আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
316 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (25 points)
আসসালামু আলাইকুম।
আমি আগেও বলেছি যে আমি হানাফি মাজহাবের অনুসারী। আমি জানতে পারি, ইলমুল কালামের দুটি প্রসিদ্ধ দল আছে।  তা হলো আশাইরা ও মাতূরীদিয়্যা।
আমি জানতে চাই,
১.হানাফি মাজহাবের ইমামগণ কোন মত অর্থ্যাৎ আশাইরা নাকি মাতূরীদিয়্যা-এর অনুসারী?

1 Answer

0 votes
by (716,720 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
https://www.ifatwa.info/2615 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ইমাম আবু হানিফা রাহ,
পূর্ণ নামঃ
নো'মান ইবনে সাবিত ইবনে যুতা ইবনে মারযুবান 
সময়কালঃ-৮০--১৪৮হিজরী মুতাবেক ৬৯৯---৭৬৭ইসায়ী।
উপনামঃ ইমাম আবু হানিফা। মূলত এ নামেই আমাদের নিকট পরিচিত।


আবু মানসুর মুহাম্মাদ ইবন মুহাম্মাদ ইবন মাহমুদ আল-সমরকন্দী।
সময়কালঃ-(৮৫৩–৯৪৪ ইসায়ী) 
তিনি ছিলেন, একজন সুন্নি হানাফি ধর্মতত্ত্ববিদ, বিচারপতি এবং তাফসীর ও ফিকহ বিশেষজ্ঞ।
তিনি ইমাম মাতুরিদি নামেই বেশি পরিচিত। 

ইমাম আবু হানিফা রাহ এর আকিদা কি ছিল?
এ প্রশ্নের উত্তর বুঝার পূর্বে আরেকটি প্রশ্নোত্তর বুঝে নিতে হবে। মাযহাব গুলোর নাম কেন সাহাবীদের নামে হল না?
এমন প্রশ্নের জবাবে ইমাম নববী রাহঃ লিখেছিলেন,
 “তাঁরা (সাহাবা রাযিঃ) তাদের জ্ঞান ও চিন্তাধারার মূলনিতী ও মাসাইল সমূহকে সংকলন ও গ্রন্থনা করার অবকাশ পাননি। ফলে তাদের কারো মাযহাব লিখিত, বিন্যস্থ ও সংকলিত ভাবে সংরক্ষিত হয় নি।মূলত ফিকাহার সংকলন করেছেন পরবর্তী ইমামগণ…… তারা ঘটনাবলী সংগঠিত হওয়ার পূর্বেই তার বিধানাবলী সংকলন করেছেন। ……… ” (আল-মাজমু-শরহুল মুহাযযাব, ইমাম নববী ১/৯১)

এটিই মূলত কারণ।অর্থাৎ সাহাবীদের নিকট থেকে কুরআন-হাদীস ইমামগণ শিক্ষা করেছিলেন।কিন্তু এর পরও সাহাবীদের নামে মাযহাবের নাম না হয়ে পরবর্তী ইমামগণের নামে মাযহাবের নাম হয়েছে।ঠিকতেমনি ইমাম আবু-হানিফার নামে না হয়ে মাতুরিদির নামে আকিদার নাম হয়েছে।

ইমাম আবু হানীফা রাহঃ পরিপূর্ণ ফিকহ সংকলন করেছেন তাই তার নামে ফিকহী মাযহাবের নাম করন করা হয়েছে।কিন্তু আক্বিদার ক্ষেত্রে ইমাম আবু হানীফা রাহঃ তার জ্ঞান ও চিন্তাধারার মূলনীতি ও মাসাইল সমূহকে পরিপূর্ণ সংকলন ও গ্রন্থনা করার অবকাশ পাননি। ফলে আক্বিদার সকল শাখায় ইমাম আবু হানীফা রাহঃ থেকে মতামত বিন্যস্থ ও সংকলিত হয়ে সংরক্ষিত হয়নি। মূলত আক্বীদার সংকলন করেছেন পরবর্তী ইমামগণ……।এর মধ্য থেকে একজন ছিলেন,ইমাম আবুল হাসান মাতুরিদি,যিনি তৎকালিন সময়ে হানাফি মাযহাবের মূলনীতির আলোকে আকীদা সম্পর্কীয় মাস'আলায় বাতিলের সাথে লড়াই করেছিলেন।এবং মানুষকে বাতিল আকাঈদ থেকে হেফাজত করার নিমিত্তে আকিদা সম্পর্কিত মাসাঈলকে একত্রিত করেছিলেন।যেজন্য উনার নামেই আকাঈদের নামকরণ হয়েছিলো।


ইমাম আবু হানিফা কি মাতুরিদি ছিলেন?এমন প্রশ্ন নিরর্থক। যেভাবে সাহাবী কোনো মাযহাবের অনুসারী ছিলেন?সেই প্রশ্ন নির্থক।এতটুকু বলা যায় যে,ইমাম আবু হানিফা আহলে সুন্নাত ওয়াল জামাতের অনুসারী ছিলেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (25 points)
আমার ভুল ধারণা ভেঙে দেওয়ার জন্য ধন্যবাদ।
জাজাকাল্লাহ খাইরান 
by (20 points)
আমি যেটুকু জানি ইমাম আবু হানীফা প্রথমে ইলমুল কালাম ব্যাবহার করেছেন কিন্তু তিনি পরে তা নিষেধ করেছেন আর আবুল হাসান মাতুরীদি ইলমুল কালাম ব্যাবহার করেছেন
by (716,720 points)
আপনার জানার উৎস সম্পর্কে আমাদেরকে জানাবেন। জাযাকাল্লাহ। 
by (20 points)
সম্ভবত এটা শারহুল আকিদা আত ত্বহাবিতে আছে
by (716,720 points)
সম্ভবত না বলে আপনি সরাসরি আমাদের কে উৎস সম্পর্কে অবগত করবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...