আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
214 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (47 points)
হঠাৎ মনে কিছু প্রশ্ন জাগ্রত হওয়ার খুব ভয় লাগছে।উত্তর দিয়ে উপকৃত করবেন প্লিজ।
আমি বিশ্বাস করি যে একমাত্র সঠিক দ্বীন ইসলাম।ধর্মীয় সকল ক্ষেত্রে একমাত্র আল্লাহর বিধান সঠিক।কিন্তু দুনিয়াবি কোন ক্ষেত্রে কি মানুষের তৈরি কোন বিধান কি সঠিক?নাকি দুনিয়াবি কোন ক্ষেত্রে ইসলামের বিধান ছাড়া অন্য যে কোন বিধান ভুল?মানুষের বিধান মানা কি জায়েজ?
আমাকে প্লিজ বুঝিয়ে বলবেন।খুব ভয় হচ্ছে এইরকম প্রশ্ন মাথায় আশায়।এইরকম অহেতুক প্রশ্ন থেকে উত্তরনের উপায়ও জানাবেন?

1 Answer

0 votes
by (581,490 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ধর্মকে আলাদা করে দেখার কোনো সুযোগ নেই।বরং সর্বক্ষেত্রে ধর্ম জড়িত।মানুষের জন্ম থেকে মৃত্যু এবং সকাল থেকে সন্ধ্যা পৃথীবির যাবতীয় বস্তু ধর্মের সাথে জড়িত।কোনটি সঠিক এবং কোনটি অঠিক,সেটা ধর্মই নির্ধারণ করে দেবে।
ধর্ম ছাড়া সমস্ত জ্ঞান বিজ্ঞান অচল।ধর্মের আলেকে সকল বিষয়কে বিবেচনা করতে হবে।

পৃথীবির যাবতীয় আইন কানুন থেকে নিজে আল্লাহর দিকে নিবিষ্ট করার নামই হল ইসলাম।


সুতরাং যাবতীয় বিধি-বিধানের ক্ষেত্রে কুরআন হাদীসের ফয়সালাই একমাত্র সঠিক।এছাড়া অন্যান্য বিধি-বিধান সবগুলোই অঠিক।এমনটা মনের মধ্যে রাখতে হবে।

আল্লাহ তা‘আলা বলেন,
﴿ٱلۡيَوۡمَ أَكۡمَلۡتُ لَكُمۡ دِينَكُمۡ وَأَتۡمَمۡتُ عَلَيۡكُمۡ نِعۡمَتِي وَرَضِيتُ لَكُمُ ٱلۡإِسۡلَٰمَ دِينٗا﴾ [سورة المائدة: 3]
“আজ আমি তোমাদের জন্য তোমাদের দীনকে পরিপূর্ণ করে দিলাম এবং তোমাদের ওপর আমার নি‘আমত সম্পূর্ণ করলাম; আর তোমাদের জন্য ইসলামকে দীন হিসেবে পছন্দ করলাম।” [সূরা আল-মায়েদা, আয়াত: ৩]

সেই দিনটি ছিল ‘আরাফাতের দিন, আর তা ছিল বিদায় হজের সময়কার জুম‘আর দিন। এই আয়াতটি ঐ দিন বিকাল বেলায় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ‘আরাফাতের ময়দানে অবস্থানকালীন সময়ে অবতীর্ণ হয়েছে।[1] আর এই আয়াতটি অবতীর্ণের পর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একাশি দিন জীবিত ছিলেন। আল্লাহ তা‘আলা এই আয়াতে স্পষ্টভাবে বলেছেন যে, তিনি আমাদের জন্য আমাদের দীনকে পরিপূর্ণ করে দিয়েছেন। সুতরাং কুরআনের আইনের উর্ধে কোনো আইন হতে পারে না।

আল্লাহ তা'আলা আরো বলেন,
﴿وَمَن يَبۡتَغِ غَيۡرَ ٱلۡإِسۡلَٰمِ دِينٗا فَلَن يُقۡبَلَ مِنۡهُ وَهُوَ فِي ٱلۡأٓخِرَةِ مِنَ ٱلۡخَٰسِرِينَ ٨٥﴾ [سورة آل عمران : 85]
“কেউ ইসলাম ব্যতীত অন্য কোনো দীন গ্রহণ করতে চাইলে তা কখনও গ্রহণ করা হবে না এবং সে হবে আখেরাতে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত।” [সূরা আলে ইমরান, আয়াত: ৮৫]

তিনি আরও বলেন,
﴿إِنَّ ٱلدِّينَ عِندَ ٱللَّهِ ٱلۡإِسۡلَٰمُ﴾ [سُورَةُ آلِ عِمۡرَان: 19]
“নিঃসন্দেহে ইসলামই আল্লাহর নিকট একমাত্র দীন।” [সূরা আলে ইমরান, আয়াত: ১৯] 

আর দীন পরিপূর্ণ করে দেওয়া এবং তার যাবতীয় বিধিবিধান বর্ণনা করার মধ্যে উভয় জগতের সকল প্রকার নি‘আমত অন্তর্ভুক্ত রয়েছে, তাই তিনি বলেছেন:
﴿وَأَتۡمَمۡتُ عَلَيۡكُمۡ نِعۡمَتِي﴾ [سورة المائدة: 3]
“এবং তোমাদের ওপর আমার নি‘আমত সম্পূর্ণ করলাম।” [সূরা আল-মায়েদাহ, আয়াত: ৩]

এই আয়াতখানা একটি সুস্পষ্ট ভাষ্য, যা দ্বারা প্রমাণিত হয় যে, নিঃসন্দেহে দীন ইসলাম মানুষের প্রয়োজনীয় দুনিয়া ও আখেরাতের যাবতীয় বিষয় ব্যাখ্যাসহকারে যথাযথভাবে বর্ণনা করে দিয়েছে।সুতরাং কুরআনের আইনই উত্তম আইন।এছাড়া উত্তম কোনো আইন হতে পারে না।



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...