আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in পবিত্রতা (Purity) by (11 points)
১-মুরুব্বিদের কাছ থেকে শুনেছি হায়েজ অবস্থায় সন্ধ্যা অথবা রাতের বেলায় নির্জন পরিবেশে অথবা বাড়ির ছাদে একা একা অবস্থান করা ঠিক নয় এতে আলগা বাতাস লাগার সম্ভাবনা রয়েছে এছাড়াও স্বাভাবিক সময়ে মেয়েদের একা একা রাতের বেলা বাড়ির ছাদে যাওয়া ঠিক নয়। হায়েজ এর ব্যবহারের কাপর ধোয়ার পর রাতে বাইরে রাখলে ক্ষতি হয়। এটি কি সত্য।
২-হায়েজ অবস্থায় নিজেকে নিরাপদ রাখার জন্য কি আয়াতুল কুরসি,তিন কুল সুরা,  পড়া যাবে।নিজেকে নিরাপদ রাখার জন্য অন্য কোনো দুয়া পরে কি রাতেরবেলা /সন্ধ্যায়  নিরজন পরিবেশে, /বাড়ির ছাদে অবস্থান করা যাবে?

1 Answer

0 votes
by (708,320 points)
জবাবঃ-  
শুধু হায়েযের সময় নয় বরং সর্বদাই মেয়েদের একা একা রাতের বেলা ঘরের বাহিরে যাওয়া বা বাড়ির ছাদে যাওয়া ঠিক নয়।বিনা প্রয়োজনে ঘরের দরজা পর্যন্ত খোলা না রাখতে রাসূলুল্লাহ সাঃ নির্দেশ দিয়েছে।

সন্ধ্যার পর জ্বীন জাতি চলাচল করে,তাই রাসূলুল্লাহ সাঃ এ সময় ঘরের দরজা সমূহ লাগিয়ে রাখার পরামর্শ দুয়েছিলেন।
 যেমন: জাবির রা. হতে বর্ণিত।
عَنْ جَابِرٍ – رَضِيَ اللَّهُ عَنْهُ – قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : إِذَا كَانَ جِنْحُ اللَّيْلِ أَوْ أَمْسَيْتُمْ فَكُفُّوا صِبْيَانَكُمْ ، فَإِنَّ الشَّيْطَانَ يَنْتَشِرُ حِينَئِذٍ ، فَإِذَا ذَهَبَ سَاعَةً مِنَ اللَّيْلِ فَخَلَّوهُمْ وَأَغْلِقُوا الْأَبْوَابَ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ ، فَإِنَّ الشَّيْطَانَ لَا يَفْتَحُ بَابًا مُغْلَقًا ، وَأَوْكُوا قِرَبَكُمْ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ ، وَخَمِّرُوا آنِيَتَكُمْ ، وَاذْكُرُوا اسْمَ اللَّهِ ، وَلَوْ أَنْ تَعْرِضُوا عَلَيْهِ شَيْئًا ، وَأَطْفِئُوا مَصَابِيحَكُمْ . مُتَّفَقٌ عَلَيْهِ
তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: যখন রাতের আঁধার নেমে আসে অথবা বলেছেন:যখন সন্ধ্যা হয়, তখন তোমাদের শিশুদেরকে (বাইরে যাওয়া থেকে) আটকে রাখো। কেননা সে সময় শয়তান ছড়িয়ে পড়ে। তবে রাতের কিছু সময় অতিক্রান্ত হয়ে গেলে তাদেরকে ছেড়ে দাও এবং বিসমিল্লাহ বলে ঘরের দরজাসমূহ বন্ধ করো। কারণ শয়তান বদ্ধদ্বার খুলতে পারে না। আর বিসমিল্লাহ পড়ে তোমাদের মশকগুলো (চামড়ার তৈরি পানির পাত্র বিশেষ) এর মুখ বন্ধ করো এবং বিসমিল্লাহ বলে তোমাদের পাত্রগুলোও ঢেকে রাখো। (ঢাকার কিছু না পেলে) কোন কিছু আড়াআড়িভাবে হলেও পাত্রের উপর রেখে দাও। (আর ঘুমানোর সময়) বাতিগুলো নিভিয়ে দাও।” (বুখারী ও মুসলিম)জানুন-৬০৭০


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
সর্বদাই বিনা প্রয়োজনে নারীরা ঘর থেকে বের হবে না।বরং সর্বদাই তারা ঘরে থাকবে।বিশেষকরে সন্ধ্যার সময়ে শিশু এবং নারীরা ঘরের ভিতর আবদ্ধ থাকবে।রাতের নির্জন প্রহরে শিশু এবং নারীরা ঘরের বাহিরে একা কোথাও বের হবে না।কেননা এ সময় জ্বীন ভুত ক্ষতি করতে পারে।

হায়েজ এর ব্যবহারের কাপর ধোয়ার পর রাতে বাইরে রাখলে ক্ষতি হয়, এমন কোনো কথা শরীয়তে নেই।তবে খোলামেলা স্থানে না রাখাই উত্তম।

(২)
হায়েজ অবস্থায় নিজেকে নিরাপদ রাখার জন্য আয়াতুল কুরসি,তিন কুল সুরা,পড়া যাবে।

নিজেকে নিরাপদ রাখার জন্য অন্য কোনো দুয়া পরে কি রাতের বেলা /সন্ধ্যায়  নির্জন পরিবেশে /বাড়ির ছাদে অবস্থান করা যাবে।যদিও কোনো বিশেষ প্রয়োজন থাকে।তখনো একা অবস্থান না করাই ভালো।বিনা প্রয়োজনে অবস্থান না করাই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...