আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
726 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম
খুবই জরুরি একটি প্রশ্ন করতে যাচ্ছি।
উত্তর পেলে খুবই উপকৃত হব।
আগে বিস্তারিত ঘটনা খুলে বলছি।

আমি ও আমার বন্ধু ৮ম শ্রেণিতে পড়তাম ২০১৯ সালে। আমাদের তারও আগে থেকে হারাম রিলেশন শুরু হয়। আমরা দুইজন ইসলামের পথে আসতে চেয়েছিলাম। তাই হালাল রিলেশন করার উদ্দেশ্য   আর কোনো কিছু না ভেবে না বুঝে পিতামাতার অনুমতি ছাড়া বিয়ে করতে বসি। আমার বয়স ছিলো ১৭ বছর আর আমার বন্ধুর বয়স ছিলো ১৬। আমাদের ৮ মাস এর গ্যাপ ছিলো বয়সে। মুলত আমিই জেদ করে আমার বন্ধুকে বলি বিয়ে করে নিতে। আমার বন্ধুও রাজি হয়। তারপর আমার বন্ধুর একটা বন্ধু, যে খুব একটা ভালো ছেলে নয়, সিগারেট খায়, মেয়ে স্বভাব আছে, এমন খারাপ ছেলে বিয়ের কাজি হয়। তারপর ১৮ বছর এর একটি ছেলে আর ১৯-২০ বছর এর একটি ছেলে নিয়ে মোট ২ জন সাক্ষি ছিলো। ওই কাজি ঠিক মতো করে কিছুই বলতে পারেনি,,,আমাদের পরিচয়নামা, মোহরও কাজিই ধার্য করে,,,আমিও ৫ লাখ টাকা তেই সম্মতি জানাই,,তখন কিছু না বুঝেই করি সব। তারপর ১ টাকা শোধ করে বিয়ের দিনে। আমরা ৩ বার করে কবুল বলেছিলাম। এইভবেই বিয়ে হয়েছিলো। তারপর বিয়ের ১ বছরে ২০০ টাকা শোধ করে। কিন্তু বিয়ের দেড় বছর পরে আমাদের মধ্যে বিশাল ঝগড়া হয়। উল্লেখ্য যে, আমরা প্রাইভেট - স্কুল শেষে দেখা করতাম,,,মাঝে মাঝে রেস্টুরেন্টে যেতাম। তাছাড়া আমারা নিজেরা নিজেদের বাসায় থাকতাম বাবা মার সাথে। বাবা মা কিছুই  জানে না এই ব্যাপারে।

মূল ঘটনায় আসি, তারপর ঝগড়ার এক পর্যায়ে আমি জেদ করি আমাকে তালাক দিতে। সে দিতে চায়না। আমি জেদ জোর করেই নিতে চাই। তারপর এই ২০২১ সালের ১২ এপ্রিল  পর পর ২ তালাক দেয়। তারপর আমাদের মাঝে প্রায় সব ঠিক হয়ে যায়। ৩ দিন পর আবার ঝগড়া হয়। আমাদের তখন তো লকডাউন। চ্যাটিং আর ফোনে  কথা হতো। সে আমার জেদে ফোনে আরেকটা তালাক দেয়। আসলে দেড় বছর হলো অনেক ধরনের সমস্যা হচ্ছিলো। আর এমন পর্যায়ে ঝামেলা চলে যায় যে তালাক হলো। আমাদের তালাকের ৩ মাসও হয়নি। আমরা এখন ১০ম শ্রেণিতে পড়ি।উউল্লেখ্য যে, আমরা অনেক কিছু করলেও মূল সহবাস করিনি,  আমি এখনো কুমারি।

আমরা এখনো  জানি না যে, বিয়েটা আদৌ সত্যি হয়েছে কিনা, তালাক আদৌ হয়েছে কিনা।

আমরা এখন যদি সব যোগাযোগ বন্ধ করে ৪-৫ বছর পরে পারিবারিক ভাবে পিতামাতার অনুমতি নিয়ে বিয়ে করতে পারব?

আশা করি উত্তর দিবেন।খুব বড় চিন্তার মধ্যে আছি।

1 Answer

0 votes
by (696,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/16465 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
وَاعْلَمْ أَنَّ أَصْحَابَنَا - رَحِمَهُمُ اللَّهُ - أَقَامُوا الْخَلْوَةَ الصَّحِيحَةَ مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ بَعْضِ الْأَحْكَامِ دُونَ الْبَعْضِ فَأَقَامُوهَا فِي حَقِّ تَأَكُّدِ الْمَهْرِ وَثُبُوتِ النَّسَبِ وَالْعِدَّةِ وَالنَّفَقَةِ وَالسُّكْنَى فِي هَذِهِ الْعِدَّةِ وَنِكَاحِ أُخْتِهَا وَأَرْبَعٍ سِوَاهَا وَحُرْمَةِ نِكَاحِ الْأَمَةِ عَلَى قِيَاسِ قَوْلِ أَبِي حَنِيفَةَ وَمُرَاعَاةِ وَقْتِ الطَّلَاقِ فِي حَقِّهَا وَلَمْ يُقِيمُوهَا مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ الْإِحْصَانِ وَحُرْمَةِ الْبَنَاتِ وَحِلِّهَا لِلْأَوَّلِ وَالرَّجْعَةِ وَالْمِيرَاثِ، وَأَمَّا فِي حَقِّ وُقُوعِ طَلَاقٍ آخَرَ فَفِيهِ رِوَايَتَانِ وَالْأَقْرَبُ أَنْ يَقَعَ.
«تبيين الحقائق شرح كنز الدقائق وحاشية الشلبي» (2/ 144)
জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।

إذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة
যদি কেউ তার স্ত্রীকে সহবাসের পূর্বে তিন তালাক দিয়ে দেয়,তাহলে তিন তালাকই তার উপর পতিত হবে।আর যদি বিচ্ছিন্ন ভাবে এক এক করে তিন তালাক দেয়,তাহলে প্রথম তালাক দ্বারাই স্ত্রী বায়েন হয়ে যাবে।দ্বিতীয় এবং তৃতীয় তালাক তার উপর পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার স্ত্রীর উপর তিন তালাক পতিত হবে না।বরং এক তালাক পতিত হবে।সুতরাং আপনারা আবার বিয়ে করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...