আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
116 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (42 points)
edited by
স্কুলের এক সহপাঠী বান্ধবির সাথে কথা হয় না। এক সময় সম্পর্ক থাকলেও ধীরে ধীরে বন্ধুত্ব হালকা হতে থাকে।  দেখা হলে কথা হত আবার হতো না। তারও নতুন বন্ধু হয়। এক সময় দুরত্ব তৈরি হয়। আমাকে খুব একটা কাছের ভাবতো/ পছন্দ করতো তেমনও না, যতদূর মনে হয়। দেখা হলেও / চোখ পড়লেও কথা বলা হতো না। যোগাযোগও  না।আমাকে দেখে কথা বলতে চায়নি/ মুখ অন্য দিকে ফিরিয়ে নিয়েছে এমনও হয়েছ। আবার আমিও দেখেও কথা বলিনি এমনও হয়েছে। সামনে পড়েছে কিন্তু কথা / সাক্ষাৎ হয়নি। কোনো রাগারাগির ব্যাপার না একেবারেই। আগের মত বন্ধু নেই আরকি।এটাকি মুসলিম ভাইয়ের সাথে রাগ করে থাকার পর্যায়ে পড়ে?? যেভাবে তিন দিনের বেশি থাকলে আমল কবুল হবে না?

যদি ওই পর্যায়ে পড়ে আর আমি অজ্ঞতার দরূন তা বুঝতে না পারি এতেও কি আমল কবুল হবে না??

তার সাথে আমার দেখা কথা যোগাযোগ কিছুই হয়না। স্কুলের অনেক বন্ধই আছে যাদের সাথে কোনো কথা /যোগাযোগ হয়না।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


বন্ধুত্ব কমে যাওয়ার পর সামনে পড়ার পরেও তার সাথে কথা না বলা,এড়িয়ে যাওয়া,বিষয়টি হাদীসের নিষেধাজ্ঞার আওতায় পড়ে।
তাই  আপনি নিজে ফোনে বা সামনা-সামনি তার সাথে কথা বলবেন।
প্রথমেই তাকে সালাম দিবেন।
 

হাদীস শরীফে এসেছেঃ
 
حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مَسْلَمَةَ، عَنْ مَالِكٍ، عَنِ ابْنِ شِهَابٍ، عَنْ عَطَاءِ بْنِ يَزِيدَ اللَّيْثِيِّ، عَنْ أَبِي أَيُّوبَ الْأَنْصَارِيِّ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: لَا يَحِلُّ لِمُسْلِمٍ أَنْ يَهْجُرَ أَخَاهُ فَوْقَ ثَلَاثَةِ أَيَّامٍ، يَلْتَقِيَانِ فَيُعْرِضُ هَذَا، وَيُعْرِضُ هَذَا، وَخَيْرُهُمَا الَّذِي يَبْدَأُ بِالسَّلَامِ

আবূ আইয়ূব আল-আনসারী (রাঃ) সূত্রে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোনো মুসলিমের জন্য তার কোনো ভাইয়ের সঙ্গে (ঝগড়া করে) তিন দিনের বেশী সম্পর্ক ছিন্ন করে থাকা বৈধ নয়। দু’ জন পথিমধ্যে মুখোমুখি হলে একজন এদিকে এবং অপরজন অন্য দিকে মুখ ফিরিয়ে নেয়। এ দু’ জনের মধ্যে যে প্রথমে সালাম দেয় সে-ই উত্তম।।
(আবু দাউদ ৪৯১১)

আরো জানুনঃ 

★এক্ষেত্রে আপনার আমল কবুল হবে,কোনো সমস্যা নেই।

আমল কবুল হওয়ার ক্ষেত্রে এটি কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...