আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in পবিত্রতা (Purity) by (6 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ মোহতারাম।আমার গত মাসে ১৭ তারিখ হায়েজ হয়ে ২৩ তারিখ ভালো হয়েেছে।গত কাল থেকে মেটে রং এর ডিসচার্জ বের হচ্ছে,গড়িয়ে পড়ছে না। এমনেতে বোঝা যায় না।টিসু দিয়ে দেখলে বোঝা যায়।কাপড়ে লাগলেও বোঝা যায়।  আমার সাধারণত এরকম হয় না।এই অবস্থা নিয়ে নামায পড়ছি, সাহরিও খাইছি। এটাকে কি হায়েজ ধরে নামাজ, রোযা  বন্ধ রাখবো?  আর যে নামাজ পড়ছি ওর জন্য কি গুনাহ হবে? দয়া করে জানাবেন

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার গত মাসে ১৭ তারিখ হায়েজ হয়ে ২৩ তারিখ আপনি পবিত্র হয়েছেন। এখন গতকাল ১১ মার্চ থেকে মেটো রং এর ডিসচার্জ বের হচ্ছে,গড়িয়ে পড়ছে না। এমনেতে বোঝা যায় না, টিসু দিয়ে দেখলে বোঝা যায়।কাপড়ে লাগলেও বোঝা যায়। 
যেহেতু ১৫ দিন পবিত্রতার পর স্রাব দেখা দিয়েছে, তাই আপাতত নামায রোযা থেকে বিরত থাকতে হবে। যদি তিন দিনের বেশী স্রাব যায়, তাহলে সেটা হায়েয হিসেবে গণ্য হবে।বুঝে নিতে হবে, অভ্যাসের দিন পরিবর্তন হয়েছে।তবে যদি তিন দিনের কম স্রাব যায়, তাহলে ইস্তেহাযা ধরে নিতে হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7474

وفي البحرالرائق:
"ولو رأت قبل أيامها ما لا يكون حيضا وفي أيامها ما يكون حيضا فالكل حيض بالاتفاق ويجعل ما قبل أيامها تبعا لأيامها." (کتاب الطہارۃ، باب الحیض، فصل الحكم فيما لو زاد الدم على أكثر الحيض والنفاس، ج: 1، ص: 224،ط: دار الكتاب الإسلامي)

(ومنها) النصاب أقل الحيض ثلاثة أيام وثلاث ليال في ظاهر الرواية. هكذا في التبيين وأكثره عشرة أيام ولياليها....لو رأت الدم بعد أكثر الحيض والنفاس في أقل مدة الطهر فما رأت بعد الأكثر إن كانت مبتدأة وبعد العادة إن كانت معتادة استحاضة وكذا ما نقص عن أقل الحيض وكذا ما رأته الكبيرة جدا والصغيرة جدا. هكذا في المحيط....فإن رأت بين طهرين تامين دما لا على عادتها بالزيادة أو النقصان أو بالتقدم والتأخر أو بهما معا انتقلت العادة إلى أيام دمها حقيقيا كان الدم أو حكميا هذا إذا لم يجاوز العشرة فإن جاوزها فمعروفتها حيض وما رأت على غيرها استحاضة فلا تنتقل العادة هكذا في محيط السرخسي--- الھندیة: (36/1- 40 ، ط: دار الفکر)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...