0 votes
25 views
in সালাত(Prayer) by (12 points)
অনেক সময় বিভিন্ন কারনে নামাজ ওয়াক্তের মধ্যে পড়া অসম্ভব হয়ে যায়। আবার ওয়াক্তের মধ্যে হলেও জামায়াতে পড়া সম্ভব হয় না একাকি পড়তে হয়।
আবার আহলে হাদিসের জামায়াত সাধারনত অন্যান্য মসজিদের জামায়াতের আগেই শুরু হয়।। এক্ষেত্রে যদি আহলে হাদিসের জামায়াতে নামাজ পড়া যায় তাহলে ওয়াক্তের মধ্যে জামায়াতেই নামাজ শেষ করা সম্ভব হবে।

(১)যদি আহলে হাদিসের জামায়াতে শরিক হলে ওয়াক্তের মধ্যে নামাজ জামায়াতে পড়া সম্ভব হয় তাহলে কি আহলে হাদিসের জামায়াতে নামাজ পড়া যাবে? যদি কারনটি হঠাৎ একদিনের জন্য এরকম হলে পড়া যাবে কিনা? যদি কারনটি দীর্ঘদিন স্থায়ী হয় তাহলে পড়া যাবে কিনা?
(২) বিনা কারনে আহলে হাদিসের জামায়াতে নামাজ পড়া যাবে কিনা?
(৩) বিনা কারনে অন্য মাযহাবের ইমামের পিছনে নামাজ পড়া যাবে কিনা?

1 Answer

0 votes
by (502,120 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 7):
"الحاصل: أنه إن علم الاحتياط منه في مذهبنا فلا كراهة في الاقتداء به، وإن علم عدمه فلا صحة، وإن لم يعلم شيئاً كره".
যদি ভিন্ন মাযহাবের ইমাম সম্পর্কে জানা যায় যে, তিনি অন্যান্য মাযহাবের রে'আয়ত করে সকল মাযহাবকে নিয়ে নামায পড়াতে ইচ্ছুক, তাহলে ঐ ইমাম সাহেবের পিছনে নামায পড়া বিশুদ্ধ। তবে যদি জানা যায় যে, তিনি অন্যান্য মাযহাবের কোনো তোয়াক্কাই করেন না, তাহলে এমন ইমাম সাহহেবের পিছনে নামায পড়া বৈধ হবে না। যদি ঐ ইমাম সাহেব সম্পর্কে কোনো কিছুই জানা যায় না, তাহলে এমন ইমাম সাহেবের পিছনে নামায পড়া মাকরুহ বলে বিবেচিত হবে। (রদ্দুল মুহতার-২/৭)

বিন্নুরী মাদরাসার দারুল ইফতা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,(ফাতাওয়া নং 144202200991)
اگر غیر مقلد امام کے بارے میں یہ یقین ہو کہ نماز کے ارکان وشرائط میں مقتدیوں کے مذہب  کی رعایت کرتا ہے تو اس کی اقتدا میں نماز  پڑھنا بلاکراہت جائز ہے،  اور اگر رعایت نہ رکھنے کا یقین ہو  تو اس کی اقتدا میں نماز پڑھنا صحیح نہیں ہوگا،  اور جس امام کا حال معلوم نہ ہو  اس کی اقتدا میں نماز پڑھنا مکروہ ہے۔
یہ تفصیل اس وقت ہے جب امام کا عقیدہ صحیح ہو، اگر اس کا عقیدہ فاسد ہے اور وہ مقلدین کو مشرک سمجھتا ہو  اور ائمہ کرام کو گالیاں دیتا ہو ان کو برا بھلا کہتا ہو تو اس کی اقتدا میں نماز پڑھنا مکروہِ تحریمی ہوگی۔
لہذا کوشش کرکے کسی صحیح العقیدہ شخص کی اقتدا میں نماز ادا کرنی چاہیے، اگر قریب میں کوئی ایسی مسجد نہ ہو جس میں صحیح عقیدہ والا امام موجود ہو تو جماعت کی فضیلت حاصل کرنے کے ان کی اقتدا  میں نماز ادا کرلی جائے۔
আরো দেখা যেতে পারে দারুল উলূম দেওবন্দের একটি ফাতাওয়া,
فتوی: 787-798/N=10/1433 (۱) جو غیرمقلد تقلید

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
আহলে হাদীস ঐ ইমাম সাহেব যদি মাযহাবের অনুসরণকারী আলেম উলামাদেরকে গালিগালাজ না করেন, বিশেষকরে ইমাম আবু হানিফা সম্পর্কে বিরূপ মন্তব্য না করেন,এবং তিনি যদি নামাযে এমন কোনো কাজ না করেন, যা দ্বারা ইমাম আবু হানিফার মাযহাবমতে নামায ফাসিদ হয়ে যায়, তাহলে এমন ইমামের পিছনে হানাফি মাযহাবের অনুসারীর জন্য  একবার বা একাধিকবার নামায পড়া বৈধ হবে। নতুবা নামায পড়া যাবে না। পড়লেও নামাযকে দোহড়াতে হবে। কেননা তখন নামায পড়াটা মাকরুহে তাহরীমি হিসেবে বিবেচিত হবে।

(২) বিনা কারনে উপরের ব্যখ্যায় অনুমোদিত আহলে হাদিসের জামায়াতে নামাজ পড়া গেলেও না পড়াই উত্তম।
(৩) বিনা কারনে অন্য মাযহাবের ইমামের পিছনে নামাজ পড়া যাবে, যদি ইমাম সাহেব এমন কোনো কাজ না করেন,যা দ্বারা হানাফি ব্যখ্যামতে নামায ফাসিদ হয়ে যায়। এবং ইমাম সাহেব মাযহাবকে শিরক কুফরি মনে করে গালিগালাজ না করেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (502,120 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...