আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
42 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (9 points)

আস সালামু আলাইকুম। এটাকি হক কথা? সঠিকটা কি? আমি বইতে পাইছি যে আহলে হাদীসদের ইমামগণ মাযহাব মানতেন কিন্তু এক ভাই বলসে নাকি মানতেন না।

আহলে হাদীসদের কোনো ইমাম নির্দিষ্ট কোনো মাজহাব মানতেন না। আর না তার অনুসারীদের নির্দিষ্ট কোনো মাজহাব মানতে বলেছেন।।

আহলে হাদীসদের ইমাম হলেন রসূলুল্লাহ (ﷺ)

1 Answer

0 votes
by (570,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(প্রথমে জেনে রাখা ভালো)
মুজতাহিদ নয় এমন সবার জন্য মাযহাব মানা ফরয।বিস্তারিত জানতে দেখুন!জাস্টিস আল্লামা তাক্বী উসমানী রচিত"মাযহাব কি ও কেন?"

মাযহাব অর্থ হল,কুরআন-হাদীসের ব্যাখা জানতে কারো সাহায্য গ্রহণ করা।অর্থাৎ যারা নিজে সরাসরি কুরআনের আয়াত বা হাদীসে রাসূল এর মর্মার্থ বুঝতে পারেন না, তারা অন্যর সাহায্য নিয়ে কুরআন-হাদীস এর মর্মার্থ বুঝবেন,এবং সে অনুযায়ী আ'মল করবেন।

সুতরাং কোনো এক অালেম বা মৌলিক মূলনীতি এক এমন একদল আলেমের কুরাআন-সুন্নাহ অনুসৃত মত ও পন্থাকে অনুসরণ করার নামই হল মাযহাব।এক্ষেত্রে সকল মাস'আলায় শুধুমাত্র একজনকেই অনুসরণ করতে হবে।নতুবা একেকজনকে একেক মাস'আলা অনুসরণ মূলত প্রবৃত্তির অনুসরণ হবে,।এজন্য এমন কোনো এক আলেম বা মূলনীতি এক এমন একদল আলেমকে অনুসরণ করতে হবে যাদের প্রায় সকল বিষয়ে ইজতেহাদ রয়েছে।এই হল মাযহাব এর তাৎপর্য। সুতরাং এ দৃষ্টিকোনে নবীজী সাঃ কোনো মাযহাবের অনুসারী হওয়ার প্রশ্নই আসে না। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/402

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1936

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2024

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এবার আপনার প্রশ্নর জবাবে আসি,
আপনার প্রশ্ন 
'আহলে হাদীসদের কোনো ইমাম নির্দিষ্ট কোনো মাজহাব মানতেন না?' 
উত্তর হল, তারা প্রথমে কোনো একটি মাযহাবকে ফলো করতেন।বিশেষ করে আহলে হাদীসদের অনেকেই প্রাথমিকভাবে হাম্বলী মাযহাবকে ফলো করতেন। কিন্তু পরবর্তীতে তারা নিজেদের ইজতেহাদ বা গবেষণার আলোকে আমল করতে শুরু করেন।এবং পরবর্তী প্রজন্মকে তাদের গবেষণার আলোকে আ'মল করতে উৎসাহিত করেন।বলা যায় তারা নিজেরা নতুন একটি মাযহাবকে আবিস্কার করে গেছেন। তারা যেভাবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' ও সাহাবাগণকে ফলো করে মাস'আলা উদ্ভাবন করে গেছেন, তাদের পূর্ববর্তী আলেমগণও যেমন, ইমাম আবু হানিফা রাহ, ইমাম শাফেয়ী রাহ, ইমামা মালেক রাহ ও ইমাম আহমদ ইবনে হাম্বল রাহ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' ও সাহাবাগণকে ফলো করে মাস'আলা উদ্ভাবন করে গিয়েছেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...