আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
edited by
Assalamualaikum warohmatullohi wabarokatuh sommanito ustaz.

1. উত্তম মৃত্যুর জন্য কিভাবে প্রিপারেশন নিতে পারি?ইন ডিটেইলস বললে মুনাসিব হয় সম্মানিত উস্তায।
2. সাদাকায়ে জারিয়া হিসেবে একজন অবিবাহিতা মুসলিমা মেয়ে হিসেবে কী কী করতে পারি?যেহেতু মৃত্যুর পরে আমার জন্য দুয়া করার মতো সেভাবে কেও নেই।বিস্তারিত বললে ভালো হয় উস্তায।
3. আল্লহর দয়া ভান্ডার অফুরন্ত।কেও যদি 'আল্লহর ঘরে সিজদারত অবস্থায় মৃত্যু চায়' সেক্ষেত্রে তার দুয়া দ্রুত কবুল করার জন্য কী কী করা প্রয়োজন।
4. ★অপ্রয়োজনে সময় নষ্ট করে ফেলার পরে পূর্বের অপচয়কৃত সময়ের মূল্য দেওয়ার কোনো ওয়ে আছে কী?(মানে নেকি দ্বারা পূর্ণ করার)

5. উস্তায আমি গতকাল বিকেলে আমার মা কে শেয়ার করেছিলাম যে,মা আমি হয়ত বেশিদিন বাঁচব না,আল্লহ হায়াত নসিব করলে সর্বোচ্চ ৫ বছর হয়ত বাচতে পারি, আমার এরকম মনে হয়।আপনাকে যতো কষ্ট দিয়েছি সবগুলোর জন্য আমায় ক্ষমা করে দিয়েন মা।
এরপর থেকে আমার মা কাঁদতেই আছে।যতো চেষ্টা করছি স্বাভাবিক হচ্ছে না।আমার কী এজন্য ক্ষমা চাওয়া উচিত?বা এভাবে মনোভাব শেয়ার করার জন্য কী আমার গুনাহ হবে?
★★★
6. জীবিত থাকাবস্থায় আমাদের প্রয়োজন গুলো মিটাতে হবে,আল্লহর বিধান গুলো মানতে হবে।যেহেতু বর্তমানে বিয়ের বয়স চলছে(২২)। ********--------------***********

 আমি নিজেকে ৩-৫+ মাস সময় দিতে চাই।এবং আরও কিছু বিষয় রিয়েলাইজ করি যে,বিয়ের জন্য শারিরীক এবং মানসিক ভাবে অনেক প্রিপারেশন প্রয়োজন যা পূর্বে এভাবে বুঝি নি।এমতাবস্থায় কী আমি ৫মাস+ সময় বিয়ের বিষয়টি স্থগিত রাখি এবং প্রিপারেশন নিতে থাকি এটা কী ভুল সিদ্ধান্ত হবে? শরিয়তে বিধানুযায়ী এই বিষয়টি ব্যাখ্যা করলে আমার জন্য ভালো হয় উস্তায।
[বি.দ্র. বর্তমানে পছন্দনীয়(requirements  sathe mile jay r ki) বিয়ের প্রপোজাল আছে কিন্তু সেগুলোর ক্ষেত্রে ইস্তিখারা করে নেগেটিভ আসছে তাই আগাচ্ছি না।]
★★★

জাযাকাল্লহু খইরন ফিদ-দুনইয়া ওয়াল আখিরহ
by (8 points)
edited by
উস্তায ৬ নং পয়েন্টে পরিবারের সাথে আলোচনা করলে উনারা বলে সেটা আমার ইচ্ছে।******----------******।এবং বর্তমান পরিস্থিতিতে বিয়েও অসম্ভব প্রায় আমার জন্য।  এমতাবস্থায় আমি বিয়ে নিয়ে একদমই ভাবতে চাইনা, তাই ৫মাস+ ব্রেক নিতে চাচ্ছি নিজেকে প্রিপায়ার্ড করার জন্য.....।শরিয়তের বিধানুযায়ী এরকম সিদ্ধান্ত ঠিক হচ্ছে কী না এ বিষয়ে বললে মুনাসিব হয় উস্তায। 

1 Answer

0 votes
by (711,760 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
এ সংক্রান্ত আমল জানুনঃ- 

(০২)
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الرَّبِيعُ بْنُ سُلَيْمَانَ الْمُؤَذِّنُ، حَدَّثَنَا ابْنُ وَهْبٍ، عَنْ سُلَيْمَانَ، - يَعْنِي ابْنَ بِلاَلٍ - عَنِ الْعَلاَءِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، أُرَاهُ عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " إِذَا مَاتَ الإِنْسَانُ انْقَطَعَ عَنْهُ عَمَلُهُ إِلاَّ مِنْ ثَلاَثَةِ أَشْيَاءَ مِنْ صَدَقَةٍ جَارِيَةٍ أَوْ عِلْمٍ يُنْتَفَعُ بِهِ أَوْ وَلَدٍ صَالِحٍ يَدْعُو لَهُ " .

রাবী  ‘ইবন  সুলায়মান  মুআযযিন (রহঃ) ............. আবূ  হুরায়রা  (রাঃ)  থেকে বর্ণিত।  রাসূলূল্লাহ্  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বলেছেনঃ  যখন  মানুষ  মারা  যায়,  তখন  তার  সমস্ত  আমল  বন্ধ   হয়ে  যায়।  কিন্তু  তিনটি  আমলের  সাওয়াব  মৃত্যুর  পরেও  বন্ধ   হবে  না।  ১.  সাদকায়ে  জারিয়া,  ২.  ঐ  ‘ইলম,  যা  দিয়ে  উপকার  করা  যায় এবং  ৩.  ঐ  নেক সন্তান, যে  তার  পিতার জন্য দু‘আ  করে।
(আবু দাউদ ২৮৭০)

এই হাদীসের ব্যাখ্যায় বলা হয়েছে 

নিশ্চয়ই মানুষ যখন মারা যায় তখন তার ‘আমালের সাওয়াব আর লেখা হয় না, কেননা সাওয়াব মূলত তার ‘আমালের বদলা আর তা ব্যক্তি মারা যাওয়ার সাথে সাথে বন্ধ হয়ে যায়। তবে সর্বদাই কল্যাণকর ও উপকারী কাজের বদলা চলতে থাকে। 

যেমন- কোন কিছু ওয়াকফ করে যাওয়া,মসজিদ,মাদ্রাসা,হাসপাতাল,রাস্তা,ড্রেন,ব্রিজ ইত্যাদি নির্মান করা। অথবা শারী‘আতী বিদ্যা লিখে যাওয়া অথবা শিক্ষা দিয়ে যাওয়া বা ব্যবস্থা করে যাওয়া অথবা সৎ সন্তান রেখে যাওয়া। সৎ সন্তান মূলত ‘আমালেরই আওতাভুক্ত, কেননা পিতাই মূলত সন্তানের অস্তিত্বের কারণ ও তাকে সঠিক দিক-নির্দেশনা দিয়ে সৎ করে তোলার কারণ। 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি চাইলে মসজিদে কুরআন/ফ্যান/এসি/ ইত্যাদি ওয়াকফ করে দিতে পারেন। কোথাও কোনো মসজিদ মাদ্রাসা নির্মানে টাকা দিতে পারেন। যেই মাদ্রাসায় কিতাব ওয়াকফ করে দিতে পারেন।

কোনো জনগনের পানি পানের লক্ষে কোথাও  টিউবওয়েল বসিয়ে দিতে পারেন।

(০৩)
দোয়া কবুল হওয়া মূল বিষয়। 
উক্ত দোয়া দ্রুত কবুল হওয়া চাওয়া যাবেনা।

(০৪)
নেকীর কাজ করে যাবেন,ইনশাআল্লাহ পূর্বের অপচয়কৃত সময়ের ক্ষতিপূরণ হবে,ইনশাআল্লাহ। 

(০৫)
এখানে ক্ষমা চাওয়ার বিষয় আসেনা।
মুলত আপনার কথায় এমন কথায় আপনার মা অনেক কষ্ট পেয়েছে।
সুতরাং আপনি মায়ের কাছে গিয়ে বিষয়টি ভালো ভাবে বুঝাবেন,বলবেন যে আপনি এমনিতে বলেছিলাম। এটা নিয়ে দুশ্চিন্তা না করার আহবান জানাবেন।

(০৬)
এতো দীর্ঘ সময় প্রিপারেশন এর প্রয়োজন নেই।

এটা অনেকটা বাড়াবাড়ি। 

তদুপরি গুনাহ মুক্ত থেকে ৫ মাসের মতো অপেক্ষা করলে সেটা নাজায়েজ হবেনা 

তবে উপযুক্ত পাত্র মিলে গেলে দেড়ি করা যাবেনা।
কেননা সেক্ষেত্রে দ্রুত বিবাহ দেয়ার তাগিদ মেয়ের বাবার উপর শরীয়তের পক্ষ থেকে আছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...