বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
- সতরে আওরাহ কি?
- তার সীমারেখা কতটুকু?
- নামাযে কতটুকু সতরে আওরাহ তথা শরীরের কতটুকু অংশকে ঢেকে রাখা ফরয?
(এক)সতরে আওরাহ এর সংজ্ঞাঃﻭَﺳِﺘْﺮُ ﺍﻟْﻌَﻮْﺭَﺓِ ﻓِﻲ ﺍﺻْﻄِﻼَﺡِ ﺍﻟْﻔُﻘَﻬَﺎﺀِ ﻫُﻮَ : ﺗَﻐْﻄِﻴَﺔُ ﺍﻹِْﻧْﺴَﺎﻥِ ﻣَﺎ ﻳَﻘْﺒُﺢُ ﻇُﻬُﻮﺭُﻩُ ﻭَﻳُﺴْﺘَﺤَﻰ ﻣِﻨْﻪُ ، ﺫَﻛَﺮًﺍ ﻛَﺎﻥَ ﺃَﻭْ ﺃُﻧْﺜَﻰ ﺃَﻭْ ﺧُﻨْﺜَﻰ.
ফুকাহায়ে কেরামদের নিকট সতরে আওরাহ হল,শরীরের যে সমস্ত অঙ্গ প্রদর্শন করা নিন্দনীয় এবং লজ্জাকর সে সমস্ত অঙ্গকে ঢেকে রাখা।চায় পুরুষের অঙ্গ হোক বা নারীর অঙ্গ হোক কিংবা কোনো হিজড়ার অঙ্গ হোক।(মাওসু'আতুল ফেকহিয়্যাহ-২৪/১৭৩)
- (দুই) সতরে আওরাহ সম্পর্কে কুরআন এবং হাদীসের নির্দেশনাঃ মাওসুআতুল ফেকহিয়্যাহ এ বর্ণিত রয়েছে,
ﺳَﺘْﺮُ ﺍﻟْﻌَﻮْﺭَﺓِ ﺷَﺮْﻁٌ ﻣِﻦْ ﺷُﺮُﻭﻁِ ﺻِﺤَّﺔِ ﺍﻟﺼَّﻼَﺓِ ﻟِﻘَﻮْﻟِﻪِ ﺗَﻌَﺎﻟَﻰ : ( ﺧُﺬُﻭﺍ ﺯِﻳﻨَﺘَﻜُﻢْ ﻋِﻨْﺪَ ﻛُﻞ ﻣَﺴْﺠِﺪٍ ) ﺍﻷﻋﺮﺍﻑ 31/
ﻗَﺎﻝ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ : ﺍﻟْﻤُﺮَﺍﺩُ ﺑِﺎﻟﺰِّﻳﻨَﺔِ ﻓِﻲ ﺍﻵْﻳَﺔِ : ﺍﻟﺜِّﻴَﺎﺏُ ﻓِﻲ ﺍﻟﺼَّﻼَﺓِ .
ﺭﻭﺍﻩ ﺍﻟﻄﺒﺮﻱ ﻓﻲ " ﺍﻟﺘﻔﺴﻴﺮ " ( 12/391 ) .
ﻭَﻟِﻘَﻮْﻝ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﻻَ ﻳَﻘْﺒَﻞ ﺍﻟﻠَّﻪُ ﺻَﻼَﺓَ ﺣَﺎﺋِﺾٍ ﺇِﻻَّ ﺑِﺨِﻤَﺎﺭٍ ) .
ﺭﻭﺍﻩ ﺃﺑﻮ ﺩﺍﻭﺩ ( 641 ) ﻭﺍﻟﺘﺮﻣﺬﻱ ( 377 )
সতর ঢেকে রাখা নামায বিশুদ্ধ হওয়ার শর্ত সমূহের একটি।কেননা আল্লাহ তা'আলা বলেন,
হে বনী-আদম! তোমরা প্রত্যেক নামাযের সময় সাজসজ্জা পরিধান করে নাও, খাও ও পান কর এবং অপব্যয় করো না। তিনি অপব্যয়ীদেরকে পছন্দ করেন না।(সূরা আ'রাফ-৩১)
ইবনে আব্বাসা রাযি বলেন,উক্ত আয়াতে ﺯِﻳﻨَﺘَﻜُﻢْ(সাজসজ্জা) দ্বারা উদ্দেশ্য হল, নামাযের সময় কাপড় পরিধান করা।(তাবারী-১২/৩৯১)
রাসূলুল্লাহ সাঃ বলেন, বালেগা মহিলার নামায খেমার তথা মাথাকে চাদর আবৃত করা ব্যতীত কবুল হবে না।(সুনানে আবু-দাউদ;৬৪১)(মাওসু'আতুল ফেকহিয়্যাহ-২৪/১৭৩)
- (তিন) নামাযে কতটুকু সতর ঢেকে রাখা জরুরী সে সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
ستر العورة شرط لصحة الصلاة إذا قدر عليه. كذا في محيط السرخسي.
العورة للرجل من تحت السرة حتى تجاوز ركبتيه فسرته ليست بعورة عند علمائنا الثلاثة وركبته عورة عند علمائنا جميعا هكذا في المحيط.
بدن الحرة عورة إلا وجهها وكفيها وقدميها. كذا في المتون وشعر المرأة ما على رأسها عورة وأما المسترسل ففيه روايتان الأصح أنه عورة. كذا في الخلاصة وهو الصحيح وبه أخذ الفقيه أبو الليث وعليه الفتوى. كذا في معراج الدراية
সতরকে ঢেকে রাখার সামর্থ্য থাকাবস্থায় নামাযে সরতকে ঢেকে রাখা নামায বিশুদ্ধ হওয়ার শর্ত।
(পুরুষের সতরঃ)
নাভীর নিচ থেকে হাটুর নিচ পর্যন্ত।আমাদের বিশিষ্ট তিন উলামা(ইমাম আবু-হানিফা রাহ,ইমাম আবু ইউসুফ রাহ, ইমাম মুহাম্মাদ রাহ,) ত্রয়ের মতে নাভী সতরের অন্তর্ভুক্ত নয়।তবে সর্বসম্মতিক্রমে হাটু সতরের অন্তর্ভুক্ত।(মুহিত)
(মহিলার সতরঃ)মুখ,কব্জি পর্যন্ত হাত,টাখনু পর্যন্ত পা ব্যতীত আযাদ মহিলার সমস্ত অঙ্গই সতরের অন্তর্ভুক্ত।এবং মাথার চুলও সতরের অন্তর্ভুক্ত।ছেড়ে দেওয়া চুলগুলো কি সতরের অন্তর্ভুক্ত? এ সম্পর্কে দু,টি মত পাওয়া যায়।বিশুদ্ধ মতানুসারে ইহাও সতরের অন্তর্ভুক্ত। এবং এটাই ফকিহ আবুল লেইস রাহ এর সিদ্ধান্ত। এটার উপরই ফাতাওয়া। (মে'রাজুদ-দেরায়া)(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৫৮)এভাবে বর্ণিত রয়েছে,আল-মুগনি-৩/৭,আল-ইস্তেযকার-২/১৯৭,ফাতাওয়ায়ে ইসলামিয়্যাহ-১/৪২৭
সতর সম্পর্কে আরো জানতে ভিজিট করুন-572
নামাযে যে সমস্ত অঙ্গ ঢাকা ফরয। সে সমস্ত অঙ্গের এক চতুর্থাংশ নামাযে বের হয়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে। সুতরাং এক চতুর্থাংশ চুল বের হলেই কেবল নামায ফাসিদ হবে।
لما في "مراقی الفلاح مع حاشیة الطحطاوي":
"فشعر الحرة حتی المسترسل عورة فی الأصح وعلیه الفتوی فکشف ربعه یمنع صحة الصلاة الخ."(مراقی الفلاح مع حاشیة الطحطاوي، ص : 241، ط: دار الکتب العلمیة بیروت)
وفي الدرمع الرد:
"(وللحرة) ولو خنثى (جميع بدنها) حتى شعرها النازل في الأصح."(كتاب الصلاة، باب شروط الصلاة، ج:1، ص:406، ط:سعید)
وفي بہشتی زیور:
"نماز میں ۔۔۔عورت کا چہرہ اور دونوں ہتھیلیاں اور دونوں پاؤں کے سوا باقی تمام بدن ستر ہے۔"(نماز کی شرطوں کا بیان، ج:1، ص:135، ط:مجلس نشریات اسلام)
وفي عمدۃ الفقہ :
"آزاد عورت(یعنی جو باندی نہ ہو)کا چہرہ(منہ) اور دونوں ہتھیلیوں اور دونوں قدموں کے سوا تمام بدن ستر ہے۔"(کتاب الصلاۃ، ج:2، ص:53، ط:زوار اکیڈمی)
وفي فتاوی فریدیہ:
"ماسوائے وجہ وقدمین وکفین ہر اندام مکمل یا ربع وے کہ برہنہ شود، نمازش فاسد شود۔"(کتاب الصلاہ، باب شروط الصلاہ، ج:2، ص:220،ط:دار العلوم صدیقیہ زروبی)
সুপ্রিয় পাঠকবর্গ!উপরুক্ত আলোচনা থেকে বুঝতে পারলাম যে,হাত,পা,মুখ সতরের অন্তর্ভুক্ত নয়।সুতরাং এগুলো খোলা থাকলে নামায হবে।হ্যা অন্যান্য অঙ্গ ঢাকা না থাকলে নামায বিশুদ্ধ হবে না।