আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
37 views
ago in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, সম্মানিত মুফতি সাহেব এই ছোট ভাইটাকে উপকার করেন উত্তর দিয়ে, আমি আজকে আপনাদের ফাতয়া সাইট এ ডুকি তো ডুকার পরে আমি স্ক্রল করতাসি করতে করতে আমি ২য় পেজ বা পাতায় যাই অইখানে স্ক্রল করতে করতে নিছে একজন এর ফাতয়ার বা প্রশ্নের বা মাসালা এর টাইটেল এ দেখি লেখা একসাথে তিন তালা'''' প্রসঙ্গে এর পরে আরও কিছুখন সাইট স্ক্রল করি মুল কথায় আসি আমার মদ্দে আমার মনে চিন্তা হচ্চে এইটা যে আমি আবার এই প্রশ্নের টাইটেল এর মদ্দে থেকে শুধু একসাথে তিন তালা''''"  এইটা উচ্চারণ করে বলসি নাকি অনেক সন্দেহ হচ্চে আমি হয়ত প্রশ্ন টার শিরোনাম টা মনে মনে পরসি আর নাহলে আমার হয়ত মুখ খুলা ছিল বা মুখ খুলা ছিল কিন্ত জিব্বা হয়ত নড়চে আমি এর পরে কোন উচ্চারণ করসি কিনা তা বুজার জন্য চালাক ১/২ বার এইটা উচ্চারণ করে বলে এবং একসাথে তিন সুন্দর বা সুন্দুরি এইটা ও ১-৩ বার উচ্চারণ করে বলে আর একসাথে তিন এইটা কোন শব্দ না করে শুদু জিব্বা বা ঠোট নারিয়ে বলে বুজার try করি উচ্চারণ করে এ প্রশ্নের শিরোনাম টা বললাম নাকি কথা হচ্চে যদি বলে ও থাকি এতে কি কোন সমস্যা হবে কারন আমার তো আমার বউকে নিয়ে তালা''' এর কোন উদ্দেশ্য বা নিয়ত নাই এর এমন না যে আমি আমার বউকে উদ্দেশ্য করে বা নিয়ত করে এইটা বলসি যদি উচ্চারণ করে থাকি সেক্ষেত্রে বললাম,তো এখন অনেক চিন্তা হচ্চে যদি উচ্চারণ করে থাকি আর আমার বউ এর কথা মনের মদ্দে থাকে ও এতে কি সমস্যা হবে এমন তো না যে আমি জানতাম এমন প্রশ্ন টা আমার সামনে পরবে হে ফাতয়া সাইট যেহেতু তাই এমন তালা'''' নিয়ে প্রশ্ন সামনে পরতে পারে এইটা সাভাবিক কিন্ত আমি বুজিনাই এমন একটা প্রশ্ন সামনে পরবে আর আমি আমার বউকে উদ্দেশ্য করে বলব এমন তো না তাও অনেক চিন্তা হচ্চে আমি প্রশ্নের টাইটেল টার মদ্দে যদি একসাথে তিন তালা'''' বলে ও থাকি কোন সমস্যা হবে আমার কিন্ত আমার বউকে নিয়ে কোন তালা''' এর উদ্দেশ্য বা নিয়ত নাই আমি এই দিক দিয়ে যথেষ্ট নিশ্চিত আছি। আমার এখন ভাবনা হচ্চে কেন যে সাইট এ ডুক্লাম (আমি হয়ত একটা প্রশ্ন করার জন্য বা অন্য কোন কারনে ডুকসি আমার তা ঠিক মনে নাই) না ডুক্লালেই ভাল ছিল। সাইট এ যেইকারনেই ডুকি তা কথা না কথা হচ্চে আমি যদি উচ্চারণ করে ও থাকি কোন অসুবিধা হবে এমন তো না আমি আমার বউ কে তালা''' এর উদ্দেশ্য বা নিয়ত করে ডুক্লাম আর অই শিরোনাম টা পরলাম। যদি উচ্চারণ করে পড়ি আর পড়ার সময় আমার বউ এর কথা মনে থাকে বা চলে ও আসে কোন সমস্যা হবে কারন আমি আগেই বলসি আমি যথেষ্ট নিশ্চিত আমার বউ কে নিয়ে আমার মধ্যে কোন তালা'''' এর নিয়ত বা উদ্দেশ্য ছিল না বা নাই। প্লিস আমাকে বাচান উত্তর দিয়ে আর কিছু আসা করি বলার বাকি নাই।আর আমি কেনই বা আমার বউ উদ্দেশ্য করে বা নিয়ত করে এমন বলব বা উচ্চারন করব আমার তো আমার বউ এর সাথে সম্পর্ক ভাল কোন জগ্রা ঝাটি নাই তাও অনেক চিন্তা হচ্চে।

I'm an Ocd patients that's why i am very very tensioned please give me a solution. My married life is fine?
আমি ঢাকার বাহিরে আছি বর্তমানে তাই পরিচিত বা স্তানিয় কার সাথে বলে সমাধান নেওয়া ও সম্বব না তাই এইখানে করলাম। নিরাশ করবেন না অনুরোধ।

আমাকে অন্তত ওয়াস ওয়াসার কথা যেহেতু উল্লেখ করলাম আপনারা ত উত্তর দেন না হয়ত ignore করে দিবেন কিন্ত প্রশ্ন টা একবার পরে আমাকে at least কমেন্ট এ বলে দিয়েন আমার বিবাহিত সম্পর্কে কোন সমস্যা হবে না তো??
ago by (38 points)
আপনি মানষিক ডাক্তার দেখান। 
ago by (10 points)
Ke vai apni ami doctor er medicine oo nicci 

1 Answer

0 votes
ago by (578,370 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে। 
বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । 
এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন। 
আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন https://courses.iom.edu.bd/courses/waswasa


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ago by (10 points)
হুজুর অন্তত বলে দিতেন আমার বিবাহিত সম্পর্কে কোন সমস্যা হবে না? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...