ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ।
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: (تَفَكَّرُوا فِي آلَاءِ اللَّهِ، وَلَا تَفَكَّرُوا فِي اللَّهِ)
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা আল্লাহর নিয়ামত নিয়ে চিন্তা গবেষনা করো। আল্লাহকে নিয়ে চিন্তা গবেষনা করবে না।(বায়হাক্বী-৯২৭, তাবারানি-১২১১১)
আল্লাহ তা'আলা সম্পর্কে যতটুকু আকিদা বিশ্বাস না রাখলে ঈমানদার হওয়া যাবে না,ততটুকুই আকিদা-বিশ্বাস রাখা উচিৎ। এর চেয়ে বেশী চিন্তা ফিকির করতে হাদীসে নিষেধ এসেছে। আপনি যেমনটা উল্লেখ করেছেন।এমনটা ঠিক আছে।এমন আকিদা বিশ্বাস প্রয়োজন। এর চেয়ে বেশী চিন্তাফিকির করতে যাবেন না। কেননা আল্লাহ সম্পর্কে চিন্তা ফিকির করতে যেয়ে অনেক বিজ্ঞজন শেষ পর্যন্ত দিশেহারা হয়েছেন।গোমরাহ হয়েছেন।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহর কালাম অর্থাৎ কুরআনের আয়াতের মর্মার্থ কাদীম।যাকে গায়রে মাখলুক বা অসৃষ্ট বলা হয়ে থাকে।তবে আল্লাহর কালামকে যেই আরবী শব্দাবলী দ্বারা প্রকাশ হয়েছে, সেগুলো সৃষ্ট বা হাদিস।