আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
160 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
যদি একজন হিন্দু পুরুষ একজন মুসলিম লোককে হত্যা করে,

 মুসলিম লোকটি বলল,  আল্লাহ তোমার বিচার করবেন।(কোরআন যা আছে যে বেক্তি একজন নিরীহ মানুষ কে মারলো সে যেন পুরো মানব জাতির হত্যা করলো)

 কিছুদিন পর সেই হিন্দু লোকটি ইসলাম গ্রহণ করল,
 আমরা জানি যে
 অমুসলিমরা যখন ইসলাম গ্রহণ করে, তখন তাদের অতীতের সব পাপ ক্ষমা করা হয়।
 তাহলে আল্লাহ যদি সেই হিন্দু মানুষের পাপ ক্ষমা করে দেন, তাহলে আল্লাহ কি সেই মুসলিম মানুষের প্রতি অবিচার করবেন?

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ عَمْرِو بْنِ الْعَاصِ قَالَ أَتَيْتُ النَّبِيَّ ﷺ فَقُلْتُ اُبْسُطْ يَمِينَكَ فَلأُبَايِعَكَ فَبَسَطَ يَمِينَه فَقَبَضْتُ يَدِي فَقَالَ : مَا لَكَ يَا عَمْرُو؟ قُلْتُ أَرَدْتُ أَنْ أَشْتَرِطَ فَقَالَ : تَشْتَرِطُ مَاذَا؟ قُلْتُ أَنْ يُغْفَرَ لِي قَالَ : أَمَا عَلِمْتَ يَا عَمْرُوْ! أَنَّ الْإِسْلَامَ يَهْدِمُ مَا كَانَ قَبْلَه وَأَنَّ الْهِجْرَةَ تَهْدِمُ مَا كَانَ قَبْلِهَا وَأَنَّ الْحَجَّ يَهْدِمُ مَا كَانَ قَبْلَه رَوَاهُ مُسْلِمٌ

‘আমর ইবনুল ‘আস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর খিদমাতে উপস্থিত হয়ে বললাম, হে আল্লাহর রসূল! আমার দিকে আপনার হাত প্রসারিত করে দিন আমি আপনার কাছে ইসলাম গ্রহণের বায়‘আত করব। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তাঁর হাত প্রসারিত করে দিলেন, কিন্তু আমি আমার হাত টেনে নিলাম। তখন তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) (অবাক হয়ে) বললেন, তোমার কি হলো হে ‘আমর! আমি বললাম, আমার কিছু শর্ত আছে। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, কি শর্ত? আমি বললাম, আমি চাই আমার (পূর্বের কৃত) গুনাহ যেন মাফ করে দেয়া হয়। তখন তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, ‘আমর! তুমি কি জান না ‘ইসলাম গ্রহণ’ পূর্বেকার সকল গুনাহ বিনাশ করে দেয়। হিজরত সে সকল গুনাহ মাফ করে দেয় যা হিজরতের পূর্বে করা হয়েছে। এমনিভাবে হাজ্জ (হজ / হজ্জ)ও তার পূর্বের সকল গুনাহ মিটিয়ে দেয়।
সহীহ : মুসলিম ১২১, সহীহ ইবনু খুযায়মাহ্ ২৫১৫, সহীহ আল জামি‘ ১৩২৯, সহীহ আত্ তারগীব ১০৯৭, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৮৯৯০,মিশকাতুল মাসাবিহ ২৮)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ইসলামী শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা থাকলে উক্ত মুসলিম  হত্যার সাথে সাথেই উক্ত হিন্দু ব্যাক্তির কেসাস নেওয়া হতো।
ইসলামী শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা না থাকার দরুন সেই হিন্দু ব্যাক্তি কেসাস থেকে বেঁচে যাওয়ার পর ইসলাম গ্রহন করলে উল্লেখিত হাদীস অনুযায়ী তার সেই হত্যার গুনাহও মাফ হবে।
এক্ষেত্রে মহান আল্লাহ তায়ালা হত্যা হওয়া সেই মুসলিম ব্যাক্তির সাথে কোনো ক্রমেই অবিচার করবেননা।
তার মর্যাদা আল্লাহ তায়ালা অনেক বাড়িয়ে দিবেন। 
গুনাহ থাকলে আল্লাহ তায়ালা তার গুনাহ মাফ করবেন।
এক কথায় আল্লাহ তায়ালা তাকে এমন প্রতিদান দিবেন,যার দরুন সে আর উক্ত হত্যাকারীর শাস্তি আল্লাহর কাছে নিজ থেকেই চাইবেননা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...