হাদীস শরীফে এসেছে,
রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেনঃ-
الْوَلَدُ لِلْفَرَاشِ وَلِلْعَاهِرِ الْحَجَرُ وَحِسَابُهُمْ عَلَى اللَّهِ»
সন্তান বিছানার মালিকের; আর ব্যভিচারীর জন্য রয়েছে পাথর। আর পরকালে তাদের হিসাব আল্লাহর হাতে।
(তিরমিজি ৩০৭৩)
فتاوی ہندیہ:
لَا تَجِبُ الْعِدَّةُ عَلَى الزَّانِيَةِ وَهَذَا قَوْلُ أَبِي حَنِيفَةَ وَمُحَمَّدٍ رَحِمَهُمَا اللَّهُ تَعَالَى كَذَا فِي شَرْحِ الطَّحَاوِيِّ."
( كِتَابُ الطَّلَاقِ، الْبَابُ الثَّالِثَ عَشَرَ فِي الْعِدَّةِ، ١ / ٥٢٦، ط: دار الفكر)
সারমর্মঃ-
যেনা কারী নারীর উপর ইদ্দত নেই।
এটাই ইমাম আবু হানিফা রহঃ ও ইমাম মুহাম্মদ রহঃ এর মত।
بدائع الصنائع في ترتيب الشرائع:
وَلَا عِدَّةَ عَلَى الزَّانِيَةِ حَامِلًا كَانَتْ أَوْ غَيْرَ حَامِلٍ؛ لِأَنَّ الزِّنَا لَا يَتَعَلَّقُ بِهِ ثُبُوتُ النَّسَبِ.
( كتاب الطلاق، فَصْلٌ فِي تَوَابِعِ الطَّلَاقِ، ٣ / ١٩٢، ط: دار الكتب العلمية)
সারমর্মঃ-
যেনা কারী নারীর উপর ইদ্দত নেই।
চাই সে গর্ভবতী হোক,বা গর্ভবতী না হোক।
কেননা যেনার দ্বারা বংশ সাব্যস্ত হয়না।
★যেনা কারী নারীর উপর শরীয়তের দৃষ্টিকোণ হতে ইদ্দত আবশ্যক নয়। তবে এক্ষেত্রে সেই যেনাকার পুরুষ ব্যাতিত অন্যত্রে সেই যেনাকারী নারীর বিবাহ হলে একবার হায়েজ অতিক্রম করার পূর্বে সহবাস করার অনুমতি নেই।
আর যদি সেই যেনাকারী নারীর গর্ভে বাচ্চা থেকে থাকে,সেক্ষেত্রে বাচ্চা প্রসবের আগ পর্যন্ত তার সাথে সহবাস করার অনুমতি নেই।