উক্ত দু'টি শব্দ উচ্ছারিত হয়,তাহলে মুসলিম দ্বারা উদ্দেশ্য যিনি ইসলামের বাহ্যিক কাজসমূহ পালন করে থাকেন।আর মু'মিন দ্বারা উদ্দেশ্য যিনি বতেনী ভাবে ইসলামকে পালন করে থাকে।

মু'মিন হল,ইসলামের সর্বোচ্ছ দরজা।কেননা মুসলমান মুনাফিকও হতে পারে।কেননা সে তো বাহ্যিকভাবে ইসলামকে পালন করছে।আবার মু'মিনও মুসলমান।তবে উনি সঠিক অর্থে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...